বিজ্ঞাপন

নারীর জন্য সিনেমা দেখালো নির্মাতারা

September 21, 2018 | 3:29 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

সিনেমাকে মাধ্যম করে সমাজকে সুন্দর করে তুলতে চান নির্মাতা আফজাল হুসেন মুন্না। বিশেষ করে নারীর প্রতি যে সহিংসতা চলছে তা বন্ধে সচেতনতা তৈরি করাই তার লক্ষ্য। সেই চিন্তা থেকেই তিনি তৈরি করেন প্ল্যাটফর্ম ‘আই স্ট্যান্ড ফর উওম্যান’। যেখানে চলচ্চিত্রকাররা নারীর ওপর সহিংসতা বন্ধের জন্য সিনেমা নির্মাণ করে প্রতিবাদ করেন।

বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) অনুষ্ঠিত হয়ে গেল ‘আই স্ট্যান্ড ফর ওম্যান’ এর প্রিমিয়ার শো। জাতীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তনে সন্ধ্যা সাড়ে ছয়টায় দেখানো হয় পাঁচটি স্বল্পদৈর্ঘ্যের সিনেমা। যেখানে বেশ সাবলীল ভাবে দেখানো হয় নারীদের যাপিত জীবনের নানা সংকট।

প্রিমিয়ারে যে ছবিগুলো দেখানো হয় তার মধ্যে আফজাল হোসেন মুন্না পরিচালিত ‘দ্য ওল্ড ম্যান অ্যান্ড দ্য গার্ল’, আশিকুর রহমান পরিচালত ‘অসম্ভাবিত’, সাকি ফারজানার ‘দ্য পার্ক দ্য বেঞ্চ অ্যান্ড দ্য গার্ল’, প্রতীক সরকারের ‘বন্দিনী’। আর খিজির হায়াত খান পরিচালনা করেছেন সচেতনতা মূলক অডিও ভিজুয়্যাল।

বিজ্ঞাপন

উদ্যোগটি প্রসঙ্গে আফজাল হোসেন মুন্না বলেন, ‘অনেক দিনের পরিশ্রম তার শেষ দেখল। কিন্তু এখানেই থেমে গেলে চলবে না। এমন কাজ আরও হতে হবে। অনেক ভালো নির্মাতা আছেন আমাদের দেশে। তারা এগিয়ে এলে চমৎকার হবে। আরও অনেক বেশি দর্শককে এটার সঙ্গে যুক্ত করা যাবে। সর্বোপরি আমারা যেটা বলতে চাচ্ছি সেটা আরও বেশি মানুষ শুনতে পাবে।’

আশিকুর রহমান পরিচালত ‘অসম্ভাবিত’ ছবিটিতে অভিনয় করেছেন শতাব্দী ওয়াদুদ। আয়োজনটি প্রসঙ্গে তিনি বলেন, ‘উদ্যোগটি চমৎকার তবে এটা যেন এখানেই শেষ না হয়ে যায়। আরও সিনেমা হতে হবে। না হলে পরিবর্তনটা হবে না। আমাদের সবাইকে এক জায়গা থেকে ভাবতে হবে।’

সারাবাংলা/টিএস/পিএ

বিজ্ঞাপন

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন