Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হিম হিম দিন


৩১ জানুয়ারি ২০১৯ ১০:১৬

।। মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর।।

শীত চলে গেল, সে চলে গেল রব তুলে যারা হায় হায়, করছিলেন আর রাগে দুঃখে গরম কাপড় সব তুলে রেখেছেন তাদের কাঁচকলা দেখিয়ে শীত আবার এসে পড়েছে। তাও আবার যেই সে পড়া না, একদম উত্তরবঙ্গ, খুলনা এবং বরিশালের জেলাগুলোতে শৈত্যপ্রবাহ শুরু হয়ে গিয়েছে, সীতাকুণ্ড যেখানে ঠান্ডা এবার পড়লই না সেখানেও সর্বনিম্ন তাপমাত্রা হচ্ছে ১১ ডিগ্রি সেলসিয়াস, ভাবা যায়!

এ বছর শীতের গতিপ্রকৃতি কিছু বোঝা যাচ্ছে না বাপু, তার যে কি খেয়াল এই আসে এই চলে যায়, অমনি আবার ফিরে আসে! পরবো কি গরম পোশাক? ঠান্ডা পোশাক? কম গরম পোশাক?

একদম পোশাক নিয়ে বাড়ি ঘরের যে অবস্থা হয়ে দাঁড়িয়েছে সবার, পোশাকের যেন একেকটা দোকান, গার্হস্থ্য বিজ্ঞান বইয়ের তাক সাজানোর নীতি কোন কাজে আসছে না। সব পোশাকই হাতের কাছে রাখতে হচ্ছে কখন কোনটা লেগে যায়!

আজ শীত পড়েছে মানে কিন্তু আবার রাতারাতি কালই গরম পড়ে যাবে এরকম ব্যাপার না। একটু একটু সময় লাগে তাহলে আগামী কয়েকদিনের জন্য একটু ভারি শীতের পোশাক নামে রাখাই ভালো। আমি বরং আরো ভালো একটি বুদ্ধি দিতে পারি, একটা পাতলা সোয়েটার তার সাথে একটা পাতলা শাল, লেয়ার করে পড়লেই শীতও কম লাগবে আবার গরম লাগলে খুলে রাখা যাবে।

আবহাওয়ার পূর্বাভাস বলছে যে, আকাশ একটু মেঘলা থাকতে পারে। তাহলেই হয়েছে আকাশ মেঘলা থাকলে শীত কিন্তু বেড়ে যাবে। নেহায়েত সূর্যটা আছে বলে শীতটা সেভাবে গায়ে লাগছে না। শুধুমাত্র যদি কুয়াশা থাকে তাও শীত আরও অনেক বেড়ে যাবে।

নতুন করে আসা শীতে প্রচণ্ড বাতাস। তাই গরম কাপড়ের মধ্যে মাফলার বা পাতলা একটা শাল অবশ্যই সাথে রাখতে হবে, না হলে কিন্তু ঝট করে ঠান্ডা লেগে যাবে।

রৌদ্রোজ্জ্বল দিনে শীত একটু উপভোগ্যই। এই সুন্দর হিম হিম, ওম ওম দিনটা কাটুক খুব সুন্দর করে।

সারাবাংলা/এমএ

শীত শৈত্যপ্রবাহ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর