বিজ্ঞাপন

প্রধানমন্ত্রীর অফিসে রিটার্নিং কর্মকর্তাদের সভা, ইসিতে অভিযোগ

November 20, 2018 | 2:44 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: প্রধানমন্ত্রীর কার্যালয়ে তলব করে রিটার্নিং কর্মকর্তাদের বৈঠক করতে বাধ্য করা হয়েছে বলে অভিযোগ করেছে বিএনপি। এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য প্রধান নির্বাচন কমিশনারের কাছে একটি চিঠিও দিয়েছে দলটি।

মঙ্গলবার (২০ নভেম্বর) দুপুর বিএনপির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল প্রধান নির্বাচন কমিশনার বরাবর এ সংক্রান্ত একটি অভিযোগের চিঠি দেন। চিঠিটি গ্রহণ করেন নির্বাচন কমিশনের (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত ওই চিঠিতে উল্লেখ করা হয়, গত ৮ নভেম্বর নির্বাচনের তফসিল ঘোষণার পর নির্বাচন কমিশন থেকে সকল রিটার্নিং অফিসারকে ঢাকায় ডেকে পাঠানো হয়। পরে ১৩ নভেম্বর কমিশনে তাদের নির্বাচন বিষয়ে ব্রিফ করা হয়। ইসি থেকে যখন রিটার্নিং কর্মকর্তারা স্ব স্ব জায়গায় ফেরত যাচ্ছিলেন, তখন জরুরি ভিত্তিতে তাদের প্রধানমন্ত্রীর কার্যালয়ে তলব করা হয়। তখন তারা সেখানে গিয়ে বৈঠক করেন।

বিজ্ঞাপন

ইসির উদ্দেশে চিঠিতে বলা হয়, ‘আমরা বিশ্বস্ত সূত্রে জানাতে পেরেছি সেখানে আসন্ন নির্বাচনে সরকারি দলের পক্ষে ভূমিকা রাখার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে তাদের ব্রিফ করা হয়।’

চিঠিতে উল্লেখ করা হয়, তফসিল ঘোষণার পর রিটার্নিং অফিসাররা সম্পূর্ণভাবে নির্বাচন কমিশনের নিয়ন্ত্রণাধীন থাকার পরও কিভাবে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে তাদের ডেকে পাঠানো হয়। এ ধরনের আচরণ একটি সুষ্ঠু, গ্রহণযোগ্য ও নিরপেক্ষ নির্বাচনের বিরাট অন্তরায়। এটি লেভেল প্লেয়িং ফিল্ডের জন্য অশনিসংকেত।’

চিঠিতে আরও বলা হয়, ইসির অনুমতি ছাড়া টেলিফোনে রিটার্নিং অফিসারদের প্রধানমন্ত্রীর কার্যালয়ে ডেকে নিয়ে সভা করা ‘আরপিও অধ্যায়-৬ এর আটিকেল ৭৩/২বি’ এর বিধানমতে ‘করাপ্ট প্যাকটিস’, যা শাস্তিযোগ্যে অপরাধ। এমন অবস্থায় বিষয়টি তদন্ত করে সংশ্লিষ্ট রিটানিং কর্মকর্তাদের বিচার করা দাবি জানানো হয় বিএনপির পক্ষ থেকে।

বিজ্ঞাপন

চিঠিতে আরও বলা হয়, রিটার্নিং অফিসারদের ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তাদের টেলিফোন কললিস্ট যাচাই করে, এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের ওইদিনের সিটিটিভি ফুটেজ যাচাই করলেই বিষয়টির সত্যতা নিশ্চিত করা যাবে।

সারাবাংলা/জিএস/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন