বিজ্ঞাপন

‘নারীকে কোনোভাবেই তার অধিকার থেকে বঞ্চিত করা যাবে না’

October 15, 2018 | 7:52 pm

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

চট্টগ্রাম ব্যুরো: একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. অনুপম সেন বলেছেন, ব্যক্তিজীবন, প্রাতিষ্ঠানিক, সামাজিক, আইনগত, রাষ্ট্রীয় সব ক্ষেত্রে নারীকে তার প্রাপ্য স্বাধীনতা দিতে হবে। এটা এমন নয় যে, নারীর প্রতি করুণা করা হচ্ছে। একজন মানুষ হিসেবে এটা নারীর অধিকার। এই অধিকার থেকে নারীকে কোনোভাবেই বঞ্চিত করা যাবে না।

ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (ডিইউডিএস) এবং অ্যাকশন এইড বাংলাদেশ আয়োজিত ‘ন্যাশনাল ডিবেট ক্যাম্পেইন -২০১৮’ অনুষ্ঠানে অংশ নিয়ে সোমবার (১৫ অক্টোবর) তিনি এসব কথা বলেন। প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি এই আয়োজনে সহযোগিতা দিয়েছে।

‘গৃহস্থালি সেবামূলক কাজ, চাই স্বীকৃতি, মূল্যায়ন ও পুনর্বণ্টন’ স্লোগান নিয়ে আয়োজিত এই অনুষ্ঠানে অনুপম সেন আরও বলেন, আমাদের সমাজের বাস্তবতা হচ্ছে, নারীরা এখনও তাদের অধিকার পুরোপুরি পায় না। তাদের অনেক অধিকার অস্বীকার করা হয়।

বিজ্ঞাপন

বিতর্ক প্রসঙ্গে তিনি বলেন, তর্ক অনেক পুরনো শিল্প। পাশ্চাত্য সভ্যতার ভিত্তিভূমি প্রাচীন গ্রিসে এই শিল্পে বিশাল অবদান রয়েছে। সেখানে তর্ক হতো।

নগরীর দামপাড়ায় প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ভবনে আয়োজিত অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ওই বিশ্ববিদ্যালয়ের ব্যবসা-শিক্ষা অনুষদের অ্যাডজাঙ্কট ডিন প্রফেসর ড. মোয়াজ্জম হোসেন, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. তৌফিক সাঈদ, ব্যবসা-শিক্ষা অনুষদের সহকারী ডিন মঈনুল হক, চট্টগ্রাম নগরীর পতেঙ্গা সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) তাহমিলুর রহমান, ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সভাপতি এস এম রাকিব সিরাজী, দৃষ্টি চট্টগ্রামের সভাপতি মাসুদ বকুল ও প্রিমিয়ার ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির চিফ মডারেটর জুলিয়া পারভীন।

এতে উপস্থিত ছিলেন অ্যাকশন এইড বাংলাদেশের প্রোগ্রাম অফিসার নূরে জান্নাত প্রমা ও দৃষ্টি চট্টগ্রামের সিনিয়র সহ-সভাপতি সাইফ চৌধুরী। প্রতিযোগিতায় চট্টগ্রামের বিশ্ববিদ্যালয় পর্যায়ের ১৬টি দল অংশ নেয়। বিতর্কে চ্যাম্পিয়ন হয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও রানার-আপ হয়েছে চট্টগ্রাম মেডিকেল কলেজ।

বিজ্ঞাপন

বারোয়ারি বিতর্কে দ্বিতীয় ও তৃতীয় হয়েছে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী আততিহারুল কবির তিহার ও ফারহাত ইসলাম।

সারাবাংলা/আরডি/এটি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন