বিজ্ঞাপন

প্রত্যন্ত অঞ্চলে গোপন ক্ষেপণাস্ত্র ঘাঁটি রয়েছে উ. কোরিয়ার

November 13, 2018 | 4:23 pm

।।আন্তর্জাতিক ডেস্ক।।

বিজ্ঞাপন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বিষয়ক কার্যক্রম অব্যাহত রেখেছে উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্র-ভিত্তিক থিংক-ট্যাংক সেন্টার ফর স্ট্র্যাটেজিক এন্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ (সিএসআইএস) তাদের কে প্রতিবেদন এমনটা জানিয়েছে। খবর আল জাজিরার।

সিএসআইএস’র প্রতিবেদন অনুসারে, উত্তর কোরিয়ার প্রত্যন্ত অঞ্চলগুলোতে এক ডজনেরও বেশি গোপন ক্ষেপণাস্ত্র ঘাঁটি রয়েছে।

সিএসআইএস সন্দেহভাজন ২০টি গোপন ক্ষেপণাস্ত্র স্থাপনার স্যাটেলাইট ছবি বিশ্লেষণ করে ১৩টি স্থাপনা চিহ্নিত করেছে। স্থাপনাগুলো দেশটির প্রত্যন্ত পাহাড়ি অঞ্চলে অবস্থিত।

বিজ্ঞাপন

স্থানীয় সময় সোমবার (১২ নভেম্বর) প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ঘাঁটিগুলো ছোট। পুরো দেশজুড়ে ছড়ানো ও গুটিকয়েকটা বাদে এগুলোর বেশিরভাগই পাহাড়ি অঞ্চলে অবস্থিত। তবে ঘাঁটিগুলো স্বতন্ত্রভাবে যাচাই করা সম্ভব হয়নি।

চলতি বছরের জুলাই মাসে উত্তর কোরীয় নেতা কিম জং উনের সঙ্গে  কোরীয় উপদ্বীপের পারমাণবিক নিরস্ত্রীকরণ বিষয়ে একটি বৈঠক করেন ট্রাম্প। বৈঠক শেষে নিরস্ত্রীকরণ নিয়ে দুই নেতার মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তি অনুসারে, উত্তর কোরিয়া তাদের পারমাণবিক কার্যক্রম বন্ধ করার কথা রয়েছে। তবে এর জন্য কোন সময়সীমা নির্দিষ্ট করে দেওয়া হয়নি। যদিও ট্রাম্প দাবি করেছেন, নিরস্ত্রীকরণের বিষয়ে অবিশ্বাস্য উন্নতি করেছে কিম জং উনের দেশ। কিন্তু সিএসআইএস’র প্রতিবেদন এমন মন্তব্যের বিরোধী।

বিজ্ঞাপন

ইন্সটিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজের মার্ক ফিট্জপ্যাট্রিক বলেন, এই আবিষ্কার হতবাক করা নয়। আমি নিশ্চিত, মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর ইতিমধ্যেই এসব স্থাপনা সম্পর্কে বেশ ভাল ধারনা রয়েছে। এখন আমরাও জানি, আসলে কি ঘটছে।

ফিট্জপ্যাট্রিক আরও বলেন, উত্তর কোরিয়া কোন ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাচ্ছে না। এতে আমি খুশি। কিন্তু পরীক্ষা না চালালেও তারা ঠিকই ক্ষেপণাস্ত্র উৎপাদন করে চলেছে।

ফিট্জপ্যাট্রিকের মতে, সিএসআইএস’র প্রতিবেদনটি ট্রাম্পকে লজ্জায় ফেলে দেবে। কেননা, ট্রাম্প উত্তর কোরিয়ার নিরস্ত্রীকরণ নিয়ে বেশ উচ্ছ্বসিত ছিলেন।

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন