বিজ্ঞাপন

নির্বাচনের আগে আরও এক ব্যাংকের অনুমোদন

December 11, 2018 | 11:58 pm

।। এমদাদুল হক তুহিন, সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: ব্যাংকিং খাতের নানা অনিয়ম ও দুর্নীতির মধ্যেই নির্বাচনের ঠিক আগে ‘বেঙ্গল কর্মাশিয়াল ব্যাংক’ নামের নতুন আরও একটি ব্যাংকের অনুমোদন দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

মঙ্গলবার (১১ ডিসেম্বর) রাতে কেন্দ্রীয় ব্যাংকের বোর্ড সভায় নতুন এই ব্যাংকটি অনুমোদন পেয়েছে। তবে, আবেদনে থাকা আরও দু’টি ব্যাংককে এই বোর্ড সভায় অনুমোদন দেওয়া হয়নি। বাংলাদেশ ব্যাংক সূত্রে এসব তথ্য জানা গেছে।

সর্বশেষ গত ২৯ আক্টোবর ‘কমিউনিটি ব্যাংক বাংলাদেশ’ নামের নতুন একটি ব্যাংকে অনুমোদন দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। ব্যাংকটির মালিকানা বাংলাদেশ পুলিশের। আর ওই ব্যাংকটি চালু করার প্রস্তাব করেছিল বাংলাদেশ পুলিশ কল্যাণ ট্রাস্ট (বিপিডব্লিউটি)। সেসময় অনুমোদনের জন্য বিবেচনায় ছিল আরও তিন ব্যাংক। সেগুলো হলো— বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক লিমিটেড, পিপলস ব্যাংক লিমিটেড ও সিটিজেন ব্যাংক। তবে, বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ফজলে কবিরের সভাপতিত্বে মঙ্গলবার অনুষ্ঠিত বোর্ড সভায় বেঙ্গল ব্যাংক নামের নতুন এই ব্যাংক অনুমোদন পেলেও বাকি দু’টি ব্যাংকের বিষয়ে সিদ্ধান্ত হয়নি।

বিজ্ঞাপন

আরও পড়ুন- ‘নতুন যেকোনো ব্যাংকেরই অনুমোদন অযৌক্তিক’

নতুন ব্যাংকের অনুমোদন প্রসঙ্গে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম সারাবাংলাকে বলেন, বেঙ্গল ব্যাংকের সব তথ্য যাচাই-বাছাই করে অনুমোদনের সিদ্ধান্ত দেওয়া হয়েছে। তবে চূড়ান্ত অনুমোদন পেতে আগামী বোর্ড সভা পর্যন্ত অপেক্ষা করতে হবে। ওই সভা থেকে লেটার অব ইনটেন্ট নিতে হবে।  আর পিপলস ব্যাংক ও সিটিজেন ব্যাংকের ব্যাপারে সিদ্ধান্ত নেবে আগামী বোর্ড।

পিপলস ব্যাংকের অনুমোদন না পাওয়া প্রসঙ্গে তিনি বলেন, পিপলস ব্যংকের পরিচালক পরিবর্তন হয়েছে, যা আবার যাচাই-বাছাই করতে হবে। সিটিজেন ব্যাংক প্রসঙ্গে তিনি জানান, সিটিজেন ব্যাংকের দু’জন পরিচালকের কর পরিশোধ করেননি। তারা কর পরিশোধ করার পর এনবিআর থেকে সার্টিফিকেট পেলে পরবর্তী সভায় ব্যাংকটির বিষয়ে সিদ্ধান্ত হবে।

বিজ্ঞাপন

জানা গেছে, বেঙ্গল ব্যাংক চালুর উদ্যোগ নিয়েছে বেঙ্গল গ্রুপ। আওয়ামী লীগের সংসদ সদস্য মোর্শেদ আলম এই গ্রুপের চেয়ারম্যান। আর ব্যাংকটির চেয়ারম্যান তার ছোট ভাই জসীম উদ্দিন।

এর আগে, পিপলস ব্যাংকের চেয়ারম্যান হিসেবে যুক্তরাষ্ট্র প্রবাসী আওয়ামী লীগ নেতা এম এ কাশেমের নাম প্রস্তাব করা হয়েছিল। ‘কমিউনিটি ব্যাংক বাংলাদেশে’র অনুমোদনের সময় ব্যাংকটির অনুমোদন না পাওয়া প্রসঙ্গে তখন বাংলদেশ ব্যাংক থেকে বলা হয়েছিল, পিপলস ব্যাংকের চেয়ারম্যান যুক্তরাষ্ট্র প্রবাসী। তখনকার বোর্ড সভায় তার যাবতীয় সম্পদের হিসাব চাওয়া হয়েছিল। আর বাইরের অর্থ দেখানোর জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদনও চাওয়া হয়। এবার নতুন করে পিপলস ব্যাংকের পরিচালক পরিবতর্ন কথা বাংলাদেশ ব্যাংক জানালেও চেয়ারম্যান পরিবর্তন হয়েছে কি না, তা জানা যায়নি।

এদিকে, সিটিজেন ব্যাংকের চেয়ারম্যান হিসেবে আইনমন্ত্রী আনিসুল হকের মা জাহানারা হকের নাম প্রস্তাব করা হয়েছিল। তখন কাগপত্রে ঘাটতি ছিল। মঙ্গলবারের বোর্ড সভায় ব্যাংকটির অনুমোদন না পাওয়া প্রসঙ্গে দু’জন পরিচালকের কর পরিশোধ না করার বিষয়টি জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, কোনো ব্যাংকের অনুমোদন পেতে ৪০০ কোটি টাকার মূলধন দেখাতে হয়। এর বাইরেও রয়েছে কিছু শর্ত। বেঙ্গল ব্যাংক সব শর্তই পূরণ করেছে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বিজ্ঞাপন

‘কমিউনিটি ব্যাংক বাংলাদেশে’র অনুমোদনের আগে দেশে বাণিজ্যিক ব্যাংকের সংখ্যা ছিল ৫৮টি। কমিউনিটি ব্যাংক ও বেঙ্গল ব্যাংকের অনুমোদনের পর এ সংখ্যা দাঁড়ালো ৬০। অবশ্য দেড় মাস আগে অনুমোদন পেলেও এখনও কমিউনিটি ব্যাংকের কোনো কার্যক্রম দৃশ্যমান হয়নি।

এদিকে, পুলিশের ব্যাংকটির অনুমোদনের সময়ই অর্থনীতিবিদরা বলেছিলেন, নতুন কোনো ব্যাংকের অনুমোদনই অযৌক্তিক। বরং ব্যাংকিং খাতের সংস্কার ও এই খাতকে শৃঙ্খলায় ফেরানো প্রয়োজন।

সম্প্রতি সেন্টার ফর পলিসি ডায়ালগ গত ১০ বছরে ব্যাংকিং খাত থেকে ২২ হাজার ৫০০ কোটি টাকা লোপাটের তথ্য দিয়েছে। যদিও মঙ্গলবার সিলেটে এক অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সিপিডির তথ্যকে ‘রাবিশ’ বলে উড়িয়ে দিয়েছেন। তবে ব্যাংকের সংখ্যা বেড়ে যাওয়া নিয়ে এর আগে বহুবার শঙ্কা প্রকাশ করেছেন খোদ অর্থমন্ত্রীও। তিনি ব্যাংকিং কার্যক্রম পরিচালনায় সুবিধার জন্য ব্যাংকিং কমিশন গঠনের কথাও বলেছিলেন। যদিও নির্বাচনকে সামনে রেখে সে সিদ্ধান্ত থেকে সরে এসেছিলেন তিনি। আর এরই মধ্যে ধুঁকতে থাকা ব্যাংকিং খাতের চরম বিশৃঙ্খল পরিস্থিতিতে নতুন করে আরও একটি ব্যাংকের অনুমোদন দিলো কেন্দ্রীয় ব্যাংক।

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন