Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সোমবার নিউজিল্যান্ডে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘হোলা’


১০ মার্চ ২০১৮ ১৪:২৪

রাজনীন ফারজানা, নিউজরুম এডিটর

ঢাকা: নিউজিল্যান্ডের উত্তরাঞ্চলের দ্বীপ এলাকায় আগামী সোমবার শক্তিশালী ঘূর্ণিঝড় ‘হোলা’ আঘাত হানবে- আবহাওয়ার পূর্বাভাস দেখা যাচ্ছে। প্রলয়ংকরী বাতাস বয়ে যাওয়ার পাশাপাশি ভারি বৃষ্টিপাত, এমনকি উপকূলীয় এলাকায় বন্যা হতে পারে।
আবহাওয়াবিদরা ধারণা করছেন, ফিজির দুর্যোগ তীব্রতা স্তর অনুযায়ী ‘হোলা’ তিন নম্বর ক্যাটাগরির ঘূর্ণিঝড় আর আটলান্টিক ও প্রশান্ত মহাসাগরের পূর্ব অববাহিকায় ক্যাটাগরি এক মাত্রার হারিকেন-এ রূপ নিয়েছে। ঘূর্ণিঝড়টি নিউ ক্যালেডোনিয়া ও দক্ষিণ ভানুয়াতুর দিকে আগাচ্ছে। শনিবার বিকেল নাগাদ এটি আঘাত হানতে পারে বলে শঙ্কা করা হচ্ছে। আর এরপরই ঝড়টি নিউজিল্যান্ডের দিকে ঘুরে যাবে।

বিজ্ঞাপন

পূর্বাভাস অনুযায়ী, সোমবার দিনের শেষ ভাগে ঝড়টি আঘাত হানার পর রাতে নিউজিল্যান্ডে ভারি বৃষ্টি আর ঝড়ো বাতাস বয়ে যাবে দেশটির উত্তরাঞ্চলের দ্বীপ এলাকায়। তবে ঝড়ের প্রভাব শুরু হবে সোমবার সকাল থেকেই। উত্তর দিক ও অকল্যান্ডে আঘাত হানার পর দেশটির দক্ষিণাঞ্চলের দিকে এগুবে হোলা।

পাহাড়ি অঞ্চলগুলোতে পঁচিশ থেকে পচাত্তর মিলিমিটার (এক থেকে তিন ইঞ্চি) বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। অতি মাত্রায় বৃষ্টিপাতে দেশটির নিম্নাঞ্চল প্লাবিত হতে পারে। বন্যার কারণ রাস্তাঘাট ডুবে যাবে। ভারি বৃষ্টিপাতের জন্য কমে আসবে দৃষ্টিসীমা। তাই দুর্ঘটনা এড়াতে মোটর চালকদের সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন আবহাওয়াবিদরা।

তারা আরও বলছেন, হোলা’র গতিবেগ থাকবে ঘণ্টায় পচাত্তর থেকে একশ’ কিলোমিটার (ঘণ্টায় সাতচল্লিশ থেকে বাষট্টি মাইল)। আর দেশটির উত্তর উপকূলে আকস্মিক দমকা বাতাস আঘাত হানতে পারে। গাছের ডালপালা ভেঙে বিদ্যুৎ বিভ্রাট দেখা দিতে পারে।

বিজ্ঞাপন

‘হোলা’র আঘাতে সাগর উত্তাল থাকবে। আছড়ে পড়ার সময় ফুলে ফেঁপে উঠে উপকূলীয় এলাকায় জলোচ্ছাস হতে পারে। এতে সমুদ্রতটে ক্ষয় দেখা দিতে পারে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। তাই আবহাওয়া বিশেষজ্ঞরা উপকূলবাসীদের সতর্ক থাকতে বলছেন। আবহাওয়া বিশেষজ্ঞ প্লেনটি, গিসবর্ন ও হক’স বে’র মতে, বৃষ্টি ঝড়িয়ে ঝড়টি মঙ্গলবার বিকেলে দুর্বল হয়ে পড়বে। নিউজিল্যান্ডে এই মৌসুমে এটিই প্রথম গ্রীষ্মমণ্ডলীয় বৃষ্টিঝড় না। ফেব্রুয়ারির শুরুতে ‘ফেহি’ নামে আরও একটি গ্রীষ্মমণ্ডলীয় ঝড়ের মুখোমুখি হয়েছিল দেশটি। আর ফেব্রুয়ারির তৃতীয় সপ্তাহে ঝড় ‘গীতা’ আঘাত হেনেছিল দেশটির দক্ষিণ দ্বীপে। সে সময় তুমুল বাতাস ও বৃষ্টিপাত হয়েছিল।

আবহাওয়াবিদরা আরও বলছেন, হোলার পরপরই কোনো উপকূলীয় ঝড়ের সম্ভাবনা নেই নিউজিল্যান্ডে। যদিও সপ্তাহান্তে সলোমন দ্বীপপুঞ্জে নতুন একটা ঘূর্ণিঝড় বিকশিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

সারাবাংলা/আরএফ/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর