Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মিশরে ৫ হাজার বছরের পুরনো বিয়ার কারখানা!


১৫ ফেব্রুয়ারি ২০২১ ১৬:৫৯

মিশরে ৫ হাজার বছরের পুরনো এক বিয়ার কারখানার সন্ধান পাওয়া গেছে। এটি এ পর্যন্ত সন্ধান পাওয়া বিশ্বের প্রাচীনতম বিয়ার কারখানা বলে ধারণা করছে মিশরের সংশ্লিষ্ট বিভাগ।

মিশরের মরুভূমির প্রাচীন সমাধিস্থল অ্যাবাইডোসে আমেরিকা ও মিশরীয় গবেষকদের এক যৌথ দল এ বিয়ার কারখানার সন্ধান পায়। গবেষকরা কারখানায় শস্য ও পানির মিশ্রণ ফুঁটাতে ব্যবহৃত ৪০টি করে মাটির হাঁড়ির আটটি ইউনিটের সন্ধান পেয়েছেন।

মিশরের সুপ্রিম কাউন্সিল অব অ্যান্টিকিটিস-এর সেক্রেটারি জেনারেল মোস্তফা উজিরী জানান, এই বিয়ার কারখানাটি রাজধানী কায়রো থেকে ২৮০ মাইল দূরের দক্ষিণ নীল নদের পশ্চিম মরুভূমিতে অবস্থিত প্রাচীন সমাধিস্থল অ্যাবাইডোসে পাওয়া গেছে। কারখানাটি প্রাচীন মিশরের ফারাও নর্মারের যুগের হতে পারে।

উল্লেখ্য, ফারাও নর্মার প্রায় ৫ হাজার বছর আগে মিশর শাসন করেছেন। তিনি মিশরে প্রথম রাজবংশের প্রতিষ্ঠাতা হিসেবে স্বীকৃত। রাজা নর্মার বিভক্ত মিশরকে একত্রীত করেছিলেন বলে ইতিহাস আছে।

মোস্তফা উজিরী আরও জানান, বিয়ার কারখানাটি আটটি বড় ইউনিট পেয়েছেন গবেষকরা। এসব প্রতিটি ইউনিটের দৈর্ঘ্য ৬৫ ফুট এবং প্রশস্ত ৪ ফুট। প্রতিটি ইউনিটে দুই সারিতে রাখা ৪০টি মাটির হাড়ি পাওয়া গেছে। এসব হাড়িতে শস্য ও পানির মিশ্রণ ফুটানো হতো।

মিশরের পর্যটন বিভাগের এক বিবৃতিতে জানানো হয়, এই কারখানাটি এমন এক জায়গায় স্থাপন করা হয়েছিল যেখান থেকে রাজকীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় সহজে বিয়ার সরবরাহ করা যায়। কেননা, ওই সমাধিস্থল খননের সময় অন্ত্যেষ্টিক্রিয়ায় বিয়ার ব্যবহার হতো বলে প্রমাণ পাওয়া গেছে।

উল্লেখ্য, আবিদোস প্রাচীন মিশরের অন্যতম একটি শহর। এ শহরে প্রাচীন সমাধি ও মন্দির রয়েছে।


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর