বিজ্ঞাপন

প্রস্তুত ‘হাছনজানের রাজা’

April 18, 2018 | 3:20 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

সুনামগঞ্জ, নেত্রকোনা, রামপাশা, লক্ষনশ্রী আর সিলেটের একাংশ নিয়ে পাঁচ লাখ বিঘার বিশাল অঞ্চলের জমিদার ও মরমী গীতিকবি হাছন রাজা। তার জীবন ও আদর্শের নাও ভাসবে এবার মঞ্চে।

‘হাছনজানের রাজা’ নামের নাটকটি লিখেছেন লেখক, নাট্যকার শাকুর মজিদ। এটি তার লেখা দ্বিতীয় মঞ্চ নাটক। নাটকটির নির্দেশনা দিয়েছেন অনন্ত হীরা। ‘হাছনজানের রাজা’ মঞ্চে ভাসাবে দেশের জনপ্রিয় নাট্যদল প্রাঙ্গণেমোর। নাটকটি প্রাঙ্গণেমোরের ১৩তম প্রযোজনা।

বিজ্ঞাপন

২০ এপ্রিল সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে হবে এর উদ্বোধনী মঞ্চায়ন। এছাড়া ২১ এপ্রিল একই সময় পরীক্ষণ থিয়েটার হলে হবে দ্বিতীয় মঞ্চায়ন।

হাছন রাজার জীবনকাল ১৮৫৪ থেকে ১৯২২। ছিলেন সুনামগঞ্জের জমিদার। অল্প বয়সেই বাবা-মাকে হারান। ফলে কিশোর বয়েসেই জমিদারি পেয়ে যান হাছন। অর্থ আর ক্ষমতার দাপটে হয়ে ওঠেন বেপরোয়া। কিন্তু মধ্য পঞ্চাশে এসে ভেতরের ভ্রান্তি ঘুচে যায় হাছনের। তিনি অনুভব করেন মহাশক্তির কাছে মানুষ একেবারেই নশ্বর। তিনি পরিণত হন ভিন্ন এক মানুষে। খুঁজতে শুরু করেন মহা পরাক্রমশালী স্রষ্টাকে।

বিজ্ঞাপন

‘হাছনজানের রাজা’ নাটকের মঞ্চ পরিকল্পনা করেছেন ফয়েজ জহির, সঙ্গীত পরামর্শক হিসেবে আছেন হাছন রাজার গানের জনপ্রিয় শিল্পী সেলিম চৌধুরী, আলোক পরামর্শক ঠান্ডু রায়হান আর পোশাক পরিকল্পনা করেছেন নূনা আফরোজ।

‘হাছনজানের রাজা’ নাটকে অভিনয় করেছেন রামিজ রাজু, আউয়াল রেজা, মাইনুল তাওহীদ, সাগর রায়, শুভেচ্ছা রহমান, সবুক্তগীন শুভ, জুয়েল রানা, আশা, প্রকৃতি, প্রীতি, সুজয়, নীরু, সুমন, বাঁধন ও রুমা।

সারাবাংলা/পিএ/পিএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন