Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সপ্তাহজুড়ে শীত ও তাপের সমানে সমানে টক্কর


১৬ জানুয়ারি ২০২০ ১৮:০২

সময়টা মাঘ মাসের। স্বাভাবিকভাবেই এ সময়ের বাতাস হাড়ে গিয়ে বিঁধবে এতো ছোটোবেলা থেকেই দেখে আসা। কিন্তু সত্যি হচ্ছে প্রকৃতি দেখাচ্ছে উল্টো চেহারা। মাসটা বাংলা সৌরবর্ষের শীতলতম মাস হলেও আবহাওয়া তার চরমভাব ধরে রেখেছে।

চলতি সপ্তাহের গড় পর্যবেক্ষণে দেখা গেছে, সন্ধ্যা নামার পর থেকেই রাতের নিয়ম মেনে কমতে থাকে তাপমাত্রা। আবহাওয়ার ভাষা অনুযায়ী, দীর্ঘতম শীতের রাতে তাপের বিকিরণ পদ্ধতিতে তাপমাত্রার গ্রাফ নিম্নমুখী হয়। সেই রেশ থেকে যায় সকালের প্রথম প্রহর পর্যন্ত। মেট্রোপলিটনে সূর্য মুখ দেখাতেই রাতের ঝপঝপে কুয়াশা কোথায় যেন পালিয়ে যায়। বেলা বাড়ার সমান্তরালে তাপমাত্রার গ্রাফও উর্ধ্বমুখী হতে থাকে। সপ্তাহজুড়েই একই চক্রে চলেছে। শীত ও তাপের সমানে সমানে টক্কর।

রাজধানীর কর্মব্যস্ত মানুষ সারা সপ্তাহের ক্লান্তি ভুলে ছুটির দুইদিনে হয়তো হাল্কাচালে থাকবেন। কিংবা, পরিবারঘনিষ্ঠ সময় কাটাবেন। তরুণ পেশাজীবী, শিক্ষার্থীরা ব্যস্ত হবেন পুনর্মিলন বা ঘুরতে যাওয়া নিয়ে। সবার জন্য আশার খবর জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

টেলিফোনে আবহাওয়া অধিদফতরের কর্মকর্তা রাবেয়া বাসরি জানালেন, বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) দুপুরে ঢাকার তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৭ ডিগ্রি সেলসিয়াস। সপ্তাহান্তের দুইদিনে (শুক্র ও শনিবার) তাপমাত্রা ১৭-২৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে। রাতের দিকে তাপমাত্রা কমে যাবে। দিনে থাকবে স্বাভাবিক। সকাল ৭টার মধ্যে সূর্যের দেখা পাওয়ার সম্ভাবনা রয়েছে। আবার সূর্য মিলিয়ে যাবে বিকাল ৫টা ৩৫ মিনিটের মধ্যেই। সারাদেশে আকাশ পরিষ্কার থাকার সম্ভাবনা রয়েছে। বিশেষ কোনো সতর্কবার্তা বা নির্দেশনাও নেই অধিদফতরের পক্ষ থেকে।

উৎসব উদযাপনের শীতকালে, পৌষ সংক্রান্তির আমেজ কাটতে না কাটতেই দুয়ারে কড়া নাড়ছে ছুটির দিন। ক্লান্তি ভুলে প্রিয়জনদের সঙ্গে সময় কাটানো, ব্যক্তিগত পরিকল্পনা বাস্তবায়ন, ভবিষ্যতের রূপরেখা তৈরি এসবের যে কোনো কিছু করার ব্যাপারে নির্ভয়ে মনস্থির করতে পারেন।

সুস্থ, নিরাপদ আর আনন্দঘন হয়ে উঠুক আপনার জীবনযাপন।

আবহাওয়া অধিদফতর তাপমাত্রা পৌষ সংক্রান্তি বাংলা সৌরবর্ষ মাঘ মাস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর