বিজ্ঞাপন

নিজেই রাশিয়া তদন্তের লিখিত প্রশ্নের উত্তর দিয়েছেন ট্রাম্প

November 17, 2018 | 11:22 am

।।আন্তর্জাতিক ডেস্ক।।

বিজ্ঞাপন

২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপ তদন্তে স্পেশাল কাউন্সেল রবার্ট মুয়েলারের লিখিত প্রশ্নের উত্তর দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প জানান, তিনি নিজে প্রশ্নগুলোর উত্তর দিয়েছেন। খবর বিবিসির।

শুক্রবার (১৬ নভেম্বর) মার্কিন প্রেসিডেন্ট সাংবাদিকদের বলেন, তিনি নিজেই প্রশ্নগুলোর উত্তর দিয়েছেন। প্রশ্নগুলো ‘খুবই সহজ’ ছিল। তবে প্রশ্নের উত্তর দেওয়া শেষ হলেও ওই উত্তর এখনো মুয়েলারের কাছে জমা দেননি বলে জানান ট্রাম্প।

উল্লেখ্য, গত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের অভিযোগ রয়েছে। ট্রাম্পের প্রচারণা শিবিরের অনেকের বিরুদ্ধে রুশ কর্মকর্তাদের সঙ্গে আঁতাতের অভিযোগও রয়েছে। ট্রাম্প ওই অভিযোগ অস্বীকার করেছেন। তিনি জানান, এই তদন্ত একটি ‘উইচ হান্ট’। এ বিষয়ে তদন্ত করছেন স্পেশাল কাউন্সেলর রবার্ট মুয়েলার।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৫ নভেম্বর) ট্রাম্প টুইটারে মুয়েলারকে একজন অন্তর্দন্ধে ভোগা ব্যক্তি হিসেবে বর্ণনা করেন। এছাড়া চলমান তদন্তকেও পুরপুরি পাগলামি হিসেবে আখ্যায়িত করেন। তিনি বলেন, এই তদন্ত যুক্তরাষ্ট্রের জন্য সম্মানহানীকর।

শুক্রবার সাংবাদিকদের ট্রাম্প বলেন, এই তদন্তে লাখ লাখ ডলার খরচ হয়েছে। এই তদন্ত শুরু করাই উচিত হয়নি।
তিনি বলেন, যারা তদন্তের অংশ হিসেবে তার জন্য প্রশ্নগুলো তৈরি করেছেন, সম্ভবত তাদের বদ ইচ্ছা ছিল। আমি নিশ্চিত প্রশ্নগুলোতে ছল-চাতুরী রয়েছে। তারা (তদন্তকারী) মানুষ ধরতে পছন্দ করে।

প্রশ্নের উত্তর দেওয়া নিয়ে ট্রাম্প বলেন, আমার আইনজীবীরা প্রশ্নের উত্তর দেন না। আমি দেই। আমাকে একগুচ্ছ প্রশ্ন করা হয়েছিল। আমি খুব সহজেই সেগুলোর উত্তর দিয়েছি।

বিজ্ঞাপন

এদিকে, প্রশ্নগুলো ঠিক কী ধরণের ছিল সে বিষয়ে কিছু জানা যায়নি। তবে ট্রাম্পের আইনজীবী রুডি জিউলিয়ানি বৃহস্পতিবার ওয়াশিংটন পোস্টকে জানান, তিনি ট্রাম্পের নির্বাচনের পরবর্তী সময় সম্পর্কিত কোন প্রশ্নের উত্তর দেননি। তিনি আরও জানান, কিছু প্রশ্ন ছিল ট্রাম্পকে ফাঁদে ফেলার জন্য। আর কিছু প্রশ্ন ছিল তদন্তের সঙ্গে অপ্রাসঙ্গিক বা অপ্রয়োজনীয়।

রাশিয়া তদন্ত

২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় যুক্তরাজ্যে সাইবার হামলা চালিয়েছে ও ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিন্টনের বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুয়া খবর ছড়িয়েছে। এমনটা জানিয়েছে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো।

মুয়েলার নেতৃত্বাধীন একদল তদন্তকারী ওই অভিযোগ নিয়ে তদন্ত করছে। তারা খুঁজে বের করার চেষ্টা করছেন, ওইসব কর্মকাণ্ডে ট্রাম্প শিবিরের কেউ জড়িত ছিল কিনা!

এখন পর্যন্ত তদন্তে বেরিয়ে এসেছে যে, নির্বাচনের আগ দিয়ে ট্রাম্পের প্রচারণা শিবিরের সদস্যরা রুশ কর্মকর্তাদের সঙ্গে গোপনে দেখা করেছিলেন। এর মধ্যে রয়েছেন ট্রাম্প-পুত্র ডোনাল্ট ট্রাম্প জুনিয়র। তিনি ক্লিন্টনের বিরুদ্ধে ক্ষতিকারক তথ্যের আশায় এক রুশ আইনজীবীর সঙ্গে দেখা করেন।

বিজ্ঞাপন

এছাড়া এখন পর্যন্ত এই তদন্তে, ট্রাম্প শিবিরের চেয়ারম্যান পল ম্যানাফোর্ট, উপদেষ্টা রিক গ্যাটস ও জর্জ পাপাডোপৌলস এবং সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইক্যাল ফ্লিনের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। কিন্তু ট্রাম্প এখন পর্যন্ত কোন অপরাধ করার কথা স্বীকার করেননি এবং তার বিরুদ্ধে কোন সত্যিকারের প্রমাণ পাওয়া যায়নি।

সারাবাংলা/ আরএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন