বিজ্ঞাপন

নারী আসনেও ত্যাগীরাই অগ্রাধিকার পাবেন: কাদের

January 16, 2019 | 12:32 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: যারা দলের জন্য ত্যাগ স্বীকার করেছেন মনোনয়ন পাওয়ার ক্ষেত্রে তারাই অগ্রাধিকার পাবেন বলে জানিয়েছেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক প‌রিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কা‌দের। তিনি বলেন, ‘রাজপ‌থের আন্দোলন সংগ্রা‌মে যারা অগ্রণী ভূ‌মিকা পালন ক‌রে‌ছেন, দ‌লের জন্য যারা ত্যাগ স্বীকার ক‌রে‌ছেন সংরক্ষিত আসনে ম‌নোনয়‌নে তারা অগ্রা‌ধিকার পা‌বেন।’

বুধবার (১৬ জানুয়ারি) সকা‌লে ধানমন্ডির আওয়ামী লীগ সভাপ‌তি শেখ হা‌সিনার রাজ‌নৈ‌তিক কার্যালয়ে মনোনয়ন বিতরণ ও জমাদান কার্যক্রম মনিটরিং শেষে বের হ‌য়ে যাওয়ার প‌থে সাংবা‌দিক‌দের প্রশ্নের জবা‌বে তি‌নি এ কথা ব‌লেন।

ওবায়দুল কা‌দের ব‌লেন, ‘আমাদের মোট জনসংখ্যার অর্ধেক নারী। তেমনী অর্ধেক ভোটারও নারী। ৩০ ডিসেম্বরের নির্বাচনে নারীরা অগ্রণী ভূ‌মিকা পালন ক‌রে‌ছে। নির্বা‌চিত প্রতি‌নি‌ধি হতে জনগ‌ণের খেদমত করার জন্য তা‌দেরও আকাঙ্খা থা‌কে। তারাও সংস‌দে যে‌তে চায়। এ কার‌ণে সংর‌ক্ষিত নারী আস‌নে ম‌নোনয়ন পাওয়ার জন্য তারাও অনেক আগ্রহী। ফ‌লে উৎসব মূখর প‌রি‌বে‌শে ম‌নোনয়ন ফরম বি‌ক্রি হ‌চ্ছে।’

বিজ্ঞাপন

এক প্রশ্নের জবা‌বে কা‌দের ব‌লেন, ‘রাজপ‌থে আন্দোলন সংগ্রাম এবং ত্যাগ তিতীক্ষা ছাড়াও সাংস্কৃ‌তিক অঙ্গ‌নের ব্যক্তিরাও নির্বাচন‌কে সাম‌নে রে‌খে কাজ ক‌রে‌ছে। তারা সারা‌দে‌শে ভা‌লো ভু‌মিকা রে‌খে‌ছে। সে জন্য তা‌দেরও মূল্যায়ন কর‌তে হ‌বে। আরেক প্রশ্নের জবা‌বে তি‌নি ব‌লেন নারী আস‌নে আমরা যা‌দের সি‌লেক্ট কর‌বো পুরুষ সদস্যরা তা‌দের ভোট দি‌য়ে সংসদ সদস্য নির্বা‌চিত কর‌বেন। ৩০ ডিসেম্বরের নির্বাচ‌নে আওয়ামী লী‌গের পাওয়া আসনের সংখ্যানুপা‌তে আমরা প্রার্থী সি‌লেক্ট কর‌বো। আমা‌দের সংসদীয় ম‌নোনয়ন বোর্ডর সভায় প্রার্থী চূড়ান্ত হ‌বে। আওয়ামী লীগ সভাপ‌তি শেখ হা‌সিনার নেতৃ‌ত্বে যারা বো‌র্ডের সদস্য তারা প্রার্থী সি‌লেক্ট কর‌বেন।’

একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসনে দলীয় মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে ফরম বিতরণের প্রথম দিনে মোট ৬২৪টি ফরম বিক্রি করেছে আওয়ামী লীগ। আজ দ্বিতীয় দিনে ফরম জমা নিচ্ছে দলটি।
গতকাল মঙ্গলবার সংরক্ষিত নারী আসনের ফরম বিক্রি শুরু হয়। রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে চার বিভাগ এবং পাশের ভবনে আট বিভাগের জন্য দুইটি বুথে ফরম বিক্রি করা হয়। ফরম বিক্রি চলে সন্ধ্যা পর্যন্ত। প্রতিটি ফরমের মূল্য ছিল ৩০ হাজার টাকা। ফরম বিক্রি চলবে ১৮ জানুয়ারি পর্যন্ত।

আইন অনুযায়ী, সাধারণ নির্বাচনের ফলের গেজেট প্রকাশের ৯০ দিনের মধ্যে জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের নির্বাচন অনুষ্ঠিত হতে হবে। গত ১ জানুয়ারি গেজেট হয়েছে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ীদের। এ হিসেবে আগামী ১ এপ্রিলের মধ্যে সংসদের সংরক্ষিত মহিলা আসনের ভোট করতে হবে নির্বাচন কমিশনকে (ইসি)।

বিজ্ঞাপন

এদিকে, তফসিল ঘোষণার পর প্রার্থীর মৃত্যুর কারণে গাইবান্ধার একটি আসনে নির্বাচন অনুষ্ঠিত হয়নি। আবার ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে কিশোরগঞ্জ-১ আসন থেকে বিজয়ী হলেও শপথ গ্রহণের আগেই চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম। বাকি ২৮৮ আসনের মধ্যে মহাজোটের শরিক দলগুলোর মধ্যে আওয়ামী লীগ ২৫৬টি, জাতীয় পার্টি ২২টি, বিকল্পধারা বাংলাদেশ দুইটি, ওয়ার্কার্স পার্টি তিনটি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) দুইটি, জাতীয় পার্টি (জেপি) একটি ও বাংলাদেশ তরিকত ফেডারেশন একটি আসন পেয়েছে। এর বাইরে বিএনপি ছয়টি, গণফোরাম দুইটি ও স্বতন্ত্র পার্থী তিনটি আসনে বিজয়ী হয়েছে। সংসদে আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে প্রতি ছয়টি আসনের জন্য একটি দল ও জোট একজন করে সংরক্ষিত নারী সংরক্ষিত সদস্য পাবে। এ পদ্ধতিতে এবার ৫০টি সংরক্ষিত নারী সংসদ সদস্য পদের মধ্যে প্রায় ৪৩টিই পাবে আওয়ামী লীগ।

সারাবাংলা/এনআর/জেএএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন