বিজ্ঞাপন

পতাকা উড়ানোর দিন

December 16, 2017 | 9:01 am

মাকসুদা আজীজ, এসিস্ট্যান্ট এডিটর, সারাবাংলা ডট নেট

বিজ্ঞাপন

আজ পৌষ মাসের ২ তারিখ। এমন কুয়াশা মাখা সুন্দর সকালের সূর্য যখন ৬টা ৩৫ এ উঠেছে তখন যদি কেউ ঘুমিয়েও থেকে থাকেন, একত্রিশ বার তোপধ্বনিতে আর চারিদিকে উঠা বিজয় উল্লাসের ধ্বনিতে ইতিমধ্যে জেনে ফেলেছেন, আজ ১৬ই ডিসেম্বর, বাংলাদেশের প্রচণ্ড আনন্দের দিন, আজ আমাদের বিজয় দিবস।

সকালে যখন কাঁপতে কাঁপতে বাঁশের ডগায় পতাকা ঝুলাবেন, তখন বাতাসে আর্দ্রতা ছিল ১০৭ শতাংশ। শিশিরে ঘাসের ডগা, পাতা, পতাকার বাঁশ এমনকি পতাকাও ভিজে যেতে পারে।

ভয়ের কিছু নেই এই আর্দ্রতা শুধুই শিশিরের, বৃষ্টির আজ আকাশে আসার সাধ্য কই? আজকে সারাদিন আকাশে পতাকার দখলে, বাতাসের বেগ গড়ে ৮ কিলোমিটার প্রতি ঘণ্টায় থাকবে। বাতাস আসবে উত্তর ও উত্তর পশ্চিম দিক থেকে। সেই বুঝে পতাকা উড়াতে হবে যেন পতাকা বিপুল বিক্রমে উড়তে পারে।

বিজ্ঞাপন

আমরা যেহেতু কৃষ্ণপক্ষের একদম শেষের দিকে চলে এসেছি। চাঁদও আজ সূর্যের সাথে সাথেই থাকবে, ভোর ৪টা ৩৭ এ উঠে বিকেল ৪টা ১ এ ডুবে যাবে। সূর্যের প্রতাপে তাকে আজ আকাশে দেখা দায়!

বিকালে যখন ৫টা ১৪ তে সূর্য ডুববে তার আগেই পতাকা নামিয়ে নিতে হবে। পতাকাকে ভাঁজ করে তুলে রাখলেও বুকের মধ্যে যেন সেই পতাকা সারাক্ষণ উড়তে থাকে। আর এই বাংলাদেশের বদনখানি মলিন হলে যেন সত্যিই আমাদের নয়ন জলে ভাসে আর আমরা এই মলিনতা দূর করে দেশকে উজ্জ্বল নক্ষত্র করে তুলতে পারি এটাই প্রত্যাশা।
শুভ হোক আমাদের বিজয় দিবস।
জয় বাংলা।

সারাবাংলা/এমএ/

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন