বিজ্ঞাপন

পশ্চিমা রাজধানীতে ক্ষেপণাস্ত্র হামলার হুমকি পুতিনের

February 21, 2019 | 11:41 am

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

নতুন তৈরি ক্ষেপণাস্ত্র দিয়ে যুক্তরাষ্ট্রকে ইউরোপীয় রাজধানীগুলোতে হামলা চালানোর হুমকি দিয়েছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। খবর বিবিসির।

জাতির উদ্দেশ্যে দেওয়া এক ভাষণে পুতিন বলেন, যুক্তরাষ্ট্র একটি গুরুত্বপূর্ণ অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি প্রত্যাহার করেছে। এ সময় তিনি ১৯৮৭ সালে করা ইন্টারমেডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্স (আইএনএফ) চুক্তির দিকে ইঙ্গিত করেন।

পুতিন বলেন, এই চুক্তি থেকে প্রত্যাহার করে তারা নতুন ক্ষেপণাস্ত্র তৈরির পথ উন্মুক্ত করেছে ও চুক্তি প্রত্যাহারের দোষ রাশিয়ার ওপর চাপিয়ে দিয়েছে।

বিজ্ঞাপন

অনেক বিশ্লেষক বলেছেন, এই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের প্রত্যাহার কার্যকরভাবে নতুন একটি অস্ত্র প্রতিযোগিতার শুরু করেছে।
পুতিন ওয়াশিংটনকে সতর্ক করে বলেছেন চুক্তি ভঙ্গের কারণে, ইউরোপে নতুন কোন ক্ষেপণাস্ত্র মোতায়েনের পথ উন্মুক্ত হয়ে গেছে। মস্কোর জন্য এটি একটি গুরুতর হুমকি।

রুশ প্রেসিডেন্ট বলেন, আমি পরিষ্কার ও খোলাখুলিভাবে এটা বলছি যে, রাশিয়া চুক্তি প্রত্যাহারের সিদ্ধান্ত গ্রহণকারীদের বিরুদ্ধে ব্যবহারকৃত অস্ত্র মোতায়েন করতে বাধ্য থাকবে। কেননা তারা তাদের ক্ষেপণাস্ত্র আমাদের জন্য হুমকিজনক।

তিনি আরও বলেন, ওইসব কেন্দ্রে (রাজধানী) পৌঁছাতে এ ধরনের অস্ত্রের সক্ষমতা, রুশ অস্ত্রের সক্ষমতার সমান।

বিজ্ঞাপন

অবশ্য কি ধরণের অস্ত্র মোতায়েন করবেন সে বিষয়ে বিস্তারিত কিছু জানাননি। কিন্তু স্থানীয় গণমাধ্যম অনুসারে, এক বছর আগে নতুন ধরণের অস্ত্র ভাণ্ডারের কথা বলেছিলেন তিনি।

উল্লেখ্য, ১৯৮৭ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রেগান ও সোভিয়েত নেতা মিখাইল গরবাচেভের মধ্যে আইএনএফ চুক্তিটি স্বাক্ষর হয়।

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন