বিজ্ঞাপন

পাঁচ মাস পর সিদ্ধান্ত: চ্যাম্পিয়ন মোহামেডান

October 30, 2018 | 7:31 pm

।। স্পোর্টস করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: পাঁচ মাস পরে অসমাপ্ত প্রিমিয়ার হকি লিগ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এসেছে। মেরিনার্স ও মোহামেডান স্পোর্টিং ক্লাবের মধ্যকার অমীমাংসিত ম্যাচটিকে ড্র ঘোষণা করা হয়েছে। তাতে পয়েন্ট টেবিলের শীর্ষে থেকে চ্যাম্পিয়ন হয়েছে মোহামেডান।

মঙ্গলবার (৩০ অক্টোবর) বিমান বাহিনীর ফ্যালকন হলে বাহফের নির্বাহী কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়েছে।

আর এতে করে গ্রীন ডেল্টা ইন্সুরেন্স প্রিমিয়ার হকি লিগের চ্যাম্পিয়ন হয়েছে মোহামেডান স্পোর্টিং ক্লাব। ২০১২ সালের পর লিগের শিরোপা পেলো মতিঝিলের ক্লাবটি। ওই ম্যাচের আগে মোহামেডান ও আবাহনী ৩৯ পয়েন্ট নিয়ে টেবিলের যৌথভাবে শীর্ষে ছিল। মেরিনার্সের পয়েন্ট ছিল ৩৬। ম্যাচে মেরিনার্স জিতলে তিন ক্লাবের পয়েন্ট সমান হতো। তখন প্লে-অফের মাধ্যমে হতো শিরোপা নির্ধারণ। ম্যাচ ড্র ঘোষণা করায় মোহামেডানের পয়েন্ট ১ বেড়ে দাঁড়ায় ৪০।

বিজ্ঞাপন

আবাহনী ৩৯ পয়েন্ট নিয়ে হয়েছে রানার্স আপ। মেরিনার্সের এক পয়েন্ট বেড়ে এখন হয়েছে ৩৭। গতবারের চ্যাম্পিয়ন দলটির অবস্থান তৃতীয়। প্রায় ৫ মাস আগের অসমাপ্ত ম্যাচের সিদ্ধান্ত দিতে না পেরে হকি লিগ কমিটি বিষয়টি পাঠায় নির্বাহী কমিটিতে।

দুই দলের গোলোযোগে খেলা শেষ না হওয়ার বিষয়টিও আলোচনা হয়েছে সভায়। বিষয়টি নিয়ে ডিসিপ্লিনারি কমিটিকে একটি প্রতিবেদন দিতে বলেছে নির্বাহী কমিটি। ১৫ দিনের মধ্যে এই কমিটির দেয়া প্রতিবেদনের ভিত্তিতে কোনো দলের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে কিনা সে সিদ্ধান্ত নেবে ফেডারেশন।

যা হয়েছিলো সেদিন:

বিজ্ঞাপন

‘ড্র করলেই লিগ চ্যাম্পিয়ন’ এমন সমীকরণকে সামনে রেখে গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স প্রিমিয়ার হকি লিগের শেষ ম্যাচে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন মেরিনার্সের মুখোমুখি মোহামেডান স্পোর্টিং। দীর্ঘ ছয় বছর পর হাতছানি দিচ্ছিল শিরোপা। তাই অনেকটা অলিখিত ফাইনালে পরিণত হয়েছিল ম্যাচটি। না হারলেই হয় মোহামেডানের।

বৃহস্পতিবার (০৭ জুন) মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে ম্যাচ গড়াচ্ছিল ঠিকভাবেই। প্রথমার্ধের শুরুতেই লিড পেয়ে যায় সাদা-কালোরা। রাসেল মাহমুদ জিমির পুস থেকে রিবাউন্ড হয়ে গুরুজিন্দরের রিভার্স হিটে এগিয়ে যায় (১-০) মতিঝিল পাড়ার ক্লাবটি। দুই দলের আক্রমণ-প্রতি আক্রমণে ম্যাচের উত্তেজনা যখন আকাশচুম্বি তখনই ম্যাচে ভর করে বসলো ‘গোল বিতর্ক’।

দ্বিতীয়ার্ধে শফিউল আলম শিশিরের স্টিক ছুঁয়ে বল ঠিকানা খুঁজে পায়। সমতায় ফেরে মেরিনার্স ক্লাব। এরপরই শুরু হয় গণ্ডগোল। রেফারি গোলের সিদ্ধান্ত দিলে পিন্টো-জিমিরা রিভিইউয়ে আহ্বান জানান। রেফারি গোল বিতর্ক সমাধানে ভিডিও রেফারির সাহায্য চান।

এদিকে সময় গড়িয়ে যাচ্ছে, আধা ঘণ্টা পেরিয়ে গেছে সিদ্ধান্ত আসছে না। দূর থেকে দেখা গেলো মেরিনার্সের পক্ষেই সিদ্ধান্ত এসেছে। এদিকে মোহামেডানের খেলোয়াড়রা সিদ্ধান্ত মেনে নিতে পারছেন না। মাঠের ভেতরে-বাইরে ছড়িয়ে ছিটিয়ে কয়েক পুলিশ সদস্য ও দুই দলের খেলোয়াড়-কর্মকর্তারা। এর মধ্যে কেটে গেল আরও কিছু সময়।

বিজ্ঞাপন

গোলের সিদ্ধান্তের পর মোহামেডান শিবিরে ‘অস্থিতিশীল পরিবেশের মধ্যেই’ মাঠে ঘটে গেল বিরল এ ঘটনা। ম্যাচের বিদেশি রেফারি ব্যাগ কাঁধে ঝুলিয়ে মাঠ ছেড়ে চলে গেলেন। কিছুখন পর রেফারিকে মানিয়ে মাঠে ফেরানো হলো।

তারপরেও ম্যাচে ফিরছে না দুই দল! এদিকে মোহামেডান রাজি হয়ে মাঠে নেমে পড়লো। ১-১ সমতা মেনে নিয়েই মাঠে ফিরলে এবার বেঁকে বসে মেরিনার্স। গোলের সিদ্ধান্তের পর বাইলজ ভঙ্গ করার অভিযোগ এনে ম্যাচ না খেলার সিদ্ধান্ত ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের।

এমতাবস্থায় ঘড়ির কাটায় সময় ৬টা ৩০ মিনিট। দেড় ঘণ্টায়েও মাঠে গড়ায়নি ম্যাচ। ৪৪ মিনিট খেলা মাঠে গড়িয়ে থমকে যায় ম্যাচ। দেড় ঘণ্টা পর্যন্ত থেমে থেকে অমীমাংসিত অবস্থায় দুই দল মাঠ ছাড়ে।

সারাবাংলা/জেএইচ/এসএন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন