বিজ্ঞাপন

প্রধানমন্ত্রীর ঘোষণায় বঞ্চনার সমাপ্তি

January 5, 2018 | 6:25 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

শিক্ষকদের আন্দোলনের মুখে অবশেষে দেশের সব নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করার আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে আন্দোলনরত শিক্ষকদের কাছে এসে প্রধানমন্ত্রীর এমন আশ্বাসের কথা জানানো পরে আমরণ অনশন স্থগিত করেছেন শিক্ষকরা।

শিক্ষকরা জানিয়েছেন, প্রধানমন্ত্রীর আশ্বাসকে ঘোষণা হিসেবে মেনে নিয়ে হাসিমুখে বাড়ি ফিরে যাচ্ছেন তারা। এর মাধ্যমে দীর্ঘদিনের বঞ্চনার সমাপ্তি হবে বলে তারা মনে করছেন।

১১দিনের টানা আন্দোলনের পর শুক্রবার বিকেলে প্রধানমন্ত্রীর নির্দেশে জাতীয় প্রেসক্লাবে এসেছিলেন তার একান্ত সচিব সাজ্জাদুল হাসান। তিনি জানান, নন-এমপিও শিক্ষকদের এমপিওভুক্ত করার আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘প্রধানমন্ত্রী আমাকে নির্দেশ দিয়েছেন, আপনাদের কাছে তার বার্তা পৌঁছে দেয়ার জন্য। তিনি আপনাদের প্রতি অনুরোধ জানিয়েছেন, অনশন ভেঙে যার যার বাড়িতে ফিরে যান।’

নন-এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি গোলাম মাহমুদুন নবী ডলার সারাবাংলাকে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেহেতু আশ্বাস দিয়েছেন। এখানে কোনো প্রকার সন্দেহ-সংশয়ের অবকাশ নেই। আমরা তার আশ্বাসকে ঘোষণা হিসেবে বিশ্বাস করে আন্দোলন কর্মসূচী প্রত্যাহারের ঘোষণা দিয়েছি। আমাদের আন্দোলন সফল হয়েছে। এখন আমরা হাসিমুখে যার যার ঘরে ফিরে যাব।

এমপিওভুক্তির দাবিতে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে গত ২৬ ডিসেম্বর অবস্থান কর্মসূচি শুরু করেন সারাদেশের কয়েক হাজার শিক্ষক। দাবি না মানায় ৩১ ডিসেম্বর থেকে তারা আমরণ অনশনে যান।

বিজ্ঞাপন

অনশনের তৃতীয় দিন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ অনশনস্থলে এসে ‘নীতিমালা’ করে এমপিওভুক্ত করা হবে বলে আশ্বাস দেন। এসময় শিক্ষকরা তা সরাসরি প্রত্যাখ্যান করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেন।

এদিকে আন্দোলন প্রত্যাহারের পর জাতীয় প্রেসক্লাব এলাকা ছিল উৎসব মুখর। শিক্ষকরা আনন্দে আত্মহারা হয়ে পড়েন। কেউ কেউ একে অন্যকে জড়িয়ে ধরে কান্নায় ভেঙে পড়েন। তারা জানান, প্রধানমন্ত্রীর ঘোষণার মধ্যদিয়ে তাদের এতদিনের বঞ্চনার সমাপ্তি হলো। এখন পরিবার নিয়ে তারা একটু ভালভাবে বেঁচে থাকতে পারবেন।

ভোলার লালমোহন থেকে আসা শিক্ষক বাবুল হোসেন সারাবাংলাকে জানান, আমরা শিক্ষক। কিন্তু বেতন না পাওয়ায় পরিবার ও সমাজে আমাদের দাম নেই। সব সময় একধরণের হীনমন্যতায় ভুগতাম। আজ তার অবসান হলো। কী যে খুশি লাগছে ভাষায় প্রকাশ করতে পারবো না।

সারাবাংলা/এমএস/এমএ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন