বিজ্ঞাপন

ফতুল্লায় ঈদের ছুটি বাড়ানোর দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

August 20, 2018 | 10:27 pm

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের ফতুল্লার শিল্পনগরী বিসিকে একটি রফতানিমুখী পোশাক কারখানায় ঈদের ছুটি বাড়ানোর দাবিতে বিক্ষোভ ও সড়ক অবরোধ করে গাড়ি ভাঙচুর করেছে শ্রমিকরা। পরে নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য ঘটনাস্থলে গিয়ে মালিকপক্ষের সঙ্গে কথা বললে শ্রমিকদের দাবি মেনে নেওয়া হয়। এরপর শ্রমিকরা সড়ক অবরোধ প্রত্যাহার করেন।

সোমবার (২০ আগস্ট) সকাল থেকে দুপুর পর্যন্ত প্যানটেক্স গার্মেন্টেসের কর্মীরা সড়ক অবরোধ করে রাখেন।

শ্রমিকরা জানান, বিসিক ২ নম্বর গলিতে প্যানটেক্স গার্মেন্টসে ১৭শ শ্রমিক কাজ করেন। ঈদে ১১ দিনের ছুটির আশ্বাস দিয়ে দীর্ঘদিন ধরে নিয়মিত ডিউটির পাশাপাশি ৪ ঘণ্টা করে ওভারটাইম করানো হয়েছে তাদের দিয়ে। কিন্তু শেষ পর্যন্ত মালিকপক্ষ ঈদের ছুটি ঘোষণা করে সাত দিন। এ ঘোষণার পর শ্রমিকরা কারখানার ভেতরে ও বাইরে বিক্ষোভ করতে থাকে।

বিজ্ঞাপন

একপর্যায়ে শ্রমিকরা ঢাকা-মুন্সীগঞ্জ সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। প্রায় আধাঘণ্টা সড়ক অবরোধের পর পুলিশ গিয়ে সমাধানের আশ্বাস দিয়ে সড়ক থেকে শ্রমিকদের উঠিয়ে দেয়। পরে সংসদ সদস্য সেলিম ওসমান ঘটনাস্থলে উপস্থিত হন এবং মালিকপক্ষের সঙ্গে কথা বলেন। এ সময় মালিকপক্ষ শ্রমিকদের দাবি মেনে ১১ দিনের ছুটি ঘোষণা করে। এতে শ্রমিকরা অবরোধ প্রত্যাহার করে ১ তারিখ থেকে কাজে যোগ দেওয়ার কথা জানায়।

ফতুল্লা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মঞ্জুর কাদের জানান, শ্রমিকদের ১১ দিনের ছুটি পাওয়া কথা থাকলেও তাদের সাত দিনের ছুটি দেওয়া হয়। এতে শ্রমিকরা বিক্ষোভ করেছে, কিছু গাড়ি ভাঙচুর করেছে। তবে পরে স্থানীয় সংসদ সদস্যের হস্তক্ষেপে মালিক ও শ্রমিক পক্ষে সমঝোতা হয়েছে।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন