বিজ্ঞাপন

পাকিস্তানের ১৩তম প্রেসিডেন্ট আরিফ আলভী

September 4, 2018 | 7:50 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

পাকিস্তানের ১৩তম প্রেসিডেন্ট হিসেবে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন তেহরিক ই-ইনসাফ (পিটিআই) নেতা ড. আরিফুর রেহমান আলভী। দেশটির জাতীয় এসেম্বলি এবং সিনেটের প্রাথমিক ভোট গণনা শেষে বলা হচ্ছে, ৪২৪টি ভোটের মধ্যে আরিফ আলভী পেয়েছেন ২১১টি ভোট। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী ফজলুর রহমান পেয়েছেন ১৩১ ভোট এবং আইতজাজ পেয়েছেন ৮১টি ভোট। এছাড়া ৬টি ভোট বাতিল করা হয়েছে।

তবে, এখনো ভোট গণনা চলেছে জানিয়ে আগামীকাল বুধবার (৫ আগস্ট) সরকারীভাবে এই ফল ঘোষণা করার কথা বলছে দেশটির নির্বাচন কমিশন।

এরইমধ্যে বিজয়ী ভাষণে আলভী বলেছেন, আজকের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের জন্য সৃষ্টিকর্তা এবং পিটিআই’য়ের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। এছাড়া আমাকে মনোনীত করায় পিটিআিই প্রধান ইমরান খানের প্রতিও আমি বিশেষভাবে কৃতজ্ঞ।

বিজ্ঞাপন

আগামী ৫ বছরে দেশটির দরিদ্র জনগোষ্ঠীর ভাগ্য বদলে দেওয়ার কথা বলেছেন আলভি। তিনি বলেন, এখন থেকে দেশের দরিদ্র জনতা খাদ্য, বস্ত্র এবং আশ্রয় পাবে।

তিনি আরও বলেন, আজকের পর থেকে আমি শুধু পিটিআই এর মনোনীত প্রেসিডেন্ট নই। আমি পাকিস্তানের জনগণ এবং সবগুলো রাজনৈতিক দলের সভাপতি। আমার প্রতি প্রত্যেক ব্যক্তি ও দলের অধিকার সমান।

বিজ্ঞাপন

ড. আরিফ আলভী প্রায় পাঁচ দশকেরও বেশি সময় ধরে দেশটির রাজনীতির সঙ্গে জড়িত রয়েছেন। ছাত্রজীবনে লাহোরের একটি ডেন্টাল কলেজের ছাত্র ইউনিয়নের প্রেসিডেন্ট হিসেবে তিনি দায়িত্ব পালন করেন। ১৯৬৯ সালে জেনারেল আইয়ুব খানের সামরিক শাসনামলে ছাত্র আন্দোলনের সঙ্গে জড়িত ছিলেন আলভী।

তিনি পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের একজন প্রতিষ্ঠাকালীন সদস্য। ২০০১ সালে পিটিআই’য়ের সহ-সভাপতি এবং পরে ২০০৬ সালে সাধারণ সম্পাদক নির্বাচিত হন আলভী। পিটিআই চেয়ারম্যান ইমরান খান দেশটির ২২তম প্রধানমন্ত্রী হিসেবে গত ১৮ আগস্ট শপথ নেওয়ার কয়েক ঘণ্টা পরই প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে আলভীর নাম ঘোষণা করেন।

সারাবাংলা/এএস

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন