Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সীমান্ত দেয়ালজুড়ে খেলায় মেতেছে শিশুরা


৩১ জুলাই ২০১৯ ১৬:৫৮

আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পরই ঘোষণা করেছিলেন মেক্সিকো সীমান্তে তিনি সুন্দর এবং বিশালাকার একটি দেয়াল নির্মাণ করতে চান। কিন্তু তার ক্ষমতায় বসার আড়াই বছরের মাথায় সেই দেয়াল নির্মাণ অনিশ্চয়তার মধ্যে পড়ে যায়। অবশেষে, দেশটির সুপ্রিম কোর্ট এই দেয়াল তৈরীতে সামরিক বরাদ্দ থেকে ২.৫ বিলিয়ন ডলার খরচ করার অনুমতি দিয়েছে।

এসব রাজনৈতিক দর কষাকষির বাইরে, দুই দেশের শিশুরা একসাথে খেলবে, সীমান্তের উত্তেজনা স্পর্শ করবে না তাদের। এরকম চিন্তা থেকেই প্রায় ১০ বছর আগে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের স্থাপত্যবিদ্যার অধ্যাপক রোনাল্ড রায়েল আর সান হোসে বিশ্ববিদ্যালয়ের নকশা বিভাগের শিক্ষক ভার্জিনিয়া স্যান ফ্রাতেল্লো মিলে এই টিটার টটার দেয়াল প্রকল্পটি গ্রহণ করেন। সম্প্রতি সেই চিন্তাটি বাস্তবে রূপান্তরিত হয়েছে।

আমেরিকা আর মেক্সিকোর সীমানায় সানল্যান্ড পার্ক এবং সিউদাদ হুয়ারেজ এলাকার দেয়ালে বসানো হয়েছে উজ্জ্বল গোলাপী রঙয়ের লিভার (টিটার টটার)। এর দুই প্রান্ত পড়েছে দুই দেশে।

ইন্সটাগ্রাম পোস্টের মাধ্যমে অধ্যাপক রোনাল্ড রায়েল বলেন, পুরো বিষয়টা ই এখানে আনন্দ,উত্তেজনা আর একাত্মতার। শিশুদের পাশাপাশি এখানে বড়রাও দুলতে পারবেন। তবে সবারই সচেতনভাবে লক্ষ্য রাখতে হবে যে, একজনের প্রভাব অন্যজনের উপরে পড়ে। এটা খেলার সময় যেমন সত্যি তেমনি সত্যি ব্যক্তি জীবনেও।

সীমান্ত দেয়ালের লিভারকে ঘিরে শিশু এবং বড়দের আনন্দঘন এবং হাস্যজ্জ্বল ছবিও ইন্সটাগ্রামে প্রকাশ করেছেন রোনাল্ড রায়েল।

আমেরিকা টিটার টটার ডোনাল্ড ট্রাম্প মেক্সিকো শিশু সীমান্ত দেয়াল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর