বিজ্ঞাপন

প্রকাশে এগিয়ে কাব্যগ্রন্থ, বিক্রিতে উপন্যাস

February 24, 2018 | 11:42 am

এসএম মুন্না ।।

বিজ্ঞাপন

 তর্কটা হচ্ছিল দুই বন্ধুর মধ্যে। এক বন্ধু বলছেন ‘কাব্যগ্রন্থ’ তার কাছে খুবই প্রিয়। অন্যজনের কাছে উপন্যাস। তাদের তর্কের মধ্যেই অনেকটা উপযাজক হয়ে এই প্রতিবেদক জানতে চাইলে দুজনই ‘কাব্যগ্রন্থ-উপন্যাস’ সম্পর্কে নিজস্ব মতামত প্রকাশ করেন। তাদের একজন ইংরেজি সাহিত্যের শিক্ষার্থী নির্মল কৈবর্ত্য বললেন, কবিতার বইয়ের পাগল তিনি। জনপ্রিয় ধারার কবিদের পাশাপাশি নতুনদের কবিতাও পড়েন। যেহেতু ইংরেজ সাহিত্যে পড়াশোনা করছেন, তাই কবিতার খোঁজ রাখতে হয়। কবিতার মধ্যে প্রাণ খুঁজে পান তিনি। কখনও সখনও অনুভূতি মিলে যায়। এ জন্য কাব্যগ্রন্থ প্রিয় নির্মলের।

নির্মলের সাথে থাকা বন্ধু রহমান আল মেহেদী’র ভালো লাগে উপন্যাস। হোক সেটা কাল্পনিক কিংবা বাস্তবিক। ভালো উপন্যাস হাতে পেলেই নিমেষেই শেষ করে ফেলেন। মেহেদী’র ধারণা জীবন-বোধের পরিচয় মেলে উপন্যাসই থেকেই।

‘কাব্যগ্রন্থ-উপন্যাস’প্রেমী এই দুই বন্ধুর তর্ক তখনও চলছিল। যেন এই তর্ক শেষ হবার নয়। নির্মল আর মেহেদী’র মতো এরকম হাজারো বইপ্রেমী আসছেন মেলায়। কিনছেন দু’হাত ভর্তি করে বই। একাধিক লেখক ও প্রকাশকের সাথে কথা বলে জানা গেলো, কথাশিল্পের জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। অন্যদিকে সাহিত্যের আদি ও মৌলিক মাধ্যম কবিতার বিক্রিভাগ্য ততটা নেই। তবে এবারও মেলায় কাব্যগ্রন্থই প্রকাশিত হয়েছে বেশি।

বিজ্ঞাপন

কাব্যগ্রন্থ প্রকাশের ক্ষেত্রে প্রকাশকদের অনীহা সুবিদিত। কারণ গদ্যের দাপটের যুগে পদ্যের বাজার তুলনামূলক মন্দা। নাম প্রকাশ না করার শর্তে নামকরা এক প্রকাশক বললেন, ‘কাব্যগ্রন্থ ছাপাতে ভয় হয়। তারপরেও নানা তদবিরের কারণে কবিতার বই প্রকাশ করতে বাধ্য হই। বেশিরভাগই উঠতি তরুণদের বই। অথচ তাদের কবিতা ছন্দ থাকে অন্তমিল থাকে না। অথচ নামকরা কবিদের সুপারিশ নিয়ে আসছেন তারা। তবুও কবিতাবিমুখ প্রকাশকদের শত অনীহার মধ্যেও ঠিকই বাজারে আসছে কবিতার বই।’

প্রকাশের দিক দিয়ে কবিতার তাই বই সবচেয়ে এগিয়ে। কবিতার পর উপন্যাস, তারপর গল্প আর প্রবন্ধের বই।

আশার কথা হচ্ছে ছোট গল্পের সুদিন ফিরে আসছে আবার। বেড়েছে ছোট গল্পের বইয়ের সংখ্যাও। মেলায় এরই মধ্যে প্রকাশিত হয়েছে ৫১৪টি ছোট গল্পের বই। গতবার ২৭ দিনে বের হয়েছিল ৫২০টি ছোট গল্পের বই। ধারণা করা হচ্ছে প্রকাশের দিক থেকে এবার উপন্যাসকে টপকে ছোট গল্প দ্বিতীয় অবস্থানে জায়গা করে নেবে। এতদিন দ্বিতীয় স্থান ধরে রেখেছিল উপন্যাস। প্রকাশকরা জানালেন, গল্প যারা লিখেছেন তাদের কেউ কেউ বেশ ভালো লিখছেন। তাই বিক্রিও হচ্ছে ভালো। মেলার শুরু থেকে এ পর্যন্ত কবিতার বই প্রকাশিত হয়েছে  এক হাজার ৯৬টি। দ্বিতীয় অবস্থানে উপন্যাস ৫১৬ টি। গল্প ৫১৪  আর প্রবন্ধের বই ১৮৪টি।

বিজ্ঞাপন

বইয়ের খবর  

এবার সারাবাংলার পাঠকের জন্য এক গুচ্ছ বইয়ের খবর। আসন্ন দিনগুলোতে মেলায় গেলে এই তালিকাটি একবার পড়ে দেখতে পারেন।

কাব্যগ্রন্থ : অনন্তের বাঁশি-মহাদেব সাহা (অনন্যা),  প্রথম তিন ও মুজিব মঙ্গল-নির্মলেন্দু গুণ (কবি প্রকাশনী), এই স্বপ্ন এই ভোর প্রভাতের আলো- মুহাম্মদ রফিক (বাতিঘর), হুদা কথা-মুহম্মদ নূরুল হুদা (অন্বয় প্রকাশ), কবিতা সমগ্র ১- কাজী রোজী (ইত্যাদি), নির্বাচিত কবিতা- কামাল চৌধুরী (বাংলা একাডেমি), পাঁজর ভাঙ্গার শব্দ- অসীম সাহা (ইন্তামিন প্রকাশন), মৃত মনিয়ার মত- হেনরী স্বপন (শ্রাবণ প্রকাশনী), শ্রেষ্ঠ প্রেমের কবিতা- হাসান হাফিজ (অক্ষর প্রকাশনী), ফ্লপ অডিয়েন্স- গ্যাব্রিয়েল সুমন (অর্বাক), মা- পরিতোষ হালদার (বেহুলা বাঙলা), বিকস্বর কুত্রাপি- দ্রাবিড় সৈকত (পাঠক সমাবেশ),  ধূলি সারগাম- তুষার কবির (অনিন্দ্য), প্রিয়তমো সুন্দর সময় চলিয়া যায়-মাজহার সরকার, (দেশ পাবলিকেশন্স), প্রকাশ্য হওয়ার আগে- সালেহীন শিপ্রা (প্রথমা), স্নোড্রপ চুম্বনেরা- মিলটন রহমান, (আগামী),  অপার কলিংবেল- মাহবুব অনিন্দ্য (বেহুলা বাঙলা), ভালো থাকার নির্দেশ আছে-নাসির আহমেদ (রয়েল পাবলিশার্স),  পিঁপড়ে আর পাঁজরের কবিতা- জহর সেন মজুমদার (কবি), কবিতা সমগ্র- কাজল শাহনেওয়াজ (আগামী), মীন ও মেশিন- মাহবুব কবির (বেহুলা বাঙলা), হৃদয়ের দহন- সুলতানা রাজিয়া, (শিরীন পাবলিকেশন্স), শব্দের সারি, শব্দের বাড়ি- ভাস্বর চৌধুরী (নন্দিতা প্রকাশ), একুশ শতকের প্রেমের কবিতা- মনোয়ারা আক্তার, (বাঁধন), বর্ণিল ভালবাসা- ফারজানা আহমেদ (জনান্তিক), শুধুই তুমি- নরেশ ভূঁইয়া (নবযুগ), আগুনে আপত্তি নেই- ফারুক মাহমুদ (উৎস), নাচ, মারবেল ও গোধূলি- পিয়াস মজিদ (পাঞ্জেরী),  ডোম সিরিজ- গিরিশ গৌরিক (বেহুলাবাঙলা), আমি চিত্রঙ্গদা-ইসমাত সুলতানা (অন্যপ্রকাশ), বত্রিশ নম্বর ভাস্কর্য- মামুনুর রশিদ (উৎস), বাছাই কবিতা- ওবায়েদ আকাশ (বেহুলাবাঙলা), রচনাবলি ২- নির্মলেন্দু গুণ (কাকলী), প্রতীক্ষা তোমার জন্যে- নাসির আহমেদ (রয়েল),  আমার নাম মুজিব ইরম আমি একটি কবিতা বলবো- মুজিব ইরম (চৈতন্য), উড়ে যাচ্ছ মেঘ- আলফ্রেড খোকন (শ্রাবণ), আগুনের একটি স্ফূলিঙ্গ চুপ করে বসে আছে- খালেদ হোসাইন (আলোঘর)।

উপন্যাস : রাশা- মুহম্মদ জাফর ইকবাল (তাম্রলিপি), নিঝুম নিশিরাতে-ইমদাদুল হক মিলন (কথাপ্রকাশ), প্রেম কাহিনী ও পতন- শওকত আলী (বিদ্যাপ্রকাশ), আকাশি রংয়ের রুমাল-ইমদাদুল হক মিলন (আদিত্য অনীক প্রকাশনী), অরিজিন- শেখ আবদুল হাকিম, (সালমা বুক ডিপো), আত্মগত- ধ্রুব এষ (ঐতিহ্য), এলবাম- মোহীত উল আলম (অন্বয় প্রকাশ), সপ্তম মানবী-আফজাল হোসেন (ঐতিহ্য), হৃদয়ের একূল ওকূল- জুলফিয়া ইসলাম (বিদ্যাপ্রকাশ), অমৃতায়ন- বিনয় দত্ত (পুথিনিলয়), আর জে রাজহংসী-মারুফ রায়হান (পাঞ্জেরী), রাজাকার কন্যা- সাদত আল মাহমুদ (চমনপ্রকাশ), লালা টিপ লাল শাড়ি- মাহবুব উল আলম চৌধুরী, (ইত্যাদি), ঊনসত্তরের রক্তবীজ-গৌরাঙ্গ নন্দী (বেহুলা বাঙলা), সূর্যোদয়ের আগে- শান্তনু চৌধুরী (বেহুলা বাঙলা), হাওয়া মৃতের শহর- চঞ্চল আশরাফ (বাংলা প্রকাশন), অরণ্য-বহ্নি-তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় (অবসর), প্রজাপতির বাসা- ধ্রুব এষ (অবসর),  ওমর-রাফিক হারিরি (ঐতিহ্য),  তিস্তা- হারুন পাশা (অনিন্দ্য),  বাবার চোখ-ওমর ফারুক (অ্যাডর্ন), মৃত্যুনদী স্বপ্নসমুদ্র- ইমতিয়ার শামীম (বাংলাপ্রকাশ), জলেশ্বরী- ওবায়েদ হক (সাহিত্য বিকাশ), সোনার হরিণ- আনোয়ারা সৈয়দ হক (য়ারোয়া বুক কর্ণার), অপেক্ষা- রেদোয়ান মাসুদ (শব্দশৈলী), চৌকাঠ-গুলতেকিন খান (তাম্রলিপি), কয়েকজন বোকা মানুষ ও কাঠগোলাপের পৃথিবী- শারমিন শাম্‌স (অবসর), বিভ্রম- আহসান হাবীব (তাম্রলিপি), পলায়ন পর্ব- মাহবুব আজীজ (অবসর), পতিত পুরুষ-ইন্দ্রজিৎ সরকার  (দেশ), আত্মা সমগ্র- মোশতাক আহমেদ (অনিন্দ্য), চন্দ্রমুখীর সুইসাইড নোট- মোস্তফা কামাল (অন্যপ্রকাশ), ও বন্ধু কাজল ভোমরা- আনিসুল হক (সময়), মন জংশন, মোস্তফা মনোয়ার (অনিন্দ্য),  ভালো থেকো মা- ইকবাল খন্দকার (বর্ষাদুপুর),  তিস্তা- হারুন পাশা (অনিন্দ্য), উপন্যাস চতুষ্টয়- জাকির তালুকদার (পুঁথিনিলয়), নিরুদ্দেশ যাত্রা- আহমাদ মোস্তফা কামাল (প্রথমা), জিন্দালাশ অথবা রমেশ ডোম- মুস্তাফিজ শফি (কথাপ্রকাশ), স্নায়ু দিয়ে চেনা-নাসরিন জাহান (অন্য প্রকাশ), সেরা সাত ভৌতিক উপন্যাস- হুমায়ূন আহমেদ (অবসর), দুমুখো আগুন-মোহিত কামাল (বিদ্যা প্রকাশ), প্রিয়ব্রতর ব্যক্তিগত পাপ- সুমন্ত আসলাম (সময়)।

বিজ্ঞাপন

ছোটগল্প : রাই কুঁড়িয়ে বেল-হাসান আজিজুল হক (ইত্যাদি), একা এবং এক সঙ্গে নির্বাচিত আশি ১৯৬০-২০১০-হাসনাত আবদুল হাই (পাঠক সমাবেশ), ভালোবাসার গল্প- আনিসুল হক (কথাপ্রকাশ), মাধবী কিংবা বনলতার শেষ বোঝাপড়া- মুস্তাফিজ শফি (অন্যপ্রকাশ), শ্রেষ্ঠ গল্প- নরেন্দ্রনাথ মিত্র (কবি), একজন অদ্ভুত মানুষ- পলাশ মাহবুব (কথাপ্রকাশ),  গোসলের পুকুর সমূহ-মেহেদী উল্লাহ (ঐতিহ্য), সন্ধ্যা নামার আগে- মঈনুল হাসান (মূর্ধন্য),  সেখানে মেঘ কখনো বৃষ্টি হয়ে ঝরে না- মফিজুল হক, (দেশ পাবলিকেশন্স), মৃত্যুর অনেক রঙ- তুহিন ওসমান (বেহুলা বাঙলা), শোনার গল্প-সৌম্য সরকার (কবি), অতীত একটা ভীনদেশ- মোজাফ্‌ফর হোসেন, (বেহুলা বাঙলা), স্কুলের নাম ভালোবাসা- তুষার আবদুল্লাহ (পাঞ্জেরী), জিহ্বার মিছিলে- মনি হায়দার (মাওলা ব্রাদার্স), ভালোবাসা আর ভালো না বাসার গল্প- শারমিন শামস (অনিন্দ্য প্রকাশ), অনুবাদহীন দীর্ঘশ্বাস- শেলী সেনগুপ্তা (বলাকা প্রকাশন), প্রেমের গল্প- ইমদাদুল হক মিলন (আলোঘর), কাল অকাল- ইমতিয়ার শামীম (কথাপ্রকাশ), প্রেমের গল্পসমগ্র- নাসরীন জাহান (পাঞ্জেরী), শ্রেষ্ঠগল্প-হরিশঙ্কর জলদাস (আলোঘর), টিভি ক্যামেরার সামনে মেয়েটি এবং অন্যান্য-হাসনাত আবদুল হাই (আগামী), চীনা মাটির পাহাড়- মো. শাহাদাত হোসেন ( জয়তী), সাহিত্যে নোবেল প্রাপ্তদের ছোটগল্প- অনন্ত মাহফুজ (যুক্ত), ভাষাশহিদ ও বীরশ্রেষ্ঠদের গল্প-রণজিৎ সরকার (তাম্রলিপি)।

প্রবন্ধ : গল্পে গল্পে ব্যাকরণ- যতীন সরকার (আলোঘর), পা রাখি কোথায়-সিরাজুল ইসলাম চৌধুরী (অন্বেষা প্রকাশন), সংকট ও সুযোগ-আবুল মাল আবদুল মুহিত (সময় প্রকাশন), বাংলায় মুসলিম স্থাপত্য- বুলবন ওসমান (সময় প্রকাশন),  অবিস্মৃত স্মৃতি- শওকত আলী (ইত্যাদি), আমার ইলিয়াস-হাসান আজিজুল হক (ইত্যাদি),  স্বদেশ সমাজ সংস্কৃতি- সন্‌জীদা খাতুন (নবযুগ), একটু আধটু পড়া- সনৎকুমার সাহা, (কথাপ্রকাশ), আপন আলোয় দেখা-সেলিনা হোসেন (সময়), বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ বহুমাত্রিক বিশ্নেষণ- শামসুজ্জামান খান (বাংলা একাডেমি), মুক্তবুদ্ধির চড়াই-উতরাই-যতীন সরকার (কথাপ্রকাশ), গদ্যসমগ্র-৩-মহাদেব সাহা, (অনন্যা), অভাজনের রবীন্দ্রনাথ- মফিদুল হক (বিদ্যাপ্রকাশ), জীবনস্মৃতি : মধুময় পৃথিবীর ধুলি- দ্বিজেন শর্মা (কথাপ্রকাশ), বিচারক জীবনের স্মৃতিকথা- বিচারপতি এ টি এম ফজলে কবীর (ঐতিহ্য),  শব্দ ও বাক্যের শুদ্ধ প্রয়োগ- ড. ফজলুল হক সৈকত (শাহজী প্রকাশনী), সিপাহি বিদ্রোহে দিল্লির যন্ত্রণা-আনোয়ার হোসেইন মঞ্জু, (কারুবাক), দূরে তবু দূরে নয়- মযহারুল ইসলাম (অন্যপ্রকাশ), উলকান্দি থেকে ভৈরব- মুহম্মদ মনিরুল হক (বাংলা একাডেমি), নাস্তিক্য ও বিবিধ প্রসঙ্গ-রনদীপম বসু (রোদেলা প্রকাশনী), বাংলাদেশের ফোকলোর, তত্ত্ব ও অধ্যয়ন -মোস্তফা তারিকুল আহসান, (বেহুলা বাঙলা),  মহাচীনের মহাজাগরণ-সিরাজুল ইসলাম মুনির ( অনন্যা), ড. এম ওয়াজেদ মিয়া- মাহফুজ সিদ্দিকী (কারুবাক), ধর্ম, ধর্মতন্ত্র ও ব্রাহ্মণ্যবাদ- বিনয় মিত্র, ইত্যাদি; ব্রাহ্মসমাজে চল্লিশ বৎসর-শ্রীনাথ চন্দ; ভূমিকা :  যতীন সরকার (ইত্যাদি),  ভারতবর্ষ এবং বাঙালির স্বশাসন (১ম খণ্ড) শেখ হাফিজুর রহমান (বাংলা একাডেমি), গণমাধ্যম ১৯৭১ বিশ্ব সংবাদপত্র-হারুন হাবীব (অন্যপ্রকাশ), ইতিহাস নির্মাতার মৃত্যু-আসাদুজ্জামান আসাদ (আগামী), ১৮৫৭ সালের মহাবিদ্রোহ-মহসিন হোসাইন (জ্যোতিপ্রকাশ), ভয়াল ২৫ মার্চ রাত ও মুজিবনগর ইতিহাস-ড. মো. আনোয়ারুল ইসলাম (ভোরের শিশির), বাংলার দ্বিতীয় রেনেসাঁ-গাজী আজিজুর রহমান (গ্রন্থকুটির), নায়ক-দেবব্রত মুখোপাধ্যায় (ঐতিহ্য), তুষার রাজ্য কাশ্মীর ও ভুটান-ফরিদ আহমেদ (সময়), ছন্দের সহজপাঠ-আবিদ আনোয়ার (আগামী), ধর্ম, ধর্মতন্ত্র ও ব্রাহ্মণ্যবাদ-বিনয় মিত্র (ইত্যাদি), পরিবেশের প্রতিপক্ষ- মোকারম হোসেন, (কথাপ্রকাশ), পড়ার টেবিল থেকে-পিয়াস মজিদ (ছায়াবীথি)।

সারাবাংলা/এসএমএম/পিএম

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন