বিজ্ঞাপন

পুরোনো সৈনিক বেনজেমা কতটুকু আস্থার প্রতিদান দিচ্ছেন?

January 17, 2019 | 5:10 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

লা লিগার ম্যাচে গত রোববার (১৩ জানুয়ারি) রাতে রিয়াল বেটিসের বিপক্ষে ২-১ গোলের জয় পেয়েছিল রিয়াল মাদ্রিদ। তবে সেই ম্যাচে আঙুলের চোটে পড়েন ফরাসি ফরোয়ার্ড করিম বেনজেমা। রিয়াল কোচ সান্তিয়াগো সোলারি নিশ্চিত করেছেন, ডান হাতের আঙুল ভেঙে গেছে তার। সেই ম্যাচের প্রথমার্ধের শেষ দিকে পড়ে গিয়ে আঙুলে চোট পেয়ে মাঠ ছাড়তে হয় বেনজেমাকে।

ইনজুরি কাটিয়ে দলে ফিরতে ঠিক কতোদিন লাগবে সেটা নিশ্চিত করেননি রিয়াল কোচ। বেনজেমাকে ছাড়াই বুধবার (১৬ জানুয়ারি) কোপা দেল রের শেষ ষোলোর দ্বিতীয় লেগে লেগানেসের বিপক্ষে ১-০ গোলে হেরেছে রিয়াল। প্রথম লেগে ৩-০ গোলে জয় তোলে সোলারির ছাত্ররা। তবে দুই লেগ মিলিয়ে ৩-১ অ্যাগ্রিগেটে কোয়ার্টার ফাইনালে উঠেছে রিয়াল মাদ্রিদ।

গত মৌসুমে লিগের ৩২ ম্যাচে মাত্র ৫টি গোল করেছিলেন রিয়াল মাদ্রিদের ফরাসি তারকা বেনজেমা। প্রতিপক্ষের ডিফেন্ডারদের ব্যস্ত রেখে ক্রিস্টিয়ানো রোনালদোকে বল বানিয়ে দেওয়াই ছিল বেনজেমার প্রধান কাজ। সেই রোনালদো এবার রিয়ালে নেই, রিয়ালে নতুন কোচরা আসছেন-যাচ্ছেন, আস্থা রাখছেন বেনজেমায়। তবে, রিয়ালের পুরোনো সৈনিক বেনজেমা কতটুকু আস্থার প্রতিদান দিচ্ছেন?

বিজ্ঞাপন

গত মৌসুমে রোনালদোর গোল বন্যা ছিল ঠিকই, নিজেকে হারিয়ে খুঁজছিলেন বেনজেমা। এই মৌসুমে রোনালদো জুভেন্টাসে যোগ দিতেই নিজের খোলস ছেড়ে বের হন বেনজেমা। লিগের প্রথম তিন ম্যাচেই করেছে চার গোল। তাতে জোড়া গোল করেছিলেন জিরোনা আর লেগানেসের বিপক্ষে। শুধু কি তাই, মৌসুম শুরু হতে ইউরোপা লিগে অ্যাতলেতিকো মাদ্রিদের বিপক্ষেও করেন এক গোল। রিয়ালের জার্সিতে এই মৌসুমে প্রথম চার ম্যাচে নেমে গোল করেন ৫টি। যেখানে গতবার লিগের ৩২ ম্যাচে করেছিলেন ৫টি গোল। এখানেই থামুন, লিগের ১৯ ম্যাচে বেনজেমার নামের পাশে মাত্র ৭টি গোল। সব ধরনের প্রতিযোগিতায় ৩০ ম্যাচ খেললেও গোল করেছেন মাত্র ১২টি। শুরুতে জ্বললেও আবারো হারিয়ে গেছেন বেনজেমা।

ফ্রান্সের হয়ে ৮১ ম্যাচ খেলা বেনজেমা লিও ছেড়ে ২০০৯ সালে রিয়ালে যোগ দেন। ২০০৯-১০ মৌসুমে রিয়ালে নাম লেখানোর পর সেই মৌসুমে বেনজেমা ৩৩ ম্যাচে করেছিলেন ৯টি গোল। দ্বিতীয় মৌসুম থেকেই উজ্জ্বল ছিলেন ফরাসি তারকা। এরপর থেকে গোল পেয়েছেন যথাক্রমে ২৬, ৩২, ২০, ২৪, ২২, ২৮টি। ২০১৬-১৭ মৌসুমে বেনজেমা রিয়ালের জার্সিতে ৪৮ ম্যাচ খেলে গোল করেছিলেন ১৯টি, ২০১৭-১৮ মৌসুমে ৪৭ ম্যাচ খেলে গোল করেছিলেন ১২টি। এই মৌসুমেও করেছেন ১২টি গোল। তার মানে তিন আসরে ২০টির বেশি গোল নেই রিয়ালের এই তারকার। অথচ ক্লাব ক্যারিয়ারে ৬১০ ম্যাচ খেলে বেনজেমা প্রতিপক্ষের জালে বল জড়িয়েছেন ২৮৫ বার। রিয়ালের জার্সিতে ৪৪২ ম্যাচ খেলে তিনি গোল করেছেন ২০৪টি।

পর্তুগিজ তারকা রোনালদোর অভাবটা আবারো বুঝতে শুরু করেছে রিয়াল। তবে, বেনজেমা একটি জায়গায় টপকে গেছেন রোনালদোকে। রিয়ালে থাকতে লা লিগার ৩৩টি দলের বিপক্ষে খেলে ৩২টি দলের বিপক্ষে গোল করেন রোনালদো। শুধু লেগানেসের বিপক্ষেই গোল করতে পারেননি। আর লা লিগায় ৩৩টি আলাদা দলের বিপক্ষে গোল করেছেন বেনজেমা। লা লিগায় সবশেষ নতুন আসা দল হুয়েস্কার বিপক্ষে জোড়া গোল করে ৩৭টি আলাদা দলের বিপক্ষে গোলের রেকর্ডটা বার্সার মেসির দখলে। ৩৫টি দলের বিপক্ষে গোল করে যুগ্মভাবে দ্বিতীয় রিয়ালের সাবেক ফরোয়ার্ড রাউল গঞ্জালেস ও অ্যাতলেতিকো মাদ্রিদের আরতিজ আদুরিজ। বার্সার হুলিও সালিনাস ৩৪টি দলের বিপক্ষে গোল করেছেন। ৩৩টি দলের বিপক্ষে গোল করে যুগ্মভাবে চতুর্থ বেনজেমা, হুগো সানচেজ ও রাউল তামুদো।

বিজ্ঞাপন

স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদের জার্সিতে সর্বোচ্চ গোলদাতা রোনালদো। রিয়ালের ফুটবল ইতিহাসে সর্বকালের সর্বোচ্চ গোলদাতার তালিকায় রোনালদো এক নম্বরে, তালিকায় সাত নম্বরে এখনও রিয়ালের জার্সিতে খেলে যাওয়া ফ্রান্সের তারকা বেনজেমা। রোনালদো-বেনজেমার মাঝে আছেন আরও পাঁচজন। তবে, তারা কেউই এখন ফুটবলের জগতে নেই। ২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত রোনালদো রিয়ালে খেলেছেন ৪৩৮ ম্যাচ। প্রতিপক্ষের জালে বল জড়িয়েছেন রেকর্ড ৪৫০ বার। স্প্যানিশ লা লিগায় ২৯২ ম্যাচ খেলে গোল করেছেন ৩১১টি। সর্বোচ্চ গোলের তালিকায় দুইয়ে আছেন স্পেনের কিংবদন্তি রাউল গঞ্জালেস। ১৯৯৪ সাল থেকে রিয়ালের জার্সিতে তিনি খেলেছেন ২০১০ সাল পর্যন্ত। এই সময়ের মধ্যে স্প্যানিশ ক্লাবটির হয়ে মাঠে নেমেছেন ৭৪১ ম্যাচ, গোল করেছেন দ্বিতীয় সর্বোচ্চ ৩২৩টি। স্প্যানিশ লা লিগায় ৫৫০ ম্যাচ খেলে গোল করেছেন ২২৮টি।

তিন নম্বরে রয়েছেন আর্জেন্টিনার আলফ্রেডো ডি স্টেফানো। ১৯৫৩ থেকে ১৯৬৪ সাল পর্যন্ত রিয়ালের জার্সিতে তিনি খেলেছেন ৩৯৬ ম্যাচ। আর্জেন্টাইন এই কিংবদন্তি গোল করেছেন ৩০৮টি। লা লিগায় তার নামের পাশে ২৮২ ম্যাচে ২১৬ গোল। স্পেনের আরেক তারকা কার্লোস সান্তিলানা রিয়ালের জার্সিতে মাঠ কাঁপিয়েছেন ১৯৭১ সাল থেকে ১৯৮৮ সাল পর্যন্ত। এই সময়ের মধ্যে তিনি খেলেছেন ৬৪৫ ম্যাচ, গোল করেছেন ২৯০টি। লা লিগায় সান্তিলানা খেলেছেন ৪৬১ ম্যাচ, যেখানে তার নামের পাশে গোল রয়েছে ১৮৬টি। হাঙ্গেরির কিংবদন্তি ফেরেঞ্চ পুসকাস রিয়াল মাদ্রিদে খেলেছেন ১৯৫৮ সাল থেকে ১৯৬৬ সাল পর্যন্ত। খুব বেশি ম্যাচ খেলার সুযোগ হয়নি হাঙ্গেরির পর স্পেন জাতীয় দলে খেলা পুসকাসের। রিয়ালের জার্সিতে খেলেছেন ২৬২ ম্যাচ, গোল করেছেন ২৪২টি। স্প্যানিশ লা লিগায় ১৮০ ম্যাচ খেলে পুসকাস গোল করেছেন ১৫৬টি।

রিয়ালের জার্সিতে সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় ছয় নম্বরে মেক্সিকোর কিংবদন্তি হুগো সানচেজ। তিনি রিয়ালে খেলেছেন ১৯৮৫ থেকে ১৯৯২ সাল পর্যন্ত। এই সময়ের মধ্যে স্প্যানিশ ক্লাবটিতে তিনি খেলেছেন ২৮২ ম্যাচ, যেখানে তার নামের পাশে রয়েছে ২০৮টি গোল। লা লিগায় খেলেছেন ২০৭ ম্যাচ, সেখানে গোল করেছেন ১৬৪টি। এই তালিকায় সাত নম্বরে বেনজেমা। রিয়ালে ২০০৯ সালে যোগ দিয়ে খেলে যাচ্ছেন এখনও। রিয়ালের জার্সিতে এখন পর্যন্ত খেলেছেন ৪৪২ ম্যাচ। যেখানে গোল করেছেন ২০৪টি। লা লিগায় ফরাসি এই তারকা খেলেছেন ২৯৫ ম্যাচ, গোল করেছেন ১৩৪টি। চলমান মৌসুমে নিজেকে আরও এগিয়ে নেওয়ার সুযোগ থাকলেও ফরাসি এই তারকার সামনে কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে। তার আগে লিঁও এবং রিয়ালের জার্সিতে ক্লাব ক্যারিয়ারে ২৪টি মেজর শিরোপা জেতা বেনজেমাকে ফিরতে হবে মাঠে।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন