Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিউইয়র্কে বিজয়া দশমী উদযাপনে সম্পন্ন শারদীয় দুর্গোৎসব


১৯ অক্টোবর ২০১৮ ১২:০২

কানু দত্ত, নিউইয়র্ক থেকে

বর্ণাঢ্য আয়োজনে নিউইয়র্ক প্রবাসী বাংলাদেশি হিন্দু সম্প্রদায় পাঁচ দিন ব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে উদযাপন করলো তাদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গা পূজা।

গত ১৪ অক্টোবর রবিবার থেকে বসে পূজোর আসর। যা ১৮ অক্টোবর বৃহস্পতিবার শেষ হয়। এই সময়ে চলে পূজা অর্চনা এবং নানা ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠান।

নিউইয়র্ক সিটির সবগুলো পূজা মণ্ডপেই বিপুল সংখ্যক ভক্তের সমাবেশ ঘটে। প্রতিদিনই বিকেলের দিকটাতে পূজামণ্ডপ গুলোতে দর্শনার্থীদের ভিড় বাড়তে থাকে। বাহারী পোশাকে নিজেদের সাজিয়ে উৎসব-আনন্দে মেতে উঠে নতুন প্রজন্মের প্রবাসী বাংলাদেশীরা ।

সিটির জ্যামাইকা, জ্যাকসন হাইটস, উডসাইড, সানিসাইড, ব্রঙ্কস , ব্রুকলিনে মোট ১৮ টি র্দূগাপূজার মণ্ডপ তৈরি হয় বাংলাদেশি কমিউনিটির আয়োজনে। এসব আয়োজনে হাজার হাজার প্রবাসী বাংলাদেশি সনাতন র্ধমালম্বীরা অংশ নেন ।

জ্যাকসন হাইটসের ওম শক্তি মন্দিরের পুরোহিত শ্রী প্রবাস চক্রবর্ত্তী বলেন, পৃথিবী থেকে সকল অশুভ শক্তি দুর হোক আর ফিরে আসুক সকলের মাঝে সুখ শান্তি এটাই পূজার মূলমন্ত্র।

তিনি আরও বলেন, দেবী দুর্গার কাছে প্রার্থণা সকল মানবজাতির কল্যাণসহ মানুষে মানুষে হানাহানি বন্ধ হোক এবং গড়ে উঠুক এক শান্তিময় অসাম্প্রদায়িক পৃথিবী।

এদিকে, দুর্গা পূজা উপলক্ষ্যে এক ভিডিও বার্তায় নিউইয়র্কে বাংলাদেশ কন্সুলেটের কন্সাল জেনারেল সাদিয়া ফয়জুন্নেসা সকল ধর্ম বর্ণ গোত্রের মাঝে সম্প্রীতির বন্ধন আর সুদৃঢ় হউক এ কামনা করে প্রবাসী হিন্দুদের শুভেচ্ছা জানিয়েছেন ।

তিনি নিউইয়র্কে উদাযাপিত দুর্গা পূজার বিভিন্ন অনুষ্ঠানে যোগ দেন এবং সকলের সাথে শারদীয় শুভেচ্ছা বিনিময় করেন। শান্তি ও সম্প্রীতির বাংলাদেশকে তুলে ধরার জন্য সবাইকে আহবান জানান কনসাল জেনারেল।

এছাড়া যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ সভাপতি ড.সিদ্দিকুর রহমান, প্রচার সম্পাদক হাজী এনাম সহ দলীয় নেতারাও সিটির বিভিন্ন পূজা মণ্ডপ ঘুরে ঘুরে দেখেন ও প্রবাসী হিন্দু সম্প্রদায়কে শারদীয় শুভেচ্ছা জানান ।

বিভিন্ন মণ্ডপে সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেন দেশ ও প্রবাসের জনপ্রিয় শিল্পীরা । পূজা মণ্ডপে সিঁদুরখেলার মধ্য দিয়ে বিজয়া দশমী সম্পন্ন হয়।

সারাবাংলা/এমএম

নিউইয়র্ক পূজা শারদীয় দুর্গোৎসব


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর