Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মুক্তিযুদ্ধে প্রথম শহীদ ফারুক ইকবাল

ফিচার ডেস্ক
৩ মার্চ ২০২৪ ২০:০৩

রাজধানীর সদাব্যস্ত মৌচাক মোড়। ওপরে তিনদিকে যাওয়া আসা করছে ফ্লাইওভার। তার নিচেই বিশাল আইল্যান্ডের ওপর দুটি সমাধি। পাশে ঢাকা সিটি করপোরেশনের করা ফলকে লিখা আছে আবুজর গিফারী কলেজ সংসদের সাধারণ সম্পাদক শহীদ ফারুক ইকবাল (ছাত্রলীগ নেতা) মুক্তিযুদ্ধের প্রথম শহীদ। তিনি ৩রা মার্চ ১৯৭১ সালে শহীদ হন। শহীদ ফারুক ইকবাল ২৯৪/১ গুলবাগ, মালিবাগ, ঢাকা এলাকার মরহুম আফছাউদ্দিনের ছেলে। অন্যটি শহীদ বীর মুক্তিযোদ্ধা মো. তছলিমের।

উত্তাল মার্চের ৩ তারিখে রামপুরায় (বর্তমান টিভি ভবনের ১ নং গেট) পাকিস্তানি সেনাবাহিনীর গুলিতে মারা যান। শহীদ ফারুকের শেষ ইচ্ছেতেই তাকে ওই আন্দোলনের পথেই কবর দেওয়া হয়। ফারুক তখন আবুজর গিফারী কলেজের প্রথম বর্ষের ছাত্র। ছাত্রলীগের এবং কলেজ ছাত্র সংসদের সাধারণ সম্পাদক ছিল। চার ভাই তিন বোনের মধ্যে ফারুক ইকবাল ছিলেন দ্বিতীয়।

শহীদ ফারুক ইকবালের ঠিক পাশেই কিশোর মুক্তিযোদ্ধা মো. তছলিমের সমাধি। তিনি ছিলেন সিদ্ধেশ্বরী বালক বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্র। যুদ্ধ শেষে বাড়ি ফেরার পথে ১৯৭১ সালের ১৭ ডিসেম্বর শহীদ হন তিনি। তার বাবা মরহুম মো. ছিদ্দিক মিঞা। তাদের বাসা ছিল মালিবাগে। এলাকাবাসীর দাবিতে ফারুক ইকবালের পাশেই সমাহিত করা হয় কিশোর মুক্তিযোদ্ধা মো. তছলিমকে।

দীর্ঘদিন অযত্নে অবহেলায় ছিল এই দুই বীর শহীদের কবর। ২০০৮ সালে তাদের প্রতি সম্মান জানিয়ে ঢাকা সিটি করপোরেশনের উদ্যোগে নির্মাণ করা হয় এই সমাধিসৌধ। উল্লেখযোগ্য ব্যাপার হলো, দুই শহীদের সমাধিসৌধ যেন ভাঙতে না হয়, সেটি বিবেচনা করে ফ্লাইওভারের নকশা করা হয়। মৌচাক মোড়ের মতো ব্যস্ত সড়কে মুক্তিযুদ্ধের গৌরবময় একটি ইতিহাস জড়িয়ে আছে তা বোঝাই যায় না। ফ্লাইওভারের নিচে হেঁটে যাওয়ার সময় বিভিন্ন বয়সী পথচারীরা চেয়ে দেখে এই স্থাপনা।

সারাবাংলা/এজেডএস

শহীদ ফারুক ইকবাল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর