Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডেনমার্কে ঐতিহাসিক ৭ই মার্চ উদ্‌যাপিত


৮ মার্চ ২০১৮ ২৩:১২

সারাবাংলা ডেস্ক

কোপেনহেগেন (ডেনমার্ক): ৭ই মার্চে  বঙ্গবন্ধু শেখ মুুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণ উপলক্ষে বাংলাদেশের ডেনমার্ক দূতাবাসে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এ সময় ওই ভাষণের ওপর প্রামাণ্যচিত্রও প্রদর্শন করা হয়।

৭ই মার্চ ডেনমার্কের কোপেনহেগেনে অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানানো হয়। দূতাবাসের হল রুমে ডেনমার্কে বাংলাদেশের রাষ্ট্রদূত এম এ মুহিতের সভাপতিত্বে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের শুরুতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান, জাতীয় চারনেতা, ৩০ লক্ষ শহীদ  ও পনের অগাস্টের সকল শহীদের জন্য দোয়া করা হয়। এরপর ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের রাষ্ট্রপ্রতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পড়ে শোনানো হয়। আলোচনা সভা শেষে বঙ্গবন্ধুর ৭ই মার্চ ভাষণের ওপর প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

আলোচনা সভায় বক্তারা বলেন, সর্বকালের প্রেক্ষাপটে ৭ই মার্চের ভাষণ একাত্তরকে ছাপিয়ে এখনো বাংলাদেশের মানুষকে নিরন্তর উদ্দীপ্ত করে চলেছে। জাতীয় জীবনের প্রতিটি প্রয়োজনেই যেন বঙ্গবন্ধু বাঙালির পাশে এসে দাঁড়ান অনন্য এক প্রেরণায়। বাঙালির স্বপ্ন ও সাহস, গভীরতম অনুরণন যেন গেঁথে আছে ভাষণটির প্রতিটি পঙি্ক্ততে— গভীরতম ভালবাসায়, দেশপ্রেমে।

বক্তারা আরও বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা ছিল সবাই মিলেমিশে একটি বহুমাত্রিক উদার গণতান্ত্রিক সমাজ। যার মধ্য দিয়ে মানুষের মুক্তি আসবে। ‘মুক্তি’ বলতে সকল বঞ্চনা, বৈষম্য, শোষণ, সংকীর্ণতা, চেতনার দীনতা থেকে মুক্তিকে বুঝিয়ে ছিলেন বঙ্গবন্ধু।

বিজ্ঞাপন

আলোচনা সভায় সময় উপস্থিত ছিলেন— বীর মুক্তিযোদ্ধা মাহবুব জামান আলীম, সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও ডেনমার্ক আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ড. বিদ্যুৎ বড়ুয়া, আরিফ খালেক, জাহাঙ্গীর আলম, হিল্লোল বড়ুয়া, মোহাম্মদ ইউসুফ, মাসুদ আহমেদ, আবু সায়ীদ, সামি দাশ, অপর্ণা বড়ুয়া, অগ্নি বড়ুয়া প্রমুখ।

সারাবাংলা/পিআর/আইজেকে

বিজ্ঞাপন
সর্বশেষ

দেশে ফিরেছেন প্রধান উপদেষ্টা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১০:৫০

সম্পর্কিত খবর