বিজ্ঞাপন

প্রায় ৫৮ কোটি ভুয়া একাউন্ট ডিলিট করেছে ফেসবুক

May 16, 2018 | 9:56 pm

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

ভুয়া একাউন্ট পাওয়ামাত্র তাৎক্ষণিক ডিলিট নীতিতে অটল রয়েছে ফেসবুক। ২০১৮ সালের মার্চ মাস পর্যন্ত ৫৮ কোটি ৩ লাখ ভুয়া একাউন্ট ডিলিট করেছে ফেসবুক কর্তৃপক্ষ। যা জনপ্রিয় এই সামাজিক যোগাযোগের সাইটটির মাসিক ২ শ ২০ কোটি সক্রিয় ব্যবহারকারীর এক চতুর্থাংশেরও বেশি।

মঙ্গলবার (১৫ মে) প্রথমবারের মতো কমিউনিটি স্ট্যান্ডার্ড এনফোর্সমেন্ট রিপোর্ট প্রকাশ করেছে ফেসবুক। ২০১৮ সালের প্রথম তিন মাসে ডিলিট হওয়া স্প্যাম পোস্ট এবং ফেইক একাউন্টের সংখ্যা সম্পর্কে বিস্তারিত বলা হয়েছে এই রিপোর্টে।

ফেসবুকের ব্লগের একটি পোস্টে প্রতিষ্ঠানটির পণ্য ব্যবস্থাপনার ভাইস প্রেসিডেন্ট গাই রোসেন জানান, তারা এ বছরের শুরুর তিন মাসেই ৫৮৩ মিলিয়ন ভুয়া একাউন্ট ডিলিট করেছে। রেজিস্ট্রেশন করার কয়েক মিনিটের মধ্যেই ডিলিট হওয়া অধিকাংশ একাউন্ট ব্লক করা হয়েছে।

বিজ্ঞাপন

এ বছরের ১ জানুয়ারি থেকে ৩১ মার্চ পর্যন্ত প্রতিদিন গড়ে প্রায় ৬ দশমিক ৫ মিলিয়ন বার ফেক একাউন্ট খোলার চেষ্টা করা হয়েছে। মাসিক ২ দশমিক ২ বিলিয়ন বা ২ শ কোটি ২০ লাখের সক্রিয় ব্যবহারকারীদের সামাজিক মাধ্যম হিসেবে নিজেদের পরিচয় দেয় ফেসবুক।

যদি প্রতিষ্ঠানটির কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) টুলসগুলো এই ফেক একাউন্ট বা স্প্যামগুলো ব্লক করে না দিতো তাহলে মাত্র ৮৯ দিনেই এই সংখ্যা প্রচুর পরিমাণে বৃদ্ধি পেতো। ফেসবুককে নিজেদের শক্তি ও সামর্থ নিয়ে আইন বিশেষজ্ঞ এবং জনমতের চাপ মোকাবেলা করতে হচ্ছে বলে গাই রোসেনের ওই পোস্টে জানানো হয়েছে।

সারাবাংলা/এমআইএস

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন