Sunday 13 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘স্টুডিও ফোরটি এইট’-এর আয়োজনে সপ্তাহব্যাপী এচিং আর্ট কর্মশালা


৬ ফেব্রুয়ারি ২০২১ ১৬:২৬

ঢাকা: ‘স্টুডিও ফোরটি এইট’-এর আয়োজনে রাজধানীর বছিলায় শুরু হয়েছে এচিং আর্ট-এর উপর সপ্তাহব্যাপী কর্মশালা। ‘শূন্যতায় রেখা’ শীর্ষক কর্মশালায়  অংশ নিয়েছেন ১২ জন নির্বাচিত শিল্পী।

অংশ নেওয়া শিল্পীরা হলেন ফাহমিদা এনাম কাকলী, আল আখির সরকার, আসিফ উজ জামান, তারেক মাহাদী , কে জামান শিমুল, নাঈম জামান, সুবর্না মোর্শেদা, সানজীদ মাহমুদ, মনজুর রশীদ, কাব্য কারিম, ফাহিম চৌধুরী, তর্পন পাল।

কর্মশালাটির সার্বিক তত্বাবধান ও পরিচালনা করছেন শিল্পী মঞ্জুর রশিদ এবং কে জামান শিমুল।

চিত্রকলায় ছাপচিত্র একটি আধুনিক মাধ্যম। আধুনিককালে ছবিকে সাধারণের হাতের নাগালে এনে দিতে এই মাধ্যম ভূমিকা রাখে। বাংলাদেশে আধুনিক শিল্পচর্চার উদ্ভব ও চারুশিল্প প্রতিষ্ঠানের সূচনালগ্ন থেকেই ছাপাই ছবির প্রচলন ছিল। যুগের প্রয়োজনে মুদ্রণশিল্পকে সমৃদ্ধ করতে যে মাধ্যমের উদ্ভব, তা আজ হয়ে উঠেছে চিত্রশিল্পের এক অনন্য মাধ্যম।

‘স্টুডিও ফোরটি এইট’ পক্ষ থেকে জানানো হয়েছে, ছাপচিত্রের অনেকগুলো মাধ্যমের মধ্যে এচিং একটি জনপ্রিয় মাধ্যম। এটি সময় এবং পরিশ্রমলব্ধ শিল্প। এই ওয়ার্কশপের মাধ্যমে শিল্পীরা কাজের মধ্যে দিয়ে এচিং-এর বিভিন্ন করণকৌশল এর সঙ্গে পরিচিত হবেন। পাশাপাশি প্রত্যেক শিল্পী দুটি করে শিল্পকর্ম সম্পন্ন করবেন। পরবর্তীতে এসব শিল্পকর্ম নিয়ে ‘স্টুডিও ফোরটি এইট’-এর গ্যালারিতে একটি চিত্র প্রদর্শনীর আয়োজন করা হবে।

স্টুডিও ৪৮

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর