বিজ্ঞাপন

নৌকার বিরুদ্ধে বিএনপি-জামায়াতের অপপ্রচারের অভিযোগ

July 16, 2018 | 8:56 am

।। রাশেদ রিপন, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

রাজশাহী: রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি-জামায়াতের সশস্ত্র ক্যাডাররা ধানের শীষের পক্ষে প্রচারে অংশ নিয়ে ভোটারদের ভয়-ভীতি দেখাচ্ছে বলে অভিযোগ উঠেছে। এ ছাড়া নৌকা প্রার্থীর বিরুদ্ধে বিরোধী প্রার্থীর বিরুদ্ধে অপপ্রচার ও উসকানি দেওয়ারও অভিযোগ করা হয়েছে।

রোববার (১৫ জুলাই) রিটার্নিং অফিসারের কাছে এমন পাঁচটি অভিযোগ দেওয়া হয়েছে মহাজোটের মেয়র প্রার্থী এ এইচ এম খায়রুজ্জামান লিটনের পক্ষ থেকে।

নৌকা প্রতীকের মেয়র প্রার্থীর আইন সহায়তা বিষয়ক উপকমিটির সদস্য সচিব অ্যাডভোকেট মুসাব্বিরুল ইসলাম লিখিতভাবে এসব অভিযোগ আনেন।

বিজ্ঞাপন

এ ছাড়া রাজশাহী মহানগর পুলিশ কমিশনার ও রিটার্নিং অফিসারের কাছে মেয়র প্রার্থী এ এইচ এম খায়রুজ্জামান লিটন দু’টি অভিযোগ করেছেন। সেখানে বলা হয়েছে, নৌকার কর্মীদের বাড়ি বাড়ি গিয়ে হয়রানি করা হচ্ছে এবং বিএনপির প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করলেও নৌকার প্রতিনিধি দলের সঙ্গে দেখা করেননি জেলা প্রশাসক।

মুসাব্বিরুল ইসলাম তার অভিযোগে উল্লেখ করেছেন, শনিবার রাত ৮টার দিকে বুধপাড়া এলাকায় ধানের শীষ প্রতীকের পক্ষে বিএনপি ও জামায়াতের কিছু সশস্ত্র নেতা-কর্মী নির্বাচনী প্রচারণার সময় ওই এলাকার সাধারণ ভোটারদের ভয়-ভীতি দেখিয়ে ধানের শীষে ভোট দিতে বলেছে। ধানের শীষে ভোট না দিলে পরবর্তী সময়ে দেখে নেওয়ারও হুমকি দেয়।

অভিযোগে আরও বলা হয়েছে, বিএনপি-জামায়াতের প্রার্থীরা বলেছে এ এলাকা আমাদের ঘাঁটি, এখানে বসবাস করতে ধানের শীষেই ভোট দিতে হবে। তা না হলে শান্তিতে থাকতে দেবো না।

বিজ্ঞাপন

বিএনপি-জামায়াতের লোকজনের হুমকির কারণে ওই এলাকার সাধারণ ভোটাররা চরম আতঙ্কে রয়েছে। সাধারণ ভোটারদের ভয়ভীতি ও হুমকির কারণে নির্বাচনে সকলের সমান সুযোগ নষ্ট এবং শান্তিপূর্ণ পরিবেশ অশান্ত হচ্ছে, বলে অভিযোগে বলা হয়েছে।

অন্য একটি অভিযোগে মুসাব্বিরুল জানিয়েছেন, শনিবার বিকেল ৬টার দিকে ১৭ নং ওয়ার্ড ভাড়ালিপাড়া এলাকায় ধানের শীষ প্রতীকের পক্ষে বিএনপি ও জামায়াতের কিছু নারী কর্মী প্রচারণা চালায়। এ সময় তারা সাধারণ ভোটারদের বলে নৌকায় ভোট দিয়ে লিটনকে নির্বাচিত করলে তোমাদের এই জায়গা থেকে উচ্ছেদ করে এখানে সিটি করপোরেশনের গোডাউন তৈরি করবে। এ ছাড়াও আওয়ামী লীগ ইসলামের শত্রু। তোমরা নৌকায় ভোট দিলে এ দেশে গজব হবে। তাই তোমরা ইসলামের শত্রু লিটনকে ভোট দিও না। বিএনপি-জামায়াত কর্মীরা এভাবে মিথ্যাচার ও বিভ্রান্তিমূলক প্রচার প্রচারণা চালিয়ে নৌকা প্রতীকের প্রার্থী খায়রুজ্জামান লিটনের সুনাম ক্ষুণ্ন করছে।

আরেক অভিযোগে বলা হয়েছে, ‘শনিবার সকাল ৬টার দিকে ২৯ নং ওয়ার্ডের ডাঁশমারি এলাকায় বিএনপি-জামায়াতের কিছু নেতা-কর্মী ভোটারদের বলে এই এলাকা বিএনপির জামায়াতের ঘাঁটি, এখানে বসবাস করতে হলে ধানের শীষে ভোট দিতে হবে। তা না হলে কখন কী হবে কেউ বলতে পারবে না। আওয়ামী লীগের কেউ তোমাদের রক্ষা করতে পারবে না তাই ধানের শীষেই ভোট দিতে হবে। তা না হলে ভয়ংকর পরিণতি হবে। যা তোমরা চিন্তাও করতে পারবে না। বিএনপি ও জামায়াতের নেতা-কর্মীরা এমন ভয়ভীতি দেখিয়ে এলাকায় আতঙ্ক তৈরি করে নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা করছে।’

এ ছাড়া বিএনপি-জামায়াতের কর্মীরা ধানের শীষে ভোট দিলে নিম্ন আয়ের মানুষের অর্থ সহায়তা করারও প্রতিশ্রুতি দেন বলে ওই অভিযোগপত্রে বলা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন