বিজ্ঞাপন

নেইমারের পছন্দ ছিলো ৭ ও ১১ এরপর ১০ কিভাবে?

October 18, 2018 | 2:06 pm

।। স্পোর্টস ডেস্ক।। 

বিজ্ঞাপন

১০ নম্বর জার্সির কথা উঠলেই ক্রিকেটে ব্যাটিং দেবতা শচীন টেন্ডুলকার আর ফুটবলে পেলে কিংবা ম্যারাডোনার ছবি চোখে ভাসে। আর নির্দিষ্ট করে বললে পেলেই ১০ নম্বর জার্সিকে যেন বিশেষ এক উচ্চতায় তুলে নিয়েছেন। এরপর ব্রাজিলের জার্সি গায়ে চাপিয়ে তার পরের প্রজন্ম ধারণ করেছে পেলের এই জার্সি।

তারই ধারাবাহিকতায় সেলেসাওদের ১০ নম্বর জার্সিটা আসে প্যারিস সেইন্ট জার্মেইন (পিএসজি) ফরোয়ার্ড নেইমার গায়ে। তবে ১০ নম্বর জার্সিটা প্রথম বা দ্বিতীয় পছন্দও ছিলো না এই ব্রাজিলিয়ানের! নিতে চেয়েছিলেন ৭ কিংবা ১১ নম্বর জার্সিটি। বার্সেলোনাতেও ১১ পড়ে দীর্ঘদিন খেলে গেছেন তিনি। ব্রাজিলের হয়েও। হঠাত কিভাবে ১০ নম্বর জার্সি পেলেন নেইমার?

নিজেই জানালেন, `রবিনহো সবসময় আমার আদর্শ ছিলেন। সেজন্য সান্তোসে আমি সাত নম্বর জার্সি পড়ে খেলা শুরু করি। তখন রবিনহো ক্লাবে ফিরে আসেন। আমি তাকে শ্রদ্ধা করতাম। সুতরাং আমি ১১ নম্বর জার্সিটা নিলাম। দ্বিতীয় পছন্দ হিসেবে এই নম্বরটা খুবই ভালো লাগতো আমার।’

বিজ্ঞাপন

এরপর কনফেডারেশন কাপেই বদলে গেলো নেইমারের জার্সি। সেটা লুইজ ফিলিপ স্কলারির আমলে। নেইমার বলেন, `কনফেডারেশন কাপের আগে স্কলারি জার্সি নম্বর সবাইকে দিচ্ছিলেন। আমি তাকে ৭ এবং ১১ যে কোনও একটি দিতে বলেছিলাম।’ সতীর্থ দানি আলভেজ শুনে নেইমারের দিকে তাকিয়ে বললেন, `তুমি ১০ নম্বর। এটা নাও। তোমাকেই এটা পড়তে হবে।’

অবশ্য বার্সায় সেটা পড়ার সুযোগ ছিলো না। কাতালানদের ১০ নম্বর মেসির জন্য তোলা। নেইমার খেলেছেন ১১ নম্বর জার্সি পড়ে। সেখান থেকে পিএসজিতে যাওয়ার পর পড়লেন ১০ নম্বর জার্সিটি।

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন