বিজ্ঞাপন

পেইনদের ‘পেইন’ দিচ্ছেন কোহলি

December 15, 2018 | 4:10 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

বিরাট কোহলিকে আউট করতে পারলেই ভারতের বিপক্ষে সিরিজ কিংবা ম্যাচ দুটোই জেতা যাবে-এমন ধারণায় আচ্ছন্ন হয়ে থাকা অস্ট্রেলিয়াকে আবারো ব্যাট হাতে জবাব দিয়েছেন ভারতীয় অধিনায়ক কোহলি। চার ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হয়েছে সফরকারী ভারত এবং স্বাগতিক অস্ট্রেলিয়া। প্রথম ম্যাচ হেরে ব্যাকফুটে অজিরা। সিরিজ শুরু থেকেই টিম পেইনের নেতৃত্বে খেলতে নামা অস্ট্রেলিয়া ভয় পাচ্ছিল ভারতের অধিনায়ক-রানমেশিন বিরাট কোহলিকে নিয়ে। স্বাগতিকদের শঙ্কাকে বাস্তবে নিয়ে এসেছেন কোহলি। আছেন ২৫তম টেস্ট সেঞ্চুরির পথে।

সিরিজের দ্বিতীয় ম্যাচে দ্বিতীয় দিন শেষে নিজেদের প্রথম ইনিংসে সফরকারী ভারত তিন উইকেট হারিয়ে তুলেছে ১৭২ রান। নিজেদের প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া সব উইকেট হারিয়ে তুলেছিল ৩২৬ রান। তাতে ১৫৪ রানে পিছিয়ে থেকে তৃতীয় দিন ব্যাটিংয়ে নামবে হাতে ৭ উইকেট থাকা টিম ইন্ডিয়া।

পার্থে ব্যাটিংয়ে নেমে অস্ট্রেলিয়ান দুই ওপেনার মার্কাশ হ্যারিস এবং অ্যারন ফিঞ্চ তুলে নেন ১১২ রান। অ্যারন ফিঞ্চ ১০৫ বলে ৬টি চারের সাহায্যে ৫০ রান করে বিদায় নেন। আরেক ওপেনার হ্যারিস ১৪১ বলে ১০টি বাউন্ডারিতে করেন ৭০ রান। তিন নম্বরে নামা উসমান খাজা ৫ রান করে বিদায় নেন। এরপর দলকে টেনে নেন শন মার্শ (৪৫)। ব্যাট হাতে ব্যর্থ ছিলেন পিটার হ্যান্ডসকম্ব (৭)।

বিজ্ঞাপন

দ্রুত উইকেট হারালেও অজিদের পথ হারাতে দেননি ট্রেভিস হেড। ৮০ বলে ছয়টি বাউন্ডারিতে ৫৮ রান করেন তিনি। দলপতি টিম পেইন ৩৮ এবং প্যাট কামিন্স ১৯ রান করেন। ভারতের পেসার ইশান্ত শর্মা চারটি উইকেট তুলে নেন। হনুমা বিহারি, জাসপ্রিত বুমরাহ এবং উমেশ যাদব দুটি করে উইকেট তুলে নেন। কোনো উইকেট পাননি মোহাম্মদ শামি এবং মুরালি বিজয়।

ব্যাটিংয়ে নেমে ওপেনারদের ব্যর্থতায় দলীয় ৮ রানেই দুই উইকেট হারায় ভারত। লোকেশ রাহুল ২ এবং মুরালি বিজয় ০ রানে ফেরেন। শুরুর ধাক্কা সামলে নেওয়ার চেষ্টা করলেও ব্যক্তিগত ২৪ রানে বিদায় নেন ইনফর্ম ব্যাটসম্যান চেতশ্বর পূজারা। এরপর জুটি গড়েন দলপতি কোহলি এবং আজিঙ্কা রাহানে। স্কোরবোর্ডে ৯০ রান তুলে এখনও অবিচ্ছিন্ন তারা।

কোহলি আছেন টেস্ট ক্যারিয়ারের ২৫তম সেঞ্চুরির পথে। রাহানে ১৭তম ফিফটি করেছেন। ১৮১ বলে ৯টি চারের সাহায্যে ৮২ রানে অপরাজিত আছেন কোহলি। আর ১০৩ বলে ৬টি চার আর একটি ছক্কায় ৫১ রানে অপরাজিত আছেন রাহানে। দুটি উইকেট নেন মিচেল স্টার্ক এবং একটি উইকেট পান জস হ্যাজেলউড। প্যাট কামিন্স-নাথান লিয়ন কোনো উইকেট পাননি।

বিজ্ঞাপন

ভারতীয় দল: বিরাট কোহলি, লোকেশ রাহুল, মুরালি বিজয়, চেতেশ্বর পূজারা, অজিঙ্কা রাহানে, হনুমা বিহারি, ঋষভ পন্ত, ইশান্ত শর্মা, মোহাম্মদ শামি, উমেশ যাদব, জাসপ্রিত বুমরাহ।
অস্ট্রেলিয়া দল: মার্কাশ হ্যারিস, অ্যারন ফিঞ্চ, উসমান খাজা, শন মার্শ, পিটার হ্যান্ডসকম্ব, ট্রেভিস হেড, টিম পেইন, প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, নাথান লিওন, জস হ্যাজেলউড।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন