বিজ্ঞাপন

প্রাণ ফিরে পাচ্ছে বিপিএল

October 21, 2018 | 9:59 pm

।। স্পোর্টস করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকাঃ প্রতিবার ঘরোয়া ফুটবল শুরু হলেই যেন দেশজুড়ে ক্ষোভ শুরু হয়। ঢাকার বাইরে কোনও মাঠে গড়ায় না লিগের কোনও খেলা। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে যতো ফুটবলযজ্ঞ! এবার বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবলে (বিপিএল) অন্তত সেই কষ্ট লাঘব হচ্ছে খানিক হলেও।

বিপিএলে যেটা কখনও হয় নি আগে। ঢাকার বাইরে দুই একটি শহর ছাড়া লিগের খেলা হতো না। সেটা ২০১৮-১৯ মৌসুমে সম্ভব হচ্ছে। চ্যাম্পিয়নশিপ থেকে বিপিএলে পা রাখা বসুন্ধরা কিংস ও নোফেলসহ মোট ১৩ দল নিয়ে এবারের বিপিএলযজ্ঞ।

১৩ দলের থাকছে সাত থেকে আটটি ভেন্যু। তার মধ্যে ঢাকা, ময়মনসিংহ, সিলেট, চট্টগ্রাম, নীলফামারী, ফরিদপুর ও নোয়াখালী ভেন্যু হিসেবে নিশ্চিত হয়েছে। পেশাদার লিগ কমিটির সভায়ও সাতটি ভেন্যু চূড়ান্ত হয়েছে। শেখ রাসেল ক্রীড়া চক্রের সম্ভাব্য ভেন্যুও ঢাকার বাইরে হতে চলেছে। এবং সপ্তাহে মাত্র দুটি খেলা মাঠে গড়াচ্ছে। সেটা ছুটির দিনগুলোতে। প্রত্যেক দল অংশ বাবদ পাচ্ছে ২ লাখ টাকা।

বিজ্ঞাপন

সেই হিসেবে ঢাকায় আবদ্ধ না থেকে দেশজুড়ে ‍ফুটবল ছড়িয়ে যাওয়ার সুযোগ হচ্ছে। সেটা হোম-অ্যাওয়ে পদ্ধতিতেই হবে। আগে কাগজে কলমে হোম-অ্যাওয়ে থাকলেও ভেন্যু একটাই থাকতো। এবার আক্ষরিক অর্থে সেই স্বপ্ন পূরণ হতে চলেছে।

ঢাকার বঙ্গবন্ধু স্টেডিয়াম হোম ভেন্যু থাকবে শুধু আবাহনী, মোহামেডান ও ব্রাদার্সের, রহমতগঞ্জও তা পেতে পারে। চট্টগ্রাম আবাহনী হোম ম্যাচ খেলবে এম এ আজিজ স্টেডিয়ামে, ময়মনসিংহে এরই মধ্যে অনুশীলন শুরু করে দিয়েছে সাইফ স্পোর্টিং ক্লাব ও আরামবাগ। বসুন্ধরা কিংসের বিপক্ষে ম্যাচ খেলতে যেতে হবে নীলফামারীতে। সিলেট হতে পারে শেখ রাসেলের হোম ভেন্যু। গোপালগঞ্জ হোম ভেন্যু মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের। শেখ জামাল খেলবে ফরিদপুরে।

নোয়াখালীর ভুলু স্টেডিয়াম বিজেএমসি ও নোফেল স্পোর্টিং ক্লাবের হোম ভেন্যু। গোপালগঞ্জ মুক্তিযোদ্ধার হোম ভেন্যু ছিল আগেই। শেখ রাসেলেরও প্রথম পছন্দ ছিল তা, মুক্তিযোদ্ধাকে ছাড় দিয়ে তারা যেতে চাইছে সিলেটে। নীলফামারী নতুন ভেন্যু হলেও নতুন ক্লাব বসুন্ধরা কিংস শেখ কামাল স্টেডিয়ামকে আত্তীকরণ করে ফেলেছে।

বিজ্ঞাপন

এতে বলতে গেলেও বিপিএলও প্রাণ ফিরে পাচ্ছে। সঙ্গে দেশজুড়ে অগণিত ফুটবল সমর্থকদের খেলা দেখার সুযোগ তৈরি হচ্ছে। ফুটবল দেশের কোণায় কোণায় ছড়িয়ে যাক এই আশা করবে না এমন সমর্থক পাওয়া যাবে না।

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন