Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এক সপ্তাহে দু’বার এভারেস্টের চূড়ায়, গড়লেন ২৪ বারের রেকর্ড


২১ মে ২০১৯ ১৪:৪৫

নেপালের কামি রিতা শেরপা (৪৯) এভারেস্টের চূড়ায় ২৪ বার উঠার রেকর্ড গড়েছেন। এরমধ্যে শেষ দুবার চূড়ায় চড়েছেন একই সপ্তাহে। গত ১৫ মে ২৩ বারের মতো এবং ২১ মে সকালে ২৪ বারের মতো রিতা এভারেস্টের চূড়ায় উঠেন। খবর বিবিসির।

১৯৯৪ সালে প্রথম এভারেস্টে জয় করেছিলেন কামি রিতা। তার সেই এভারেস্ট জয়ের নেশা আর থেমে থাকেনি। রিতা জানিয়েছেন, আবারও এভারেস্টে উঠার চেষ্টা করবেন তিনি।

রিতা বলেন, ‘আমি আরও কিছু বছর পাহাড়ে উঠার চেষ্টা করতে পারি। আমার স্বাস্থ্য তা কুলাবে। আমি ৬০ বছর পর্যন্ত চেষ্টা করে যেতে পারব। অক্সিজেনসহ এটা কঠিন কিছু নয়।’

এভারেস্ট উঠতে গিয়ে রেকর্ড গড়ার কথা ভাবেননি বলে জানিয়েছেন রিতা। তিনি বলেন, আমি রেকর্ড গড়ার কথা জানতাম না। আমি আসলে এটা বুঝতাম না। প্রথমে জানলে আরও বেশিবার এভারেস্টে উঠার চেষ্টা করতাম।

কামি রিতা তার শেরপা জীবন সম্পর্কে বলেন, শেরপারা পথ তৈরি, অক্সিজেন বহন, নিরাপত্তার কাজ করে থাকেন। অনভিজ্ঞ পর্বতারোহীদের এভারেস্টে উঠতে সাহায্য করেন তারা। তাদের কারণেই পর্বতারোহীরা সহজে এভারেস্টে জয় করতে সক্ষম হয়।

রিতা শেরপা এভারেস্টের প্রতি তার সম্মোহন জানিয়ে বলেন, পাহাড়ে দেবতারা থাকেন। আমি তাই সাবধানে পা ফেলি ও তাদের কাছে ক্ষমা চাই।

সারাবাংলা/ এনএইচ

কামি রিতা শেরপা নেপাল মাউন্ট এভারেস্ট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর