বিজ্ঞাপন

পার্লামেন্ট ভাঙন নিয়ে আদালতে পিটিশন শ্রীলংকার প্রধান দলগুলোর

November 12, 2018 | 6:59 pm

।। আন্তর্জাতিক ডেস্ক।।

বিজ্ঞাপন

শ্রীলংকায় পার্লামেন্ট ভাঙনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে পিটিশন করেছে প্রধান রাজনৈতিক দলগুলো। সোমবার (১২ নভেম্বর) এ ঘটনা ঘটে। খবর আল জাজিরার।

স্থানীয় সময় শুক্রবার ( ৯ নভেম্বর) চলমান রাজনৈতিক সংকটের মাঝে পার্লামেন্ট ভেঙে দেন শ্রীলংকার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। পাশাপাশি আগামী ৫ জানুয়ারি আগাম নির্বাচনের ডাক দেন তিনি। তার এই সিদ্ধান্তের বিরুদ্ধে তীব্র নিন্দা জানিয়েছে দেশটির ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহের দল ইউনাইটেড ন্যাশনাল পার্টি (ইউএনপি) ও তার সমর্থকরা।

উল্লেখ্য, গত ২৬ অক্টোবর বিক্রমসিংহকে বরখাস্ত করে তার জায়গায় মাহিন্দা রাজাপাকসাকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন সিরিসেনা। এরপর থেকেই দেশটিতে চরম রাজনৈতিক অস্থিরতা বিরাজ করছে। বিক্রমসিংহ পার্লামেন্টে তার সংখ্যাগরিষ্ঠতা দাবি করে আসছেন। তবে তা প্রমাণের সুযোগ তাকে দেওয়া হয়নি। পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা নির্ধারণে কোন ভোটের আয়োজন করেননি সিরিসেনা। কিন্তু অভ্যন্তরীন ও আন্তর্জাতিক চাপের মুখে পার্লামেন্ট ভেঙে দিয়েছেন।

বিজ্ঞাপন

আদালতের কর্মকর্তারা জানিয়েছেন, সোমবার ইউএনপি, প্রধান বিরোধীদল তামিল ন্যাশনাল এলায়েন্স (টিএনএ) ও বামপন্থি পিপল’স লিবারেশন ফ্রন্ট বা জেভিপিসহ মোট ১০টি দল সুপ্রিম কোর্টে সিরিসেনার পার্লামেন্ট ভাঙনের সিদ্ধান্তের বিরুদ্ধে পিটিশন করেছে।

ইউএনপি, টিএনএ ও জেভিপি মিলে শ্রীলংকার ২২৫ সদস্যের আইনসভায় নিশ্চিত সংখ্যাগরিষ্ঠতার দাবিদার। এক আদালত কর্মকর্তা জানান, পিটিশনগুলো আজ (১২ নভেম্বর) সকালে গ্রহণ করা হয়েছে। এখন এ নিয়ে শুনানী হবে কী-না সে বিষয়ে সিদ্ধান্ত নেবেন প্রধান বিচারপতি।

ওই কর্মকর্তা আরও বলেন, বেশ কয়েকটি নাগরিক সমাজ সংগঠন ও ব্যক্তিও প্রেসিডেন্টের সিদ্ধান্তের বিরুদ্ধে পিটিশন দাখিল করেছে।

বিজ্ঞাপন

রোববার (১১ নভেম্বর) পার্লামেন্টের স্পিকার কারু জয়সুরিয়া সরকারি কর্মচারীদের প্রতি সিরিসেনার সিদ্ধান্ত প্রত্যাখ্যান করার আহ্বান জানান। প্রসঙ্গত, পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ না করা পর্যন্ত তিনি রাজাপাকসার প্রধানমন্ত্রীত্ব মানবেন না বলেও জানিয়েছিলেন।

সারাবাংলা/ আরএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন