Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুক্তরাষ্ট্রের ক্যানসাসের বাংলাদেশি ছাত্রছাত্রীদের প্রতিবাদ


১৬ অক্টোবর ২০১৯ ১২:১৪

Without Free Speech There is No Freedom

সম্প্রতি বুয়েট ছাত্র আবরার ফাহাদ হত্যার ঘটনায় বাকস্বাধীনতা, ক্যাম্পাসে ছাত্রছাত্রীদের নিরাপত্তা, দেশের শিক্ষা ব্যবস্থা সহ নানান গুরুত্বপূর্ণ বিষয়ে সবাই আবার নতুন করে ভাবছেন। ইতিমধ্যেই বিশ্বের নানান প্রান্তে ছড়িয়ে থাকা বাংলাদেশিরাও এ বিষয়ে তাদের উদ্বেগের কথা জানাচ্ছেন। ১৫ অক্টোবর (মঙ্গলবার) যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ ক্যানসাসের বাংলাদেশি শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের লরেন্স ক্যাম্পাসে একত্র হয়ে দেশের  শিক্ষাঙ্গনে সন্ত্রাসের বিরুদ্ধে প্রতিবাদ জানান। এই প্রতিবাদ সভার আয়োজন করে ক্যানসাস ইউনিভার্সিটির বাংলাদেশ স্টুডেন্ট এ্যাসোসিয়েশন।

প্রতিবাদে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা সবাই সাম্প্রতিক ঘটনাপ্রবাহে দেশের জন্য তাদের উদ্বেগের কথা  জানান। তারা বলেন, শিক্ষা আর সন্ত্রাস কখনো একসাথে চলতে পারে না। একটা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস হওয়া উচিত শিক্ষার্থীদের জন্যে সবচেয়ে নিরাপদ আশ্রয়ের জায়গা। সেখানে আমার দেশে এখন আমাদের শিক্ষার্থীদেরকে আতঙ্কিত হয়ে থাকতে হয় এটা কোন অবস্থাতেই কাম্য নয়।

প্রতিবাদকারীদের হাতে ছিলো নানান স্লোগান সম্বলিত ব্যানার। ব্যানারগুলোতে লেখা ছিলো,  “ন্যায়বিচারের আশ্বাস নয়, ন্যায়বিচার চাই, আমাদের নীরবতাই পরবর্তী সন্ত্রাসীর হাতে অস্ত্র তুলে দেয়, তাই হোক প্রতিবাদ, আমরা চাই আমাদের মানুষেরা নিরাপদে থাকুক, এ কেমন কান্না শেখালে তুমি? এ কেমন কান্না জন্মভূমি?

এই প্রতিবাদের মাধ্যমে দেশে আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে একাত্মতা প্রকাশ করলেন ক্যানসাস ইউনিভার্সিটির বাংলাদেশি শিক্ষার্থীরা।

ইউনিভার্সিটি অফ ক্যানসাস প্রতিবাদ বাংলাদেশি ছাত্রছাত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর