Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইতালিয়ান ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগ আকর্ষণে সেমিনার


২০ মে ২০১৯ ১৭:৩১

বাংলাদেশের উন্নয়নচিত্র, বিনিয়োগ বান্ধব পরিবেশ ও বিনিয়োগের সম্ভাব্য ক্ষেত্রগুলো বিদেশি বিনিয়গকারীদের কাছে তুলে ধরতে এক সেমিনারের আয়োজন করে বাংলাদেশ দূতাবাস, ইতালি। শুক্রবার (১৭ মে) ইতালির ফ্লোরেন্স শহরের চেম্বার ভবনে সেমিনারটি আয়োজন করা হয়।

ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুস সোবহান সিকদারের সভাপতিত্বে সেমিনারে ইতালির বিভিন্ন অঞ্চলের ব্যবসায়ীরা অংশগ্রহণ করেন। তাদের মধ্যে ছিলেন, ফ্লোরেন্স চেম্বার অব কমার্সের নেতৃবৃন্দসহ তুসকানা, উম্ব্রিয়া ও মার্কে অঞ্চলের প্রায় ২০ জন সফল ইতালিয়ান ব্যবসায়ী।

রাষ্ট্রদূত আব্দুস সোবহান সিকদার প্রথমে বাংলাদেশকে উন্নত সমৃদ্ধ দেশে রূপান্তরিত করার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন ২০২১ ও ভিশন ২০৪১ সম্পর্কে ধারণা দেন। এছাড়া গত দশ বছরে বাংলাদেশের ধারাবাহিক অর্থনৈতিক উন্নয়নের চিত্র ব্যবসায়ীদের কাছে তুলে ধরেন।

রাষ্ট্রদূত বলেন, দ্বিপাক্ষিক ব্যবসা বৃদ্ধি ও বিনিয়োগের উত্তম ক্ষেত্র হিসেবে বাংলাদেশ বিবেচিত হতে পারে কারণ বাংলাদেশে রয়েছে স্থিতিশীল রাজনৈতিক অবস্থা, উৎপাদিত পণ্যের বিশাল বাজার, উৎপাদনের জন্য নিম্ন শ্রম মজুরি। সর্বোপরি সরকারের পক্ষ থেকে রয়েছে বিভিন্ন ধরনের বিনিয়োগ প্রণোদনা প্যাকেজ।

সেমিনারে ইকোনোমিক কাউন্সিলর মানস মিত্র ‘বাংলাদেশ: ডেস্টিনেশন নেক্সট’ শিরোনামে একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করা হয়। প্রেজেন্টেশনের পর প্রশ্নোত্তর পর্ব ও মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন উপস্থিত ব্যবসায়ীরা।

সেমিনারে রাষ্ট্রদূত ও ইকোনোমিক কাউন্সিলর ব্যবসায়ীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। মুক্ত আলোচনায় ব্যবসায়ীগণ দূতাবাসের এ উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন এবং ইতালি-বাংলাদেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধির ক্ষেত্রে এ ধরনের উদ্যোগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন।

এ সেমিনারের মাধ্যমে বাংলাদেশ দূতাবাসের সঙ্গে ‍তুসকানা, উম্ব্রিয়া ও মার্কে অঞ্চলের ব্যবসায়ীদের সঙ্গে সরাসরি যোগাযোগ স্থাপিত হয়েছে বলে উল্লেখ করেন বিশেষ অতিথি মারিও কুরিয়া। তিনি বলেন, ‘বাংলাদেশ ও ইতালির মধ্যে বাণিজ্যিক সম্পর্ক ধারাবাহিকভাবে বৃদ্ধি পাচ্ছে। এ আয়োজন সম্ভাব্য ইতালিয়ান ব্যবাসায়ীদেরকে বাংলাদেশে বিনিয়োগের উৎসাহিত করবে।’

উল্লেখ্য, বাংলাদেশ দূতাবাস ইতালির বিভিন্ন গুরুত্বপূর্ণ অঞ্চলে বিশেষ করে মিলান, ভেনিস, নেপলস, জেনোয়া, পালেরমো এবং কাতানিয়া শহরে এ ধরনের সেমিনার আয়োজনের উদ্যোগ নিয়েছে।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফ্লোরেন্স চেম্বার অব কমার্সের মারিও কুরিয়া। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ফ্লোরেন্সে বাংলাদেশের অনারারি কনসাল জেনারেল অ্যাডভোকেট জর্জিয়া গ্রানাতা।

সারাবাংলা/এমআই


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর