Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আকাশ তো নয় মেঘলা


২৭ ডিসেম্বর ২০১৭ ১০:১৯

অতিথি পাখিদের কলতানে মুখরিত বিল

মাকসুদা আজীজ, এসিস্ট্যান্ট এডিটর

শিরোনাম পড়ে ভ্রু কুচকে গেলো তো? কোন সাহসে আমি সতীনাথ বাবুর গানের মধ্যে না বসালাম? তাও এখন মেঘলার দিনও নয়! আরে এটাই তো কথা, আজকে একদম মেঘলার দিন নয়, আকাশে মেঘের অবস্থান মাত্র ৩১ শতাংশ! ও বাবা তাহলে তো আজকে সানস্ক্রিন না মেখে বারান্দায়ও যাওয়া যাবে না আর ঘরের বাইরে!

পৌষ মাস আজ তার ১৩ তম দিন পার করবে। এবারের শীতটা যেন কেমন! একদম বাবুরাম সাপুড়ের সাপের মতো, করে না তো করে নাকো ফোঁস ফাঁস, মারে নাকো ঢুঁশঢাঁশ, নেই কোন উৎপাত! শীত আছে ঠাণ্ডাও আছে তবে প্রাণ নিয়ে টানাটানি নেই।

আজ দিনে সর্বোচ্চ তাপমাত্রা ২৮ ডিগ্রি তাপমাত্রা আর সর্বনিম্ন ১৪ ডিগ্রি। দেখেছেন শীত কিন্তু আছে শুধু ভেজাল করছে না। ভালো শীত!

বাতাসের আর্দ্রতা সকালের দিকে বেশি বেশি থাকবে, কারণ শিশির। বেলা বাড়লে আর্দ্রতা কমে যাবে, তখন ত্বক থেকে টেনে টেনে সব আর্দ্রতা নিয়ে যাবে, একটু তেল জাতীয় কিছু না মাখলে কিন্তু চুলকাবে! সাথে ছোট কৌটায় ক্রিম, গ্লিসারিন যাই হোক সাথে রেখেন।

বছর যত শেষের দিকে যাচ্ছে, আশেপাশের মানুষ তত উৎসবে মেতে উঠছে। এই যে আজকে সপ্তাহের মধ্যে একটা দিন তাও লোকে অপেক্ষা করছে রাতে কোনো অনুষ্ঠানে যাওয়ার, হতে পারে বিয়ে, হতে পারে কোনো পিঠা উৎসব বা অন্য কোনো মেলা। এগুলোতে গিয়ে যদি রাত হয় তবে মনে করে গরম কাপড় নিয়ে যেয়েন। বাতাসের বেগ বেড়ে ৯ কিলোমিটার প্রতি ঘণ্টা হতে পারে। কান টুপি না থাকলে কিন্তু ভোগান্তি বাড়বে, বিশেষ করে বাচ্চাদের আর বয়স্কদের।

সকালে আজ সূর্য উঠেছে ৬টা ৩৯ এ, ডুবে যাবে ৫টা ২০ এ। এদিকে চাঁদ শুক্লপক্ষের মাঝামাঝি চলে গিয়েছে। আকাশে এখন আধাখানা চাঁদ ঝুলতে দেখা যায় সন্ধ্যা নামলেই।
নববর্ষের প্রস্তুতি নিয়ে ভালো কাটুক আপনাদের আজকের দিনটি।

শুভ সকাল।

সারাবাংলা/এমএ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর