বিজ্ঞাপন

পুরোনোকে বিদায়ের দিন

April 13, 2018 | 3:13 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

শুক্রবার ইংরেজি সালের ১৩ এপ্রিল হলেও শুক্রবার বাংলা সন ১৪২৪ এর শেষ দিন। চৈত্রের শেষ দিনকে বলে চৈত্র সংক্রান্তি। একই সঙ্গে ঋতুরাজ বসন্তকেও বিদায়ের দিন শুক্রবার।

এই বিদায়টাও বাঙালির জন্য গুরুত্বপূর্ণ। চৈত্র মাসে সূর্যের যে তেজ থাকে, তা থেকে ফসল বাঁচাতে বৃষ্টির পানি পাবার আশায় উৎসবের মাধ্যমে যে প্রার্থনা করা হতো সেটাই চৈত্র সংক্রান্তি। কৃষিজীবীরা বহুকাল আগে এই প্রথা চালু করেন।

কৃষিজীবী সমাজ থেকে এই প্রথা এখন উৎসবে পরিণত হয়ে এসেছে নগর জীবনে। বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে চৈত্র সংক্রান্তি উদযাপন করেন শহুরে মানুষ। বিদায় দেন পুরোনো বছরকে।

বিজ্ঞাপন

শুক্রবার (১৩ এপ্রিল) রাজধানীর বিভিন্ন স্থানে অনুষ্ঠিত হবে নানা আয়োজন। তার মধ্যে সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

বাংলাদেশ শিল্পকলা একাডেমীর উন্মুক্ত মঞ্চে বরাবরের মতো থাকবে সারোদের বাজনা। সঙ্গে আবৃত্তি, গান ও নৃত্য। আয়োজন করবে গ্রুপ থিয়েটার ফেডারেশন।

বিকাল থেকেই বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হবে সুরের ধারার চৈত্র সংক্রান্তির সাঙস্কৃতিক অনুষ্ঠান। বিদায়ি রাত থেকে অনুষ্ঠানটি চলবে পহেলা বৈশাখের দুপুর পর্যন্ত।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন