Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভাদ্রের শুরুতে আকাশজোড়া মেঘ


১৮ আগস্ট ২০১৯ ১১:২০

দেখতে দেখতে বর্ষাকাল শেষ হয়ে গেল। আজ রোববার হচ্ছে ভাদ্র মাসের ৩ তারিখ। অবশ্য ভাদ্রের তালপাকা গরম যাকে বলে সেইটা এখনো পড়তে শুরু করেনি। বরং আকাশে মেঘের আনাগোনা। সে কারণেই অনেকে বুঝেউ উঠতে পারেননি যে আসলেই ভাদ্র শুরু হয়েছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর জানিয়েছে, মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় রয়েছে। সেটি উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় আছে। এর প্রভাবে রাজশাহী, খুলনা, বরিশাল, ঢাকা, চট্টগ্রাম, রংপুর ও রাজশাহীর কোথাও কোথাও বৃষ্টি হতে পারে।

রাজধানীতে আজ সর্বোচ্চ তাপমাত্রা দাঁড়াতে পারে ৩৪ ডিগ্রি সেলসিয়াস। আকাশে মেঘ থাকবে, কিছুটা বজ্রপাতও হতে পারে। দুপুরের পর সামান্য বৃষ্টি হতে পারে। এছাড়া রাতেও বৃষ্টির সম্ভাবনা আছে। এমনিতেই রাতের তাপমাত্রা দিনের চেয়ে বেশ কমবে। তারওপর যদি বৃষ্টি হয় তাহলে ভোর রাতের দিকে কিছুটা শীত শীতও লাগতে পারে।

যেহেতু ভাদ্র মাস, সেহেতু কখন যে হুট করে গরম পড়ে যাবে তার কিন্তু কোনো ঠিক নেই। তাই অন্তত মানসিক প্রস্তুতিটুকু নিয়ে রাখতেই হবে।

এছাড়া আবহাওয়া পরিবর্তনের কারণে ঘরে ঘরে ঠাণ্ডা-জ্বরের সমস্যাও দেখা দিচ্ছে। সেদিকেও নজর রাখতে হবে। ঠাণ্ডা জ্বর না ডেঙ্গু জ্বর সেই পার্থক্য কেবল চিকিৎসকই করতে পারবেন। তাই জ্বর হলে চিকিৎসকের পরামর্শ নিন।

সবাই সুস্থ থাকুন।

ছবি: আমির হামজা ইফতি

ভাদ্র মাস মেঘ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর