Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নির্বাচনের সংবাদে লিঙ্গ বৈষম্য, অভিযোগ ডেমোক্রেটিক প্রার্থীদের


১০ আগস্ট ২০২০ ২১:১৪

যুক্তরাষ্ট্রের আসন্ন নির্বাচন ঘিরে প্রচারিত সংবাদে ভাইস প্রেসিডেন্ট পদপার্থী নারীদের যেভাবে দেখানো হচ্ছে তা নিয়ে আপত্তি জানিয়েছেন ডেমোক্রেটিক পার্টির নারী নেতারা। এসব সংবাদে লিঙ্গ বৈষম্যের অভিযোগ করে তারা নিউজরুমগুলিকে সতর্ক হওয়ার আহ্বান জানান।

সোমবার (১০ আগস্ট) যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় সংবাদপত্র এবং নেটওয়ার্কের নির্বাহীদের উদ্দেশ্যে লেখা এক খোলা চিঠিতে এই নেতারা বলেন, নিউজরুমগুলির উচিত এই পদে দাঁড়ানো নারীদের বাঁধাধরা উপায়ে উপস্থাপন না করা কারণ, সেগুলো যথেষ্ট আপত্তিকর। বরং তাদের বর্ণবাদবিরোধী ও লিঙ্গবৈষম্যবিহীন সংবাদ প্রচার করা উচিৎ। সংবাদপত্রের অধিকারীরা প্রভাব বিস্তারকারী পদে আছেন। তাই সমমর্যাদা ও ন্যায়বিচার প্রদর্শনে তারা ভূমিকা রাখতে পারেন বলেও আহ্বান জানান তারা।

চিঠিতে সংবাদ বর্ণনার ধরনে সাবধান হওয়ার পাশাপাশি সংবাদ সংগ্রহ, প্রযোজনা ও সম্পাদনায় আরও বেশি কালো ও অন্যান্য বর্ণের মানুষদের সম্পৃক্ত করার আহ্বানও জানানো হয়।

ডেমোক্রেটিক পার্টির সম্ভাব্য রাষ্ট্রপতি পদপ্রার্থী জো বাইডেন খুব তাড়াতাড়িই তার সহ-রাষ্ট্রপতি পদপ্রার্থী বেছে নেবেন। তার ঘনিষ্ঠরা সিএনএনকে জানিয়েছে, সংক্ষিপ্ত তালিকায় একাধিক নারী থাকার সম্ভাবনাই বেশি। এদের মধ্যে প্রার্থীতার দৌড়ে এগিয়ে আছেন ক্যালিফোর্নিয়ার প্রতিনিধি এবং কংগ্রেসনাল ব্ল্যাক ককাস চেয়ার ক্যারেন বাস, ক্যালিফোর্নিয়ার সিনেটর কমলা হ্যারিস এবং বারাক ওবামার প্রাক্তন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সুসান রাইস। এই নারীদের কয়েকজনই কালার অফ উওমেন (অর্থাৎ যারা সাদা চামড়ার নয়)। কমলা হ্যারিসকে সরাসরি ‘উচ্চাকাঙ্ক্ষী’ হিসেবে অভিহিত করা হয়েছে। আর ক্যারেন বাসের তরুণ বয়সের কিউবান সংযোগ খুঁজে বের করার চেষ্টা চলছে। এমনকি তাদের নির্বাচিত হওয়ার সম্ভাবনা নিয়েও প্রশ্ন তোলা হচ্ছে। এসব তাদের প্রতি লিঙ্গবৈষম্যই শুধু নয়, তাদের জাতিগত পরিচয় সামনে নিয়ে আসছে।

ডেমোক্রেটিক পার্টির কৌশলবিদ হিলারি রোজেন এই বিষয়ে বলেন, ‘কমলা হ্যারিসের ভাইস প্রেসিডেন্ট হওয়ার লক্ষ্যকে ঠাট্টা-বিদ্রুপ করা হচ্ছে যেন, অন্যান্য প্রার্থীরা উচ্চাভিলাষি নন!’

সম্প্রতি জর্জ ফ্লয়েডের হত্যাকাণ্ডের পর আমেরিকা জুড়ে ব্ল্যাক লাইফ ম্যাটার আন্দোলনের ফলশ্রুতিতে সংবাদে (অ্য্যান্টি-রেসিস্ট) শব্দ প্রয়োগে সচেতনতা বৃদ্ধি পেয়েছে। মিডিয়ার উদ্দেশ্যে লেখা ওই চিঠিতে এই বিষয়টি উল্লেখ করে ভাইস প্রেসিডেন্ট পদের জন্য প্রতিদ্বন্দ্বী নারী প্রার্থীদের ক্ষেত্রেও যেন একই কাজ করা হয় সেই আবেদন জানানো হয়েছে।

ন্যাশনাল উইমেন’স ল সেন্টার, প্ল্যানড প্যারেন্টহুড, টাইমসআপ, সুপারমেজোরিটিসহ বেশ কিছু সংগঠনের নেতাসহ প্রায় এক ডজন নারী এই চিঠিতে স্বাক্ষর করেন।

কমলা হ্যারিস ক্যারেন বাস জো বাইডেন ভাইস প্রেসিডেন্ট ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী লিঙ্গবৈষম্য


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর