Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কারণ সূর্যটাই যে সত্য


১৬ জানুয়ারি ২০১৮ ০৯:১৬

মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর

জানুয়ারির শুরু থেকে যা যাচ্ছে। এই মেঘ এই কুয়াশা। আকাশ দেখা যায় না, রোদ উঠে না, শৈত্যপ্রবাহ…আরও কতো কী! এত কিছুর মধ্যে বেচারা সূর্য যে আমাদের পৃথিবীতে আছে এটাই বোঝা দায়! তবে সূর্যের এক শক্তি কী জানেন? সে একদম অদম্য কোনো রকমের রাত শেষ হলেই সে জেগে উঠে। মেঘ কুয়াশা তাকে আড়াল করতে পারে বটে, তবে তাকে অস্বীকার করা, সে একদমই অসম্ভব!

আজ মাঘের ৩ তারিখ। সূর্য একটু একটু করে তার শীতনিদ্রা ভেঙ্গে জেগে উঠছে। আজকে বাংলাদেশের আকাশে তাকে দেখা গিয়েছে ভোর ৫টা ৪৩ মিনিটে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয় আর মৌসুমি স্বাভাবিক লঘুচাপের কারণে যে শৈত্যপ্রবাহটা চলছিল সে আজ বেশ প্রশমিত হয়েছে, আকাশে মেঘ কমেও প্রায় ২৫ শতাংশে নেমে এসেছে। কুয়াশাও আজ বেশ হালকা। সূর্যের আলোয় তাই আজ বেশ ফুরফুরে এক রোদের জন্মদিন। সম্ভবত এটা এই বছরের প্রথম রৌদ্রোজ্জ্বল দিন!

আবহাওয়া অধিদপ্তর থেকে আবহাওয়াবিদ শাহীনূর ইসলাম জানিয়েছেন, আজকে ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ২২.২ ডিগ্রি সেলসিয়াস আর সর্বনিম্ন তাপমাত্রা ১২.০। বাতাসের বেগ আছে ৮ থেকে ১২ কিলোমিটার। আর কুয়াশা দেখতে যেতে হবে সিলেট উত্তরবঙ্গ ও চট্টগ্রামে। বাকি দেশে আজ শীতের আড়মোড়া ভেঙ্গে রোদ পোহাবে। তাই গত কয়েকদিনের মতো শীত সেভাবে গায়ে লাগবে না। কুয়াশার জন্য কাঠালবাড়ি শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ আছে, ভাবনা নেই সেটা শিগগিরি খুলে যাবে।

বাতাসে আর্দ্রতা আজ সকালের দিকে বেশ বেশি। ৯৮ শতাংশ। তবে এগুলো কোনো বৃষ্টির সংবাদ আনছে না। বেলা বাড়তে বাড়তে রোদে কুয়াশা শুকিয়ে যাবে, তখন তা কমে দাঁড়াবে ৪৪ শতাংশে। তাহলে সকালে অফিসগামীরা গোসল করলে চুল শুকানো নিয়ে একটু ভোগান্তিতে পড়তে পারেন। তাও আমি বলি কি, গোসল সকালেই করে ফেলুন, না হয় একটু সময় নিয়েই শুকালো তারপরেও দিনটি ফুরফুরে থাকবে, আর সকালের দিকে তাপমাত্রা বাড়ার সময় গোসল করলে ঠাণ্ডা লাগার সম্ভবনাও কমে যায়!

সূর্যের সবই ভালো শুধু তার সামান্য একটু বদ মেজাজ আছে, সে বদ মেজাজের নাম হচ্ছে অতিবেগুনী রশ্মি। মেঘ নেই, কুয়াশা নেই, সূর্য সতেজ মানে অতি বেগুনী রশ্মির প্রভাবও অনেক বেশি। তাই সানস্ক্রিন, অলিভ অয়েল, ছাতা, রোদ চশমা এগুলো আজ থাকতেই হবে সঙ্গে। আমরা তো কেবল সূর্যের ভালোটা নিবো, সূর্যের বদরাগ সহ্য করতে আমাদের বয়েই গিয়েছে!
আজ সূর্য ডুবে যাবে ৫টা ৩৩ মিনিটে। এরপর এক নিকষ কালো রাত। জানুয়ারির ১৭ তারিখ রাতে অমাবস্যা! রাতে সূর্য নাই সূর্যের আলো পুষ্ট চাঁদ নাই, এতে কি সূর্য মিথ্যা হয়ে গেলো? আকাশে চেয়ে দেখুন লক্ষ তারা জ্বলছে, তাদের গায়েও লেগেছে সূর্যের আলো, সে আলো নিয়ে মিটমিট করে আমাদের আকাশে। কীভাবে অস্বীকার করবেন সূর্যকে?

ভালো কাটুক আপনার রৌদ্রোজ্জ্বল দিনটি। আপনিও নিজের জীবনে উদ্ভাসিত হয়ে উঠুন সূর্যের মতোই।

শুভ সকাল!

সারাবাংলা/এমএ


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর