বিজ্ঞাপন

পাকিস্তানে নির্বাচনী সমাবেশে বোমা হামলা, মৃতের সংখ্যা বেড়ে ১২৮

July 14, 2018 | 9:27 am

|| আন্তর্জাতিক ডেস্ক ||

বিজ্ঞাপন

পাকিস্তানে দুটি নির্বাচনী প্রচারণায় ভয়াবহ বোমা হামলায় মৃতের সংখ্যা বেড়ে ১২৮ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় ২০০ জনেরও বেশি মানুষ আহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম ডন। শুক্রবার (১৩ জুলাই) বেলুচিস্তানের মাসতাং ও বান্নু শহরে আত্মঘাতী এসব বোমা হামলা চালানো হয়।

প্রাদেশিক স্বাস্থ্যমন্ত্রী ফায়েজ কাকার জানান, শুক্রবার বিকেলে বেলুচিস্তানের রাজধানী কোয়েটার কাছে মাসতুং শহরে এই হামলা হয়। বেলুচিস্তান আওয়ামী পার্টি (বিএপি)’র প্রার্থী সিরাজ রাইসানির সমাবেশে চালানো ওই হামলায় সিরাজ নিজেও নিহত হয়েছেন। তিনি সাবেক মুখ্যমন্ত্রী নবাব আসলাম রাইসানির ভাই।

বিজ্ঞাপন

বেলুচিস্তানের সরকারি সূত্রে বলা হয়, এটি একটি আত্মঘাতী হামলা। হামলায় আট থেকে দশ কেজি বিস্ফোরক ব্যবহৃত হয়েছে। তবে কেউ এখনও হামলার দায় স্বীকার করেনি।

মাসতুংয়ে শুক্রবারের হামলায় যতো মানুষের প্রাণহানি হয়েছে, পাকিস্তানে গত এক বছরেরও বেশি সময়েও, একক কোন হামলায় এতো ব্যাপক সংখ্যক মানুষের হতাহত হওয়ার ঘটনা আর ঘটেনি।

এছাড়া শুক্রবার সকালে উত্তর উত্তরাঞ্চলীয় বান্নু শহরে আরেকটি নির্বাচনী সমাবেশে বোমা হামলায় চারজন নিহত হয়।

বিজ্ঞাপন

এর আগে, গত মঙ্গলবার (১০ জুলাই) রাতে পেশোয়ারে আওয়ামী ন্যাশনাল পার্টির (এএনপি) নির্বাচনী সমাবেশে আত্মঘাতী বোমা হামলায় ২১ জনের মৃত্যু হয়। ওই হামলায় এএনপি’র নেতা ও নির্বাচনের প্রার্থী হারুন বিলার প্রাণ হারান। পরে ওই হামলার দায় স্বীকার করে কট্টরপন্থী সংগঠন তেহরিক-ই-তালেবান, পাকিস্তান (টিটিপি)। এই টিটিপিই ২০১২ সালে হারুন বিলারের বাবা বশির বিলারকে হত্যা করে বলে দাবি করে।

আাগামী ২৫শে জুলাই পাকিস্তানে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। আশঙ্কা করা হচ্ছে, নির্বাচনের আগে দেশটিতে আরও সহিংসতার ঘটনা ঘটতে পারে।

সারাবাংলা/এএস

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন