বিজ্ঞাপন

নিজাম হাজারীর মামলা শুনতে আবারও ব্রিবত হাইকোর্ট

January 15, 2018 | 12:42 pm

স্টাফ করেসপন্ডেন্ট
ঢাকা: নিজাম উদ্দিন হাজারীর ফেনী-২ আসনের সংসদ সদস্য পদ নিয়ে জারি করা রুল নিষ্পত্তির শুনানি করতে আবারও বিব্রতবোধ করলেন হাইকোর্ট।সোমবার (১৫ জানুয়ারি) বিচারপতি ফরিদ আহমেদের একক বেঞ্চ শুনানিতে বিব্রতবোধ করেন।

বিজ্ঞাপন

এর আগেও কয়েকবার হাইকোর্ট এ মামলাটি শুনতে বিব্রত করেছিলেন।২০১৬ সালের ০৬ ডিসেম্বর নিজাম হাজারীর পদে থাকার বৈধতা নিয়ে জারি করা রুলে বিভক্ত রায় দেন বিচারপতি মো. এমদাদুল হক ও বিচারপতি এফ আর এম নাজমুল আহসানের হাইকোর্ট বেঞ্চ।

জ্যেষ্ঠ বিচারপতি মো. এমদাদুল হক তার রায়ে রুল মঞ্জুর করে নিজাম হাজারীর পদে থাকাকে অবৈধ ঘোষণা করেন। অন্যদিকে কনিষ্ঠ বিচারপতি এফ আর এম নাজমুল আহসান এ বিষয়ে করা রিট ও রুল খারিজ করে দেন। অর্থাৎ তার রায়ে নিজাম হাজারীর এমপি পদ বৈধ।

আইন অনুসারে রিট আবেদনটি প্রধান বিচারপতির কাছে গেলে তিনি একক বেঞ্চের কাছে পাঠান। পরে কয়েকটি একক বেঞ্চ ঘুরে মামলাটি বিচারপতি ফরিদ আহমেদের কাছে পাঠানো হয়।সোমবার তিনিও এ মামলাটি শুনতে বিব্রতবোধ করেন।

বিজ্ঞাপন

‘সাজা কম খেটেই বেরিয়ে যান সাংসদ’ শিরোনামে ২০১৪ সালের ১০ মে একটি জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়।ওই প্রতিবেদনে বলা হয়, ‘২০০০ সালের ১৬ আগস্ট অস্ত্র আইনের এক মামলায় নিজাম হাজারীর ১০ বছরের কারাদণ্ড হয়। কিন্তু দুই বছর ১০ মাস কম সাজা খেটে কারাগার থেকে মুক্তি পান তিনি’।

পরে ওই প্রতিবেদন যুক্ত করে নিজাম হাজারীর সংসদ সদস্য পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে রিট আবেদন করেন সাখাওয়াত হোসেন ভূঁইয়া।রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে ২০১৪ সালের ৮ জুন রুল জারি করেন হাইকোর্ট।
সারাবাংলা/এজেডকে/জেডএফ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন