বিজ্ঞাপন

পুঁজিবাজারে সূচক ও লেনদেন ঊর্ধ্বমুখী

September 19, 2018 | 6:51 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: টানা দ্বিতীয় দিনের মতো ঊর্ধ্বমুখী সূচক দিয়ে শেষ হয়েছে পুঁজিবাজারে লেনদেন।

বুধবার (১৯ সেপ্টেম্বর) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পাশাপাশি বেড়েছে আর্থিক ও শেয়ার লেনদেন। সূচক ও লেনদেনের এই ঊর্ধ্বমুখী ধারা অব্যাহত ছিল অপর পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)-তেও।

বুধবার ডিএসইতে ৮২৪ কোটি ৭১ লাখ টাকার শেয়ার ও মিউচুয়ালফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। যেটি আগের দিনের চেয়ে ৯৩ কোটি টাকা বেশি। মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৭৩১ কোটি ৬৮ লাখ টাকা। এদিন ডিএসইতে ৩৩৬টি কোম্পানি ১৯ কোটি ৭৮ লাখ ১২ হাজার ৭৫৮টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১৫৭টির, কমেছে ১৩২টির এবং অপরিবর্তিত থাকে ৪৭টির দাম।

বিজ্ঞাপন

দিন শেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫০৫ পয়েন্ট, ডিএস-৩০ মূল্য সূচক ৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯১১ পয়েন্ট উন্নিত হয়।

এদিন ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানি হলো, খুলনা পাওয়ার, ইনটেক লিমিটেড, অ্যাকটিভ ফাইন, ন্যাশনাল হাউজিং, প্যারামাউন্ট টেক্সটাইল, বিবিএস ক্যাবলস, সায়হাম টেক্সটাইল, কনফিডেন্স সিমেন্ট, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, আমান ফিড।

দাম বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কোম্পানির মধ্যে আছে, জনতা ইন্স্যুরেন্স, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স, সায়হাম টেক্সটাইল, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, ন্যাশনাল হাউজিং, নূরানী ডাইং, সাফকো স্পিনিং, প্রাইম লাইফ ইন্স্যুরেন্স, এলআর গ্লোবাল মিউচুয়াল ফান্ড-১ ও সায়হাম কটন।

বিজ্ঞাপন

অন্যদিকে দাম কমার শীর্ষে প্রধান ১০টি কোম্পানির মধ্যে আছে, এমএল ডাইং, মেট্রো স্পিনিং, সেলভো কেমিক্যাল, মেঘনা পেট, সাভার রিফ্রেক্টরিজ, শ্যামপুর সুগার, অ্যাম্বী ফার্মা, অ্যাক্টিভ ফাইন, অলটেক্স ইন্ডা. ও ফ্যামিলি টেক্সটাইল।

সারাবাংলা/জিএস/এমআই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন