বিজ্ঞাপন

প্রবাসী বাংলাদেশীদের বিনিয়োগে বেশি সুযোগ দেয়া উচিত: অর্থমন্ত্রী

July 31, 2018 | 6:19 pm

।। সারাবাংলা করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, প্রবাসী বাংলাদেশীদের এদেশে বিনিয়োগের ক্ষেত্রে আরও বেশি সুবিধা সৃষ্টি করতে হবে। কেননা তারা দেশের অর্থনীতিতে বিশেষ অবদান রাখলেও যখন বিনিয়োগ করতে আসেন তখন কর্মকর্তাদের পক্ষ থেকে তেমন সহযোগীতা পাননা। যে রকম সুবিধা পেয়ে থাকেন বিদেশী বিনিয়োগকারীরা সে রকম পান না প্রবাসীরা। এই মনোভাবে পরিবর্তন করতে হবে।

মঙ্গলবার (৩১ জুলাই) ‘সাউথ সাউথ কে-অপারেশন অর ফাইনান্সিং এসডিজি এবং ইনগেজমেন্ট অব নন রেসিডেন্ট বাংলাদেশীস ইন ন্যাশনাল ডেভেলপমেন্ট’ শীর্ষক দুটি বইয়ের মোড়ক উম্মোচন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে প্রকাশিত প্রতিবেদনে প্রবাসী বাংলাদেশীদের (এনআরবি) অর্থ বিনিয়োগের মূল ধারায় নিয়ে আসতে একটি বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার পরামর্শ দিয়েছে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)। অর্থনীতির কিছু খাত প্রবাসী বাংলাদেশীদের জন্য সংরক্ষিত রাখার তাগিদ দিয়েছে সরকারের অর্থ মন্ত্রনালয়ের এ বিভাগটি। জাতীয় উন্নয়নে প্রবাসীদের অন্তর্ভুক্তি শীর্ষক গবেষনা প্রতিবেদনে এসব বিষয় উঠে এসেছে। সরকারের ১০০ বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার লক্ষ্য পূরণে প্রবাসীরা ভূমিকা রাখতে পারেন বলে দাবি করা হয়েছে।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে ইউএনডিইর কান্ট্রি দিরেক্টর সুদীপ্ত মূখার্জী বলেন, পর্যাপ্ত পরিবেশ না থাকার পাশাপাশি পর্যাপ্ত তথ্যের অভাবে প্রবাসীরা দেশে বিনিয়োগ করছে না। কীভাবে বিনিয়োগ করতে হবে তা অনেকেই জানেন না। কোন খাতে বিনিয়োগ করা হবে তাও জানেন না অনেকেই। অনেকেই বিনিয়োগে আসছেন না বিশ্বাসের অভাবের কারণে।

এসডিজি অর্জনে দক্ষিন সহায়তা বিষয়ে প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১, ২০৩০ ও ২০৪১ সাল সামনে রেখে বাংলাদেশের নেয়া বিভিন্ন লক্ষ্য পূরণে অর্থ ও প্রযুক্তির অভাব আছে। বিভিন্ন দাতা দেশ ও সংস্থা বিদেশি সহায়তার পরিমান কমাচ্ছে। অন্যদিকে নতুন কিছু অঞ্চল প্রযুক্তি ও সম্পদে সমৃদ্ধ হচ্ছে। দক্ষিণ দক্ষিণ দেশগুলো এখন বিশ্বের মোট সম্পদের ৪০ শতাংশের মালিক। এ অবস্থায় দক্ষিণ দক্ষিণ সহায়তা বাংলাদেশের উন্নয়নে কার্যকর ভুমিকা রাখবে।

সারাবাংলা/জেজে/জেএএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন