বিজ্ঞাপন

প্রত্যেক আইনজীবীকে বিনামূল্যে অন্তত দু’টি মামলা চালানোর আহ্বান

February 15, 2019 | 4:40 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: বিচারপ্রার্থী জনগণের ন্যায় বিচার প্রাপ্তির পথ সুগম করতে ও মামলার জট কমাতে প্রত্যেক আইনজীবীকে অন্ততও দু’টি করে মামলা বিনামূল্যে পরিচালনা করতে আহ্বান জানিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। তিনি বলেন, সরকারি খরচে আইনি সহায়তা দেওয়ার পাশাপাশি সব আইনজীবী এই মহৎ উদ্যোগ নিতে পারেন।

শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির অডিটোরিয়ামে আয়োজিত এক উৎসবে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। বৃহত্তর ময়মনসিংহ সুপ্রিমকোর্ট আইনজীবী কল্যাণ সমিতি ‘ময়মনসিংহ উৎসব ২০১৯’র আয়োজন করে।

প্রধান বিচারপতি বলেন, আইন পেশার সুমহান মর্যাদা রক্ষা করতে সব অনিয়মের বিরুদ্ধে বার (আইনজীবী সমিতি) ও বেঞ্চকে (বিচারপতি) সোচ্চার হতে হবে।

বিজ্ঞাপন

তিনি বলেন, আইনজীবীদের মেধা, প্রজ্ঞা, দক্ষতা এবং পরিশ্রম আইনের শাসন ও ন্যায় বিচারপতি প্রতিষ্ঠায় কার্যকর ভূমিকা রাখছে। আইনজীবী ও বিচারকদের সমন্বিত প্রচেষ্টায় বিচার বিভাগ এগিয়ে যাবে। আইনজীবীরা সমাজ বির্নিমাণে এবং বিচারপ্রার্থী জনগণের ন্যায় বিচার প্রাপ্তির পথ সুগম করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অন্যদিকে বিচারকরা সমাজের বিবেক হিসেবে আইন অনুযায়ী তাদের দায়িত্ব পালন করেন। কারও দায়িত্ব পালনে অবহেলা কাম্য নয়।

বিচারক ও আইনজীবীদের পরস্পরের প্রতি আস্থা, সু-সম্পর্ক, বিচার ব্যবস্থার গুণগত মান বাড়ায়। মামলা নেওয়ার আগে একজন আইনজীবীর উচিত যাচাই-বাছাই করা, তারপর বিচারপ্রার্থীকে পরামর্শ দেওয়া, বলেন তিনি।

আয়োজক সংগঠনের সভাপতি একে এম ফজলুল হক খান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। আরও বক্তব্য রাখেন, আপিল বিভাগের বিচারপতি মো. নুরুজ্জামান, হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, বিচারপতি মোস্তফা জামান ইসলাম, জাহাঙ্গীর হোসেন, বিচারপতি বদরুজ্জামান, বিচারপতি মো. আমীর হোসেন, সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন, সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেল ড. মো. জাকির হোসেন, জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন, শাহ মঞ্জুরুল হক, শরীফ ইউ আহমেদ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/এটি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন