বিজ্ঞাপন

প্রশস্ত হচ্ছে বরিশাল জোনের জেলা মহাসড়ক

February 22, 2018 | 11:37 am

জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: বরিশাল জোনে জেলা মহাসড়কের প্রশস্ততা বাড়িয়ে মান বৃদ্ধির উদ্যোগ নিয়েছে সরকার। এতে খরচ হবে ৬৬৭ কোটি ৩৪ লাখ ৯৭ হাজার টাকা। এ উদ্যোগটি বাস্তবায়িত হলে বরিশাল সড়ক জোনের আওতাধীন ৬টি জেলা সদরের সঙ্গে উপজেলা সদরের বিভিন্ন অংশের সুষ্ঠু, নিরাপদ ও সময় সাশ্রয়ী যোগাযোগ ব্যবস্থা নিশ্চিত হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। ইতিমধ্যেই প্রকল্পটির অনুমোদনের প্রক্রিয়া চূড়ান্ত করা হয়েছে। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী সভায় এটি উপস্থাপন করা হতে পারে। অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০২০ সালের মধ্যে বাস্তবায়ন করবে সড়ক ও জনপথ অধিদপ্তর। পরিকল্পনা কমিশন সূত্রে এসব তথ্য জানাগেছে।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সূত্র জানায়, বাংলাদেশের দক্ষিণাঞ্চলের ছয়টি গুরুত্বপূর্ণ জেলা নিয়ে গঠিত বরিশাল বিভাগ দেশের গুরুত্বপূর্ণ বিভাগগুলোর একটি। নদী ও খাল বেষ্টিত দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলা ও উপজেলায় যাতায়াতের জন্য সড়ক ও জনপথ অধিদপ্তরের মালিকানাধীন জেলা মহাসড়কগুলো সব এলাকায় উৎপাদিত কৃষিপণ্য, মৎস্য সম্পদ পরিবহন ও জনসাধারণের যাতায়াতের গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছে।

পরিবহন সেক্টরে সরকারের অবকাঠামো উন্নয়ন প্রচেষ্টার অংশ হিসেবে মাওয়া পয়েন্টে নির্মাণাধীন পদ্মা সেতু ও পায়রা বন্দর চালু হলে সওজ এর আওতাধীন সড়ক নেটওয়ার্কেও অর্থনৈতিক গুরুত্ব আরও বাড়বে। সেই সাথে সড়কে চলাচলকারী যাত্রী ও পণ্যবাহী যানবাহনের সংখ্যা বহুগুণে বৃদ্ধি পাবে। এ অবস্থায় বরিশাল সড়ক জোনের আওতাধীন গুরুত্বপূর্ণ জেলা মহাসড়ক গুলোর মধ্যে অপ্রশস্ত ও ক্ষতিগ্রস্ত সড়ক গুলোর সওজ এর ডিজাইন স্ট্যান্ডার্ড অনুযায়ী যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীত করা প্রয়োজন। এ প্রেক্ষিতে সড়কের গুরুত্ব ক্ষতিগ্রস্ততা ও প্রস্ততার উপর ভিত্তি করে বরিশাল সড়ক জোনের ২৪টি জেলা মহাসড়কের মোট ২৪০ দশমিক ৪৬ কিলোমিটার যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণের জন্য সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ হতে ৬৯০ কোটি ৪৭ লাখ ৯৬ হাজার টাকা খরচে ২০১৭ সালের জুলাই ২০২০ সালের জুনে বাস্তবায়নের জন্য প্রকল্প প্রস্তাব পরিকল্পনা কমিশনে পাঠানো হয়। প্রস্তাবিত প্রকল্পের উপর গত বছরের ৯ নভেম্বর প্রকল্প মূল্যায়ন কমিটি (পিইসি) সভা অনুষ্ঠিত হয়। এই সভার সিদ্ধান্ত অনুযায়ী সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) পুনর্গঠন করা হয়েছে। পুনর্গঠিত ডিপিপির মোট প্রাক্কলিত খরচ ৬৬৭ কোটি ৩৪ লাখ ৯৭ হাজার টাকা।

বিজ্ঞাপন

প্রকল্পগুলো যেসব জেলায় বাস্তবায়িত হবে সেগুলো হচ্ছে, বরিশাল, ভোলা, বরগুনা, ঝালকাঠি, পটুয়াখালী এবং পিরোজপুর জেলা।

প্রকল্পের আওতায় প্রধান কার্যক্রম গুলো হচ্ছে, ৩ হেক্টর ভূমি অধিগ্রহণ, ১৭ দশমিক ৭ লাখ ঘন মিটার সড়ক বাঁধ, ১৭১ দশমিক ৬৩ কিলোমিটার পেভমেন্ট প্রশস্তকরণ ও মজবুতিকরণ, ৫২ দশমিক ১৪ কিলোমিটার পেভমেন্ট মজবুতিকরণ, ২১৪ দশমিক ৩০ কিলোমিটার ডিবিএস ওয়ারিং কোর্স, ৯৪ কিলোমিটার রিজিড পেভমেন্ট, ৫৫০ দশমিক ৬৪ মিটার সেতু নির্মাণ, ৬৫১ মিটার আরসিসি বক্স কালভার্ট, ১ হাজার ১০০ মিটার সাইড ডিচ বা ইউ ড্রেন নির্মাণ, ২২ হাজার ১৮৫ মিটার আরসিসি প্যালাসাইডিং নির্মাণ, ৫ হাজার ৯৩৫ মিটার আরসিসি রিটেইনিং ওয়াল, ৯ হাজার কংক্রীট স্লোপ প্রটেকশন এবং ১ হাজার ৭৫০ মিটার ব্রিক টো-ওয়াল নির্মাণ করা হবে।
এ বিষয়ে প্রকল্পটির দায়িত্ব প্রাপ্ত পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য জুয়েনা আজিজ বলেন, প্রস্তাবিত প্রকল্পটি বাস্তবায়িত হলে বরিশাল সড়ক জোনের আওতাধীন ৬টি জেলা সদরের সাথে উপজেলা সদরের বিভিন্ন অংশের সুষ্ঠু, নিরাপদ ও সময় সাশ্রয়ী যোগাযোগ স্থাপনসহ প্রকল্প এলাকার জনসাধারণের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন হবে।

সারাবাংলা/জেজে/জেএএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন