বিজ্ঞাপন

পূর্বসুরীকে স্মরণ করল চট্টগ্রাম কলেজ ছাত্রলীগ

September 20, 2018 | 8:41 pm

।। সারাবাংলা ডেস্ক।।

বিজ্ঞাপন

চট্টগ্রাম ব্যুরো: ৩৭ বছর আগে যাকে নৃশংসভাবে হত্যা করে চট্টগ্রাম সরকারি কলেজ দখলে নিয়েছিল ছাত্রশিবির, সেই তবারক হোসেনকে গভীর শ্রদ্ধায় স্মরণ করেছেন ছাত্রলীগের নবগঠিত কমিটির নেতারা। তবারক হোসেনের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়ে এসময় তার আদর্শ ধারণ করে মৌলবাদের বিরুদ্ধে রাজনীতি করে যাওয়ার শপথ নেন ছাত্রলীগ নেতারা।

বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) দুপুর ১টার দিকে নগরীর গরীব উল্লাহ শাহ’র মাজার সংলগ্ন কবরস্থানে তবারকের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় চট্টগ্রাম কলেজ ছাত্রলীগ। নবগঠিত চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের সভাপতি মাহমুদুল করিম ও সাধারণ সম্পাদক সুভাস মল্লিক সবুজের নেতৃত্বে সংগঠনটির শতাধিক নেতাকর্মী এসময় উপস্থিত ছিলেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, শ্রদ্ধা নিবেদনের সময় চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের সহ-সভাপতি কমর উদ্দিন, খালেদ মাহমুদ চৌধুরী টুটুল, মনিরুল ইসলাম, আসাদুজ্জামান ও জাবেদুল ইসলাম জিতু, যুগ্ম সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন ও ইউসুফ কবির, সাংগঠনিক সম্পাদক খাদেমুল ইসলাম দূর্জয়, দপ্তর সম্পাদক আবদুল কাদের হাওলাদার, প্রচার সম্পাদক জামাল উদ্দিন, উপ প্রচার সম্পাদক আবু নাঈম হাসান, তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক তাইফুল খাঁন, পাঠচক্র বিষয়ক সম্পাদক খন্দকার নায়েমুল আজম এবং উপ-শিক্ষা ও পাঠচক্র বিষয়ক সম্পাদক রিফাত হোসেন উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের সভাপতি মাহমুদুল করিম সারাবাংলাকে বলেন, মৌলবাদী সংগঠন জামায়াত-শিবিরের বিরুদ্ধে তবারক হোসেন আমাদের চেতনার বাতিঘর। যে সহিংস রাজনীতিকে রুখে দাঁড়িয়ে তিনি নিজের জীবন দিয়েছেন, তবারক হোসেনের সেই চেতনা ধারণ করে আমরা চট্টগ্রাম কলেজের ক্যাম্পাসে রাজনীতি করে যাব।

সোমবার (১৭ সেপ্টেম্বর) রাতে চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের ২৫ সদস্যের আংশিক কমিটির অনুমোদন দেন নগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহমেদ ইমু ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীর। কমিটিতে মাহমুদুল করিমকে সভাপতি এবং সুভাষ মল্লিক সবুজকে সাধারণ সম্পাদক করা হয়েছে। মাহমুদুল প্রয়াত আওয়ামী লীগ নেতা এবিএম মহিউদ্দিন চৌধুরীর অনুসারী এবং সবুজ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসির অনুসারী।

১৯৮১ সালের ২০ সেপ্টেম্বর চট্টগ্রাম কলেজ গেইটে সিটি কলেজ ছাত্র সংসদের তৎকালীন সহ-সাধারণ সম্পাদক (এজিএস) ও ছাত্রলীগ নেতা তবারক হোসেনকে হত্যা করে। ১৯৮৪ সালের ২৮ মে ছাত্র ইউনিয়নের চট্টগ্রাম জেলা নেতা শাহাদাত হোসেনকে কলেজ ছাত্রাবাসে গলা কেটে হত্যার মধ্য দিয়ে আধিপত্য শুরু শিবিরের। ১৯৮৬ সালে শিবির পুরোপুরি দখলদারিত্ব প্রতিষ্ঠা করে।

বিজ্ঞাপন

ছাত্রশিবিরের সহিংস কর্মকাণ্ডের কারণে ক্যাম্পাস ছাড়তে বাধ্য হওয়া ছাত্রলীগের তিন দশকেরও বেশি সময় ওই কলেজে কোন কর্মকাণ্ডই ছিল না। ২০১৫ সালের ১৬ ডিসেম্বর ছাত্রলীগ চট্টগ্রাম কলেজ ও সরকারি হাজী মুহম্মদ মহসিন কলেজ ক্যাম্পাস দখলে নেয়। এরপর থেকে তাদের নিয়মিত কার্যক্রম চলে আসছে।

সারাবাংলা/আরডি/এমএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন