Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইতালিতে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপিত


৮ মার্চ ২০২০ ১০:১৮

ইতালিস্থ বাংলাদেশ দূতাবাস যথাযথ মর্যাদায় ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন করেছে। শনিবার (৭ মার্চ) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিবসের কর্মসূচি উদ্বোধন করেন রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার।

দূতাবাসের অডিটরিয়ামে আয়োজিত মূল অনুষ্ঠান শুরু হয় পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে। রোমে বসবাসরত বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন স্তরের বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশী এবং দূতাবাসের সকল কর্মকর্তা ও কর্মচারী উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

অনুষ্ঠানের শুরুতেই ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে প্রদত্ত মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রীর বাণী পাঠ করা হয়। এরপর ৭ মার্চ এর উপর নির্মিত একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। অতঃপর উপস্থিত অতিথিবৃন্দ আলোচনা সভায় অংশগ্রহণ করে বাঙালির মুক্তির আন্দোলনে ৭ মার্চের গুরুত্ব তুলে ধরেন। সবশেষে রাষ্ট্রদূত তাঁর সমাপনী বক্তব্য প্রদান করেন।

বক্তব্যে তিনি, ৭ মার্চের বঙ্গবন্ধুর এ ভাষণকে ইতিহাসের কালজয়ী ভাষণগুলোর মধ্যে অন্যতম ভাষণ বলে উল্লেখ করেন। বঙ্গবন্ধুর এই কালজয়ী ভাষণ শুধুমাত্র বাঙালির জন্য নয়, সারা বিশ্বের নিপীড়িত মানুষের মুক্তির জন্য অনুপ্রেরণার উৎস হিসেবে কাজ করবে বলে তিনি উল্লেখ করেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু ব্যক্তিস্বার্থের উর্দ্ধে ওঠে জনমানুষের জন্য নিবেদিত প্রাণ, নির্লোভ, অসাম্প্রদায়িক এবং মানবিক গুণাবলী সম্পন্ন একজন বিরল রাষ্ট্রনায়ক।

তিনি আরও বলেন, এ ভাষণই ছিল স্বাধীনতার লক্ষ্যে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ার জন্য বাঙালি জাতির মূল প্রেরণার উৎস। এ ভাষণকে বিশ্ব প্রামাণ্য ঐতিহ্যে মর্যাদায় Memory of the World International Register – এ অন্তর্ভুক্তির মাধ্যমে যথাযথ সম্মান প্রদর্শন করা হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

বিজ্ঞাপন

পরিশেষে তিনি, মানবঘাতী করোনাভাইরাস এর বিশ্বব্যাপী বিস্তারে তাঁর শঙ্কা ব্যক্ত করে সকলকে বিস্তার রোধে সতর্কতা অবলম্বনের জন্য পরামর্শ প্রদান করেন। মহান সৃষ্টিকর্তার নিকট তিনি এ মহামারী হতে ইতালি প্রবাসী বাঙালিসহ বিশ্বের সকল মানুষের ‍সুরক্ষার জন্য দোয়া করেন।

৭মার্চ বাংলাদেশ দূতাবাস ইতালি রাষ্ট্রদূত আব্দুস সোবাহান শিকদার

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর