বিজ্ঞাপন

পদ্মা পানি শোধনাগারের সংশোধনসহ ৮ প্রকল্প অনুমোদন

July 3, 2018 | 3:23 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: পদ্মা (যশলদিয়া) পানি শোধনাগার নির্মাণের সংশোধনীসহ ৮ প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এগুলো বাস্তবায়নে মোট খরচ ধরা হয়েছে ৬ হাজার ৪৯৩ কোটি ৮ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৩ হাজার ২৭৯ কোটি ২২ লাখ টাকা, বাস্তবায়নকারী সংস্থা থেকে ১৭৯ কোটি ৯৮ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ৩ হাজার ৩৩ কোটি ৮৮ লাখ টাকা খরচ করা হবে।

মঙ্গলবার (৩ জুলাই) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। এতে সভাতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ সময় উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব জিয়াউল ইসলাম, আইএমইডির সচিব মফিজুল ইসলাম এবং ভৌত অবকাঠামো বিভাগের সদস্য জুয়েনা আজিজ।

বিজ্ঞাপন

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, বর্তমানে ঢাকা মহানগরীর জনগণের দৈনিক ২৩৫ কোটি লিটার পানির চাহিদার বিপরীতে দৈনিক ২৩৫ কোটি লিটার পানি সরবরাহ করা সম্ভব হচ্ছে। এর মধ্যে ভূ-গর্ভস্থ উৎস থেকে ৭৮ শতাংশ এবং সারফেস ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট থেকে ২২ শতাংশ পানির যোগান দেওয়া হচ্ছে। ভূ-গর্ভস্থ পানি উত্তোলনের ফলে প্রতিবছর পানির স্তর ২ থেকে ৩ মিটার নিচে নেমে যাওয়া শুধু পরিবেশের জন্য হুমকি নয় ভবিষ্যতে খাবার পানির সরবরাহের জন্যও হুমকিস্বরূপ। এ প্রেক্ষাপটে পদ্মা (যশলদিয়া) পানি শোধনাগার নির্মাণ (ফজ-১) প্রকল্পের সংশোধনী প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

পরিকল্পনামন্ত্রী জানান, ১০০ বছরের ডেল্টা প্ল্যানে জনগণকে সম্পৃক্ত করার জন্য তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই পরিকল্পনা জলবায়ু পরিবর্তন মোকাবিলার জন্য গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে।

বিজ্ঞাপন

অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে পদ্মা (যশোলদিয়া) পানি শোধনাগার নির্মাণ প্রকল্পের খরচ ধরা হয়েছে ৩ হাজার ৬৭০ কোটি ৪৯ লাখ টাকা।। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতায় কমিউনিটি সেন্টার নির্মাণ প্রকল্পের খরচ ধরা হয়েছে ২৬৮ কোটি ৭৬ লাখ টাকা। ১৬টি আঞ্চলিক পাসপোর্ট অফিস নির্মাণ প্রকল্পের খরচ ধরা হয়েছে ৮৭ কোটি টাকা। ঢাকাস্থ গুলশানে ১৩২/৩৩/১১কেভি ভূ-গর্ভস্থ গ্রীড উপকেন্দ্র নির্মাণ প্রকল্পের খরচ ধরা হয়েছে ৯৫০ কোটি ৯৭ লাখ টাকা।

এছাড়া মোল্লাহাট ১০০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের জন্য ভূমি অধিগ্রহণ ও ভূমি উন্নয়ন প্রকল্পের খরচ ধরা হয়েছে ৮২ কোটি ৭১ লাখ টাকা। শেখ হাসিনা স্পেশালাইজড জুট টেক্সটাইল মিল প্রকল্পের খরচ ধরা হয়েছে ৫১৮ কোটি ৮৫ লাখ টাকা। ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালায়েড সায়েন্সেস (ইনমাস) ময়মনসিংহ ও চট্টগ্রামে সাইক্লোট্টন ও পেস-সিটি এবং ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিকেল ফিজিক্স (আইএনএমপি), সাভাওে সাইক্লোটন সুবিধাদি স্থাপন প্রকল্পের খরচ ধরা হয়েছে ৬৭৩ কোটি টাকা। সোনাইমুড়ী-সেনবাগ-কল্যান্দী-চন্দেরহাট-বসুরহাট সড়ক উন্নয়ন প্রকল্পের খরচ ধরা হয়েছে ২৪১ কোটি ৩০ লাখ টাকা।

সারাবাংলা/জেজে/একে

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন