বিজ্ঞাপন

নারী-শিশু পাচার বন্ধে সহায়তা করবে সার্ক টোল ফ্রি হেল্প লাইন

September 20, 2018 | 8:24 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: দক্ষিণ এশিয়ার দেশগুলোতে নারী ও শিশু পাচারসহ সব ধরনের নির্যাতন বন্ধে সার্ক ডেভেলপমেন্ট ফান্ডের উদ্যোগে সার্ক দেশসমূহে টোল ফ্রি হেল্প লাইন প্রকল্প নেওয়া হয়েছে। বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) এই প্রকল্পের উদ্বোধন করেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি।

তিনি বলেন, ‘আমরা দেখেছি পাচার হওয়ার পরে উদ্ধার করা নারীদের আর স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনা যায় না। অনেক সময়ই পরিবার বা সমাজ তাদের মেনে নেয় না। এ ধরনের সমস্যা যেন না ঘটে তাই এ হেল্পলাইন আমাদের একটি প্রচেষ্টা। এতে সার্কভুক্ত দেশগুলোর মধ্যে নারী ও শিশুর অধিকার সুরক্ষাবলয় আরও কার্যকর হবে।’

প্রতিমন্ত্রী জানান, ২০১৩ সালের এপ্রিলে ভারতের নয়া দিল্লিতে সার্কের এক ফোকাস গ্রুপ সভায় এই টোল ফ্রি হেল্প লাইন প্রকল্পের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। যেখানে বাংলাদেশকে প্রধান করে বাস্তবায়ন দল গঠন করা হয়।

বিজ্ঞাপন

এ প্রকল্পের আওতায় বাংলাদেশের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে ন্যাশনাল হেল্পলাইন সেন্টারের কার্যক্রম আরও শক্তিশালী করা, হেল্পলাইনের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি নিয়োগ, তাদের প্রশিক্ষণ ইত্যাদি পরিকল্পনা রয়েছে।

সার্ক দেশগুলোর নারী ও শিশুদের সহায়তায় তৈরি এ হেল্পলাইন প্রকল্পের মোট বাজেট ৪০ লাখ মার্কিন ডলার। যার মধ্যে বাংলাদেশ সর্বোচ্চ ৫ লাখ ৫৭ হাজার মার্কিন ডলার বরাদ্দ পাবে।

সারাবাংলা/এমএ/এমও

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন