Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিসর্গসখা দ্বিজেন শর্মার মৃত্যুবার্ষিকী আজ


১৫ সেপ্টেম্বর ২০২০ ২০:০২

ঢাকা: বাংলাদেশি প্রকৃতিবিদ, জীববিজ্ঞানী ও বিজ্ঞান লেখক, নিসর্গসখা দ্বিজেন শর্মার মৃত্যু বার্ষিকী আজ (১৫ সেপ্টেম্বর)। ২০১৭ সালের এই দিনে ৮৮ বছর বয়সে রাজধানীর একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

বিশিষ্ট এ প্রকৃতিবিদের জন্ম মৌলভীবাজারে বড়লেখা উপজেলার পাথারিয়া পাহাড়ের কোলে। শিমুলিয়া গ্রামে ১৯২৯ সালের ২৯ মে জন্মগ্রহণ করেন তিনি। তার বাবার নাম চন্দ্রকান্ত শর্মা ও মায়ের নাম মগ্নময়ী দেবী।

১৯৫৪ সালে বরিশালের ব্রজমোহন কলেজে শিক্ষকতা পেশা দিয়ে তার কর্মজীবন শুরু হয়। ১৯৬২ সাল থেকে ১৯৭৪ সাল পর্যন্ত নটর ডেম কলেজের উদ্ভিদবিজ্ঞান বিভাগে শিক্ষকতা করেছেন। এছাড়া নটরডেম কলেজের প্রাকৃতিক পরিবেশ গঠনেও তার প্রত্যক্ষ ভূমিকা ছিল।

তার পিতা ভিষক চন্দ্রকাণ্ড শর্মা এবং মা নাম মগ্নময়ী দেবী। বাবা ভিষক বা কবিরাজ ছিলেন, আর মা ছিলেন সমাজসেবী। শৈশবে পাথারিয়া পাহাড়ের জঙ্গলে ঘুরে বেড়িয়েছেন অনেক, আর সেখান থেকেই গাছপালার প্রতি তার অসীম ভালোবাসা জন্মে। “কবিরাজ বাড়ি” বলে বাড়ির বাগানেই অজস্র গাছগাছালি ছিল, তার মাঝে ছিল স্বর্ণচাঁপা, কনকচাঁপা, মধুমালতীসহ নানা রঙবেরঙের ফুল। বসন্ত শেষের বৃষ্টির পর সারা বাড়ি যখন ফুলে ফুলে ভরে উঠতো, দ্বিজেন শর্মা তখন সকালে পূজার ফুল তুলতেন। সেসময়ই মনের অজান্তে দ্বিজেন শর্মাও প্রকৃতির প্রেমে পড়ে গিয়েছিলেন।

১৯৬০ সালে বরিশালে দেবী চক্রবতীর সাথে বিবাহ হয়। ড: দেবী শর্মা ঢাকার সেন্ট্রাল উইমেনস কলেজের দর্শনের সাবেক অধ্যাপিকা। এক ছেলে ও এক মেয়ে তাদের সংসারে।

২০১৭ সালে ঢাকার একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করার আগে অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন দ্বিজেন শর্মা।  তার রচিত গ্রন্থ শ্যামলী নিসর্গ, সপুষ্পক উদ্ভিদের শ্রেণী বিন্যাস, ফুলগুলি যেন কথা, গাছের কথা ফুলের কথা, নিসর্গ নির্মাণ ও নান্দনিক ভাবনা ইত্যাদি প্রকৃতিবিদ্যায় বাংলাভাষায় রচিত আকর গ্রন্থ।

জীবদ্দশায় অসংখ্য পুরস্কারে সম্মানিত হয়েছেন দ্বিজেন শর্মা।  ড. কুদরত-এ খুদা স্বর্ণপদক, বাংলা একাডেমী সাহিত্য পুরস্কার এর মধ্যে উল্লেখযোগ্য।

দ্বিজেন শর্মা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর